• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ৮দিন ব্যাপী আন্তঃজেলা নাট্যোৎসবের সমাপনী দিনে

বীর মুক্তিযোদ্বা ও বিশিষ্ট নাট্যাভিনেতা প্রয়াত মোহাম্মদ আলীকে মরনোত্তর সংবর্ধনা প্রদান

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ  উপলক্ষে চাঁদপুরের ঐতিহ্যবাহী নাট্যসংগঠন বর্ণচোরা কর্তৃক চাঁদপুরে ৮দিন ব্যাপী নাট্যোৎসবের সমাপনী দিনে বীর মুক্তিযোদ্বা ও বিশিষ্ট নাট্যাভিনেতা প্রয়াত মোহাম্মদ আলীর মরনোত্তর সংবর্ধনা প্রদান করা হয়। শুক্রবার রাতে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বর্ণচোরা নাট্যগোষ্ঠী আয়োজিত আন্তঃজেলা নাট্যোৎসবে সংক্ষিপ্ত আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সমবায় অধিদপ্তের মহাপরিচালক অতিরিক্ত সচিব, বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক মো. আমিনুল ইসলাম।
 তিনি বলেন,পাকিস্তান আমলেও এদেশের মানুষ নাটকের মাধ্যমে জেগে উঠেছিল এবং তখন নাটক মুক্তিযুদ্ধের অনুপ্রেরনা হিসেবে কাজ করেছিল। আমি সাংস্কৃতিক কর্মী হিসেবে বিশ্বাস করি সব নাট্যকর্মীরা তাদের সৃজনশীল মেধা নিয়ে এগিয়ে আসবে।

তিনি আরো বলেন, চাঁদপুরের মত এমন একটি জেলায় ৮দিন ব্যাপি নাট্যোৎসব হচ্ছে, তা খুবই প্রশংসনীয়। যা অন্যসব বড় জেলায়ও করে দেখাতে পারেনি। আবহামান বাংলার সাংস্কৃতিতে এগিয়ে চাঁদপুর সারাদেশে মধ্যে নেতৃত্ব দিবে। চাঁদপুর চাঁদের মত একটি জেলা। এ জেলার অনেক সুনাম রয়েছে। আমাদের সকল ক্ষেত্রে এগিয়ে যেতে হবে। সকলকে সৃজনশীল ক্রীড়াকর্মে সম্পৃক্ত হতে হবে। আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় সৃজনশীল মেধা নিয়ে সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে যেতে হবে। চাঁদপুরবাসী সকল ক্ষেত্রে আলোর মুখ দেখাবে।

এসময় চাঁদপুরের বিশিষ্ট্য নাট্য অভিনেতা, নির্দেশক ও বীর মুক্তিযোদ্ধা এবং বর্ণচোরা নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি মরহুম মোহাম্মদ আলীকে প্রধান অতিথি মরনোত্তর সংবর্ধনা স্মরাক প্রদান করেন। সংবর্ধনা স্মারকটি গ্রহন করেন মরহুমের ছোট ভাই দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকা জেলা প্রতিনিধি,ঢাকা টাইস্ এর নিজস্ব প্রবিদেক, দৈনিক চাঁদপুর কন্ঠের বিশেষ প্রতিনিধি এবং অনলাইন নিউজ পোর্টাল ফোকাস মোহনার উপদেষ্টা মো: শওকত আলী।

চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতির ব্যবস্থাপনা পরিচালক মো. জসিম উদ্দিন শেখের সভাপতিত্বে ও বর্ণচোরা নাটগোষ্ঠির সাধারণ সম্পাদক শরীফ চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার মো. মোমেন হোসেন ভূইয়া, বাংলাদেশ গ্রুফ থিয়েটার ফেডারেশনের এসিস্টেন্ট সেক্রেটারি জেনারেল চন্দন রেজা, উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক রোটা. তোফায়েল আহম্মদ শেখ।

আলোচনা সভা শেষে মুন্সীগঞ্জের হিরণ-কিরন থিয়েটার এর পরিবেশনায় ‘সিডর’ নাটক মঞ্চস্থ হয়।

চাঁদপুরে ৮দিন ব্যাপী আন্তঃজেলা নাট্যোৎসবে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে যেসব নাট্যগোষ্ঠী যে নাটকগুলো পরিবেশন করেন তা’হচেছ, বর্ণচোরা নাট্যগোষ্ঠী লালন নামা, শব্দ নাট্যচচর্াা,ঢাকা-চম্পাবতী,প্রাচ্যনাট ঢাকা-কিনু কাহারের থেটার, থিয়েটার ফোরাম চাঁদপুর-কোলাজ,অনন্যা নাট্যগোষ্ঠী চাঁদপুর-রুপভান,বাতিঘর ঢাকা-উর্ণাজাল,থিয়েটার ওর্য়াকশপ চট্রগ্রাম-বেধুয়া ও হিরণ-কিরন থিয়েটার মুন্সীগঞ্জ- সিডর অত্যান্ত চমকপদ ভাবে উপস্থাপন করে দর্শকদের মনে আনন্দ ও তাদেরকে কিছুটা হলেও সমাজ ব্যবস্থা সম্পকে ধানরা দিতে সক্ষম হয়েছেন অনেক দর্শক স্রোতা তাদের মতামত ব্যক্ত করতে গিয়ে জানিয়েছেন।

সর্বাধিক পঠিত