• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

দুই মামলায় কচুয়া উপজেলা পরিষদের বরখাস্তকৃত চেয়ারম্যান শাহজাহান শিশির কারাগারে

প্রকাশ:  ২৬ আগস্ট ২০২০, ১০:২১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

কচুয়া উপজেলা পরিষদের সাময়িক বরখাস্তকৃত চেয়ারম্যান শাহজাহান শিশিরকে দুই মামলায় কারাগারে পাঠিয়েছে আদালত। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁদপুরের উপ-সহকারী প্রকৌশলীকে মারধর ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি নিয়ে চরম ঔদ্ধত্যপূর্ণ ও বিষোদগার করায় পৃথক দুই মামলায় গতকাল স্বেচ্ছায় আদালতে আত্মসমর্পণ করলে তার জামিন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত।

মঙ্গলবার ২৫ আগস্ট দুপুর ১২টা থেকে সাড়ে ১২টার মধ্যে পৃথক দুই মামলার জামিন শুনানি শেষে এই নির্দেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সফিউল আজম ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ কামাল হোসেন।

মামলার বিবরণ থেকে জানা গেছে, গত ১৯ জুলাই কচুয়া উপজেলা সদরের 'কচুয়া শহীদ স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়'-এর নির্মাণ কাজ পরিদর্শনে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপায়ন দাস শুভ-এর উপস্থিতিতে বরখাস্ত হওয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশিরের মারধরের শিকার হন চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী নূরে আলম। প্রকৌশলী ঘটনার দিন রাতেই কচুয়া থানায় চেয়ারম্যান শাহজাহান শিশির, সহযোগী ইমাম হোসেন, জহির হোসেনসহ ১৫/২০ জনকে অজ্ঞাতনামা আসামী করে মামলা দায়ের করেন। ওই মামলায় মঙ্গলবার দুপুরে স্বেচ্ছায় আদালতে হাজির হয়ে জামিন চাইলে আদালত চেয়ারম্যান ও অপর দুই আসামীর জামিন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

অপরদিকে চেয়ারম্যান শাহজাহান শিশির ২৩ এপ্রিল ও ২৬ মে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি গঠন নিয়ে চরম ঔদ্ধত্যপূর্ণ ও বিষোদগার করায় গত ২২ জুলাই তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২১/২৯/৩১ ধারায় চাঁদপুর মডেল থানায় মামলা দায়ের করেন চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ কবির হোসেনের ছেলে মোঃ রফিকুল ইসলাম স্বাধীন। এই মামলায়ও চেয়ারম্যান শাহজাহান শিশির আদালতে স্বেচ্ছায় উপস্থিত হয়ে জামিন চাইলে বিচারক সফিউল আজম জামিন না-মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলায় বাদী পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডঃ হেলাল উদ্দিন এবং বিবাদী পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডঃ চৌধুরী আবুল কালাম আজাদ।

এর আগে প্রকৌশলীকে মারধর করার ঘটনায় চেয়ারম্যান শাহজাহান শিশিরকে ২৩ জুলাই স্থানীয় সরকার পলি্ল, পলি্ল উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সাময়িক বরখাস্ত করা হয়। একই সময় উপজেলার ১নং প্যানেল চেয়ারম্যান সুলতানা খানমকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়া হয়।

শাহজাহান শিশিরকে সাময়িক বরখাস্তের পর ২৩ জুলাই পৃথক আরেক বিজ্ঞপ্তিতে স্থানীয় সরকারি বিভাগ ঘটনার তদন্ত করে প্রতিবেদন প্রেরণ করার জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে নির্দেশ প্রদান করেন। এর পরে চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার সরেজমিনে ঘটনাটি তদন্ত করেছেন। বর্তমানে ওই তদন্ত প্রতিবেদন স্থানীয় সরকার বিভাগে দাখিল করার জন্য অপেক্ষমান রয়েছে।

সর্বাধিক পঠিত