• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

একাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার জয়ধ্বনি পর্ব

ফাইনালের আগেই যেন আরেক ফাইনাল!

স্মরণকালের শ্রেষ্ঠ সেমি-ফাইনাল পর্ব সম্পন্ন

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০১৯, ০৯:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিতর্কের বিগত দশ বছরের পথচলায় সেমি-ফাইনালে এমন বিতর্ক দেখেনি কেউ। যুক্তির সাগরে যেন প্রবল একটি ঝড় উঠেছে। যে ঝড়ের হাওয়া হৃদয় ছুঁয়েছে চাঁদপুর রোটারী ভবনস্থ ডাঃ নুরুর রহমান কনফারেন্স হলে উপস্থিত প্রতিজন বিতর্কপ্রেমীর। পুরো কনফারেন্স হলে তিল পরিমাণ ঠাঁই ছিল না। নির্ধারিত আসন সংখ্যা পূর্ণ হয়েছে সকাল ৮টার মধ্যেই। তারপর বেলা বাড়ার সাথে সাথে বিতর্কপ্রেমী দর্শকদের উপস্থিতি রোটারী ভবন পূর্ণ হয়ে বারান্দা ছাড়িয়েছে। উপচে পড়া ভিড়ের মধ্যেও টানা ৬ ঘণ্টার আটটি বিতর্ক মন্ত্রমুগ্ধ হয়ে উপভোগ করেছেন দর্শকগণ। শেষ পর্যন্ত জেলার দীর্ঘতম এই টুর্নামেন্টের স্বপ্নের ফাইনালে উঠেছে চার পর্যায়ের সেরা ৮টি দল। এ বছরের নতুন সংযোজন ইংরেজি বিতর্কে উল্লাস পর্বে পা রেখেছে চাঁদপুর সরকারি মহিলা কলেজ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল, চাঁদপুর সদর শাখা। কলেজ পর্যায়ে গত ১০ বছরের ইতিহাসে এই প্রথম ফাইনালে পা রেখেছে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ এবং তাদের সাথে ফাইনালের টিকেট পেয়েছে চাঁদপুর সরকারি মহিলা কলেজের আসিফা বিনতে হারুনের দলটি। মাধ্যমিক পর্যায়ের হাইভোল্টেজ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়কে মাত্র ৩ নম্বরে হারিয়ে ফাইনালে উত্তীর্ণ হয় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। তাদের সাথে ফাইনালের টিকিট পায় বাবুরহাট হাই স্কুল এ- কলেজের স্কুল শাখা। আর এ বছরের বিতর্কে সবচেয়ে আকর্ষণীয় পর্ব প্রাথমিক পর্যায়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ফাইনালে আসে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল বাবুরহাট শাখা ও শাহরাস্তি ন্যাশনাল ভিক্টোরী স্কুল।
গতকাল ৬ এপ্রিল শনিবার সকাল ৮টায় শুরু হয় কাক্সিক্ষত একাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার জয়ধ্বনি (সেমি-ফাইনাল) পর্ব। জয়ধ্বনিকে কেন্দ্র করে নতুন সাজে সেজেছে চাঁদপুর রোটারী ভবন। ডাঃ নুরুর রহমান কনফারেন্স হলের চতুর্দিকে উৎসবের সাজ! যেন ফাইনালের মঞ্চের সৌভাগ্যবানদের বরণ করে নেয়ার এক অভূতপূর্ব আয়োজন। প্রবেশ পথ থেকে শুরু করে বিতর্ক মঞ্চ পর্যন্ত সর্বত্র যেন ফাইনালের আমেজ। প্রতিটি বিতর্ক শুরুর পূর্বে বিতার্কিক ও দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের সাক্ষাৎকার, ভিডিও, ফটোসেশন সব কিছু মিলিয়ে গতকালকের জয়ধ্বনি পর্বটি ছিলো ফাইনালের আগে যেন আরেকটি ফাইনাল।
শুধু সাজসজ্জায়ই নয়, বিতর্কের মানগত ও গুণগত বিবেচনায় এ ৮টি বিতর্কেই ছিলো কেউ কাউকে নাহি ছাড়ে সমানে সমান।
দুপুর ২টায় শুরু হয় ফলাফল বিতরণপূর্বক আলোচনা সভা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ, বিশিষ্ট শিক্ষাবিদ ড. এএসএম দেলওয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদগঞ্জ উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ও চাঁদপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান এবং নব-নির্বাচিত ভাইস চেয়ারম্যান জিএস তসলিম আহমেদ।
দৈনিক চাঁদপুর কণ্ঠের সম্পাদক ও প্রকাশক আলহাজ¦ অ্যাডঃ ইকবাল বিন-বাশারের সভাপতিত্বে সভার শুরুতেই পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সভাপতি কাজী শাহাদাতের জন্মদিনের কেক কাটার মাধ্যমে জন্মদিন উদ্যাপন করা হয়। এ সময় সিকেডিএফ-এর সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও সামীম আহমেদ খান উপস্থিত ছিলেন। কেক কাটার পূর্বে সকল বিতার্কিকের পক্ষে সিকেডিএফ-এর সাবেক সাধারণ সম্পাদক ও চাঁদপুর সদর উপজেলা কমিটির সভাপতি মাসুদুর রহমান ফুলেল শুভেচ্ছা জানান চাঁদপুর বিতর্ক একাডেমির প্রতিষ্ঠাতা কাজী শাহাদাতকে।
জন্মদিনের অনুষ্ঠান শেষে আলোচনা সভায় উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন কাজী শাহাদাত। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সৃজনশীল মানুষ গড়তে, মেধার প্রকৃত উৎকর্ষের সাধন ঘটাতে হলে বিতর্ক চর্চার মত শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে। একজন বিতার্কিক জানেন কিভাবে স্বল্প কথায়, যুক্তির সাবলীল ভাব বিনিময়ের মাধ্যমে প্রস্তাবনাটি নিজের করে নিতে হয়, একজন বিতার্কিক কতটুকু বিজ্ঞান মনস্ক হবে তা নির্ভর করে যুক্তি মানা না মানার উপর। আর যারা যুক্তির প্রয়োগ জানেন ও মানেন তারাইতো প্রকৃত বিতার্কিক। তিনি এ প্রতিযোগিতাকে বাঁচিয়ে রাখার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
অনুষ্ঠানে সভাপ্রধান আলহাজ¦ অ্যাডঃ ইকবাল বিন-বাশার তাঁর বক্তব্যে বলেন, আমরা কোনো আর্থিক লাভ বা পত্রিকার প্রচারের জন্য এ প্রতিযোগিতা করছি না। আমরা চাই এ প্রতিযোগিতার হাত ধরে নতুন নতুন কথা বলতে জানা প্রজন্মের সৃষ্টি হোক। এ প্রতিযোগিতার জন্যে আমি আমার দৈনিক চাঁদপুর কণ্ঠ পত্রিকাটিকে উৎসর্গ করলাম।
আলোচনা সভা শেষে বিতর্কের ফলাফল ঘোষণা করেন সিকেডিএফ-এর সাবেক সাধারণ সম্পাদক রাজন চন্দ্র দে। দিনের প্রথম বিতর্কে ইংরেজি ফরমেটে চাঁদপুর সরকারি কলেজকে ২০.৫ পয়েন্টে হারায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল, চাঁদপুর। এ বিতর্কে ব্যক্তিগত ৯০ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দল প্রধান রাহজিমা চৌধুরী। দিনের দ্বিতীয় বিতর্কে বাংলা ফরমেটে কলেজ পর্যায়ে হাইমচর সরকারি কলেজকে ২০.৫ পয়েন্টে হারায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ। এ বিতর্কে ব্যক্তিগত ৯৬ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলপ্রধান আসিফা বিনতে হারুন।
দিনের তৃতীয় বিতর্কে বাংলা ফরমেটে প্রাথমিক পর্যায়ে মতলব স্ট্যান্ডার্ড ট্যালেন্ট একাডেমিকে ১৩.৫ পয়েন্টে হারায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল বাবুরহাট শাখা। এ বিতর্কে ব্যক্তিগত ৮৮.৫ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দল প্রধান সামিহা রহমান শশী।
দিনের চতুর্থ বিতর্কে বাংলা ফরমেটে হাইস্কুল পর্যায়ে হামানকর্দ্দী পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়কে ২৯.৫ পয়েন্টে হারায় বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ স্কুল শাখা। এ বিতর্কে ব্যক্তিগত ৯৩.৫ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দল প্রধান সানজিদা আক্তার।
দিনের পঞ্চম বিতর্কে ইংরেজি ফরমেটে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়কে ৩০.৫ পয়েন্টে হারায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ। এ বিতর্কে ব্যক্তিগত ৮৬.৫ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের ২য় বক্তা সাদিয়া তুন-নূর-মিনফা।
দিনের ৬ষ্ঠ বিতর্কে বাংলা ফরমেটে কলেজ পর্যায়ে ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজকে ১১.৫ পয়েন্টে হারায় হাজীগঞ্জ ডিগ্রি কলেজ। এ বিতর্কে ব্যক্তিগত ৭২ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজিত দলের দলপ্রধান বাঁধন চন্দ্র শীল। দিনের ৭ম বিতর্কে বাংলা ফরমেটে প্রাথমিক পর্যায়ে হাজীগঞ্জ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ১৪ পয়েন্টে হারায় শাহরাস্তি ন্যাশনাল ভিক্টোরী স্কুল এন্ড কলেজ প্রাথমিক বিভাগ। এ বিতর্কে ব্যক্তিগত ৮০ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের প্রথম বক্তা রিউনা তাশরিহুম রীতমনি এবং দিনের শেষ হাইভোল্টেজ বিতর্কে বাংলা ফরমেটে মাধ্যমিক পর্যায়ে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়কে মাত্র ৩ পয়েন্টের ব্যবধানে হারায় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিতর্কে ব্যক্তিগত ৮৭ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দল প্রধান সালমা আক্তার নিপা।
আগামী ১৭ জুন এ প্রতিযোগিতার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

সর্বাধিক পঠিত