• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

অনন্যা নাট্যগোষ্ঠীর গৌরবের ৪৫ বছর উপলক্ষে ৫ দিনব্যাপী কর্মসূচির সফল সমাপ্তি

স্বাধীনতার পূর্বে গণসংগীত ও পথনাটক বাঙালি জাতিকে উজ্জীবিত করেছে : মেয়র নাছির উদ্দিন আহমেদ

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০১৯, ১২:৪৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত সদস্য সংগঠন চাঁদপুর অনন্যা নাট্যগোষ্ঠীর ৪৫ বছর পূর্তি উপলক্ষে ৫ দিনব্যাপী কর্মসূচির সফল সমাপ্তি হয়েছে। সমাপনী দিন সন্ধ্যায় হুমায়ুন আহমেদ রচিত ‘১৯৭১’ নাটক চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে মঞ্চস্থ হয়েছে। বিএম হান্নানের নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হয়। নাটক শেষে চিত্রাংকন ও একক অভিনয় প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ। তিনি বলেন, সামাজিক, সাংস্কৃতিক কর্মকা- সবদিক দিয়ে চাঁদপুর অনন্য। যার কারণে আমরা চাঁদপুরকে নিয়ে সবচেয়ে বেশি গর্ব করি। সকল ক্ষেত্রে আমরা বলতে পারি, চাঁদপুর হলো শান্তির শহর। তিনি আরো বলেন, নাটক মানুষের জীবনের কথা বলে। স্বাধীনতার পূর্বে গণসংগীত ও পথনাটক বাঙালি জাতিকে উজ্জীবিত কেেছ। স্বাধীনতার মাধ্যমে আমরা সাম্প্রদায়িকতাকে মাটি চাপা দিয়েছি। জিয়াউর রহমান, খালেদা জিয়া ও এরশাদ চক্রান্ত করে জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মাধ্যমে এ দেশকে আবারও সাম্প্রদায়িক রাষ্ট্র করার চেষ্টা করেছিল। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছেন। আর এ জন্যে সংস্কৃতি চর্চা আরও বেশি প্রয়োজন। চাঁদপুরের জন্যে আমরা আন্তরিক হয়ে কাজ  করছি। তাই সাংস্কৃতিক কর্মকা-ে আমরা নিজেদেরকে সম্পৃক্ত রাখার চেষ্টা করি। সংস্কৃতির প্রতিষ্ঠিত ক্ষেত্র হবে এই চাঁদপুর।
অন্যান্য বক্তা বলেন, অনন্যার অনুষ্ঠানে এসে আমরা নিজেদেরকে অনন্য মনে করছি। আজকের এই নাটক দেখে আমরা ১৯৭১ সালে ফিরে গেছি। নাটকটির মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে। কেন আমরা যুদ্ধ করেছি সেটাও নাটকে ফুটিয়ে তুলে ধরা হয়েছে। বক্তারা আরো বলেন, গণআন্দোলনে চাঁদপুরের মোস্তফা ও কামাল নামক ২ জন জীবন দিয়েছে। তাদের কবর চাঁদপুর শহরের মরহুম আঃ করিম পাটওয়ারীর বাড়িতে রয়েছে। চাঁদপুরে মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস রয়েছে, সেই ইতিহাস যদি নাটকের মাধ্যমে তুলে ধরা হয় তাহলে মানুষ জানতে পারবে।
শহীদ পাটওয়ারীর সভাপতিত্বে ও মৃনাল সরকারের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের সংগঠক সাংস্কৃৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, মুক্তিযুদ্ধের বিজয় মেলার চেয়ারম্যান অ্যাডঃ বদিউজ্জামান কিরণ, সম্মিলিত সাংস্কৃৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার প্রমুখ। আলোচনার শুরুতে অতিথিকে অনন্যা নাট্যগোষ্ঠীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। ১৯৭১ নাটকে অভিনয় করেন দুলাল সরকার, মারিয়া আক্তার, চন্দন সরকার, মোঃ হানিফ, জসিম মেহেদী, মোবারক হোসেন সিকদার, শরিফুল ইসলাম, আব্দুল কুদ্দুস রোকন, বি.এম হান্নান, কামরুল ইসলাম, আফরোজা আক্তার, অমি ও শুভ।

 

সর্বাধিক পঠিত