• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বেনাপোলে এবার যাত্রীর পায়ুপথে সোনার বার

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০১৭, ১৮:৩০
বেনাপোল প্রতিনিধি
প্রিন্ট

ভারতে পাচারের সময় বেনাপোল চেকপোস্ট কাস্টমসের শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের সদস্যরা এবার মইনুদ্দিন (২৭) নামের এক যাত্রীর পায়ুপথ থেকে ১০টি (এক কেজি) সোনার বার উদ্ধার করেছে। সে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার দাড়ানিপাড়া গ্রামের মকবুল হোসেনের ছেলে। তার পাসপোর্ট নম্বর বিএল ০৫০১৫৯৫।

সোমবার দুপুরের দিকে বেনাপোল চেকপোষ্টের ভ্রমণ কর তল্লাশির স্থান থেকে তাকে আটক করা হয়। এই নিয়ে গত ৭ দিনে ২৫ টি সোনার বারসহ ৫ জন পাসপোর্ট যাত্রী আটক হয়েছে। বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টকে নিরাপদ রুট হিসেবে পাসপোর্টযাত্রীরা সোনা পাচার করে দীর্ঘদিন ধরে।

শুল্ক গোয়েন্দার ডেপুটি কমিশনার মোহাম্মাদ আব্দুস সাদিক জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি একজন সোনা পাচারকারী সোনার একটি বড় চালান নিয়ে বেনাপোল দিয়ে ভারতে যাবে। এই তথ্যের ভিত্তিতে সহকারী রাজস্ব কর্মকর্তা কবির হোসেন সংগীয় সদস্যদের নিয়ে আগে থেকে বেনাপোল চেকপোস্ট তল্লাশি কেন্দ্রে ভ্রমণ কর তল্লাশির পাশে গোপন অবস্থান নেয়। এরপর ওই সোনা পাচারকারী কাস্টমস ও ইমিগ্রেশনের কাজ শেষ করে ভারতে যাওয়ার আগ মুহূর্তে মেটাল ডিটেকটর যন্ত্র দিয়ে পরীক্ষা করে তার পায়ুপথে সোনার সন্ধান পাওয়া যায়।

পরবর্তীতে ওই যাত্রীকে এক্সরে করে সোনার সঠিক সন্ধান নিশ্চিত করা হয়। শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা ওই যাত্রীকে কলা ও জুস খাইয়ে তার পায়ুপথ থেকে ১০টি সোনার বার বের করে আনেন। যার বাজার দর ৫০ লাখ টাকা। সোনাসহ আটককৃতকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে কিভাবে সোনা নিয়ে কাস্টমস তল্লাশি কেন্দ্র পার হয়ে ভারত যাচ্ছিল তা নিয়ে গোয়েন্দা সংস্থাগুলো ইতিমধ্যে তদন্ত শুরু করেছে।

সর্বাধিক পঠিত