• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : জো রুটের বিশ্বরেকর্ড, ধারেকাছে নেই কেউ

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২৪, ১১:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ার ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুটের। যদিও বর্তমানে নিয়মিত খেলছেন কেবল টেস্ট ফরম্যাটে। এর বাইরে খেলছেন ওয়ানডে ফরম্যাটে, তবে সাদা পোশাকেই তিনি দুর্দান্ত সময় পার করছেন। গত তিন বছরে দীর্ঘ সংস্করণের ক্রিকেটে ১৭টি সেঞ্চুরি করেছেন রুট। এবার পাকিস্তানের মাটিতে খেলতে নেমে তিনি একটি বিশ্বরেকর্ড গড়েছেন।
দীর্ঘদিন আইসিসি টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা এই ইংলিশ তারকা প্রথম কোনো ক্রিকেটার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০০০ রান করেছেন। ব্যাটিংয়ে ধারাবাহিকতার দরুন ২০১৯ সালে শুরু হওয়া এই চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ টেস্টও (৫৯) খেলেছেন তিনিই। পাঁচ হাজার রানে তার ধারেকাছে নেই আর কোনো ব্যাটার। টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ রান সংগ্রহে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটার মার্নাস লাবুশেন (৪৫ টেস্টে) এখন পর্যন্ত করেছেন ৩৯০৪ রান।
পাকিস্তানের বিপক্ষে মুলতানে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলছে ইংল্যান্ড। যেখানে গতকাল দ্বিতীয় দিনের প্রায় পুরোটা সময় ব্যাট করা স্বাগতিক শান মাসুদের দল প্রথম ইনিংসে ৫৫৬ রান সংগ্রহ করেছে। তাদের হয়ে সেঞ্চুরি করেছেন তিন ব্যাটার– অধিনায়ক মাসুদ, আব্দুল্লাহ শফিক ও সালমান আলি আগা। বিপরীতে ইংল্যান্ডও আগ্রাসী শুরু করেছে। দিনের খেলা শেষ হওয়ার আগে সফরকারীরা ২০ ওভারে ১ উইকেটে ৯৬ রান করেছে। ওই সময় জ্যাক ক্রাউলি ৬৪ এবং রুট অপরাজিত ছিলেন ৩২ রানে।
ব্যক্তিগত ২৭ রান তুলতেই টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০০০ রান পূর্ণ হয়ে যায় রুটের। কেবল তাই নয় টেস্টে তার বর্তমান রান দাঁড়িয়েছে ১২৪৩৪–এ। আর মাত্র ৩৯ রান যোগ করতে পারলেই তিনি হয়ে যাবেন ফরম্যাটটিতে ইংল্যান্ডের সর্বকালের সেরা রানস্কোরার। এখনও সবার ওপরে থাকা সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক ২০০৬ থেকে ২০১৮ সালের মধ্যে ১৬১টি টেস্ট খেলেছেন। করেছেন ১২৪৭২ রান। এই টেস্টেই তাকে ছাড়িয়ে যাওয়ার বেশ সম্ভাবনা আছে রুটের সামনে।
এ ছাড়া একটি সেঞ্চুরি রুটকে নিয়ে যাবে সুনীল গাভাস্কার, ব্রায়ান লারা, মাহেলা জয়াবর্ধনে ও ইউনিস খানদের কাতারে। তারা সবাই টেস্টে ৩৫টি করে সেঞ্চুরি করেছেন। বর্তমানে রুটের সেঞ্চুরি ৩৪টি। টেস্টে সর্বোচ্চ ৫১টি সেঞ্চুরি নিয়ে সবার ওপরে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। এ ছাড়া তার পরের অবস্থানে আছেন জ্যাক ক্যালিস ৪৫, রিকি পন্টিং ৪১, কুমার সাঙ্গাকারা ৩৮ এবং রাহুল দ্রাবিড় ৩৬টি সেঞ্চুরি নিয়ে।
আরও একটি রেকর্ড হাতছানি দিচ্ছে রুটের সামনে। এই সিরিজে ১০২ রান করতে পারলে সাবেক এই ইংলিশ অধিনায়ক টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি চক্রেই ১৫০০ রান করার রেকর্ড গড়বেন। যা আর কোনো ব্যাটারের দখলে নেই।