• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ভাষাবীর এমএ ওয়াদুদ জাতীয় বিতর্ক উৎসবের লোগো উন্মোচন

প্রকাশ:  ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 সম্প্রতি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি আনুষ্ঠানিকভাবে আগামী ১৩-১৫ অক্টোবর চাঁদপুরে অনুষ্ঠিতব্য ভাষাবীর এমএ ওয়াদুদ জাতীয় বিতর্ক উৎসব ২০২২-এর লোগো উন্মোচন করেছেন। ঢাকাস্থ মন্ত্রীর বাসভবনে অনাড়ম্বর আয়োজনে শিক্ষামন্ত্রী এই লোগোর পর্দা আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন। চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম), চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ)-এর আয়োজনে এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)-এর সহযোগিতায় চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে আগামী ১৩-১৫ অক্টোবর ২০২২ ভাষাবীর এমএ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ অনুষ্ঠিত হবে।
দেশের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০০-এর অধিক শিক্ষার্থী, বিতর্ক অনুরাগীদের সম্মিলন ঘটবে রূপালী ইলিশের শহর চাঁদপুরে। শিক্ষামন্ত্রীকে আয়োজকদের পক্ষ থেকে উৎসব সম্পর্র্কে অবহিত করা হয় এবং তিনি আশ্বস্ত করেন তিন দিনব্যাপী জাতীয় এই আয়োজনে দেশসেরা বিতার্কিকদের মিলনমেলায় অংশগ্রহণকারী তরুণদের সাথে যুক্ত হবেন। চাঁদপুর সরকারি কলেজ এবং ভাষাবীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের অনুপ্রেরণায় উৎসবের শ্লোগান ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে’।  
লোগো উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগ সদস্য জাফর ইকবাল মুন্না, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)-এর সভাপতি আবদুল্লাহ মোহাম্মদ শুকরানা, জাতীয় বিতর্ক উৎসবের নির্বাহী কমিটির চেয়ারম্যান কিএম হাসান শাহরিয়ার, উৎসবের প্রধান সমন্বয়কারী ও চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম)-এর উপদেষ্টা ফারুক আহম্মদ, উৎসবের ডেপুটি চীফ কো-অর্ডিনেটর ও সিডিএম-এর এলিট সদস্য নাজিমুল ইসলাম এমিল, উৎসবের চেয়ারম্যান ও বিডিএফ-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাব্বির আজম, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)-এর ডেপুটি জেনারেল সেক্রেটারি এইচএম সাবির নূর, উৎসবের কো-চেয়ারম্যান ও সিডিএম-এর সাবেক সভাপতি এহেসান ফারুক ছন্দ, উৎসবের সদস্য-সচিব ও সিডিএম-এর সাবেক সভাপতি সাখাওয়াত হোসাইন ইমন, সিডিএম-এর সভাপতি ভিভিয়ান ঘোষ এবং সিসিডিএফ-এর সভাপতি মিঠুন চন্দ্রসহ আরও অনেকে। 
উৎসবে ৩২টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে জাতীয় বিতর্ক প্রতিযাগিতা, স্কুল-কলেজ বিতর্ক প্রতিযোগিতা, ডিবেটার্স এওয়ার্ড নাইট, নানাবিধ প্রদর্শনী বিতর্ক, বিতর্ক উৎসব, বিতার্কিকদের সম্মিলন, মুক্ত আলেচনা, বিতর্ক আড্ডা, ক্যারিয়ার আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানাবিধ আয়োজন থাকবে। ১৫০০-এরও অধিক বিতার্কিক এবং বিতর্ক অনুরাগীদের অংশগ্রহণে রূপালী ইলিশের জনপদ আবারো জেগে উঠবে তারুণ্যের নতুন সম্ভাবনায়। দেশের সব প্রান্ত থেকে আগত তার্কিকদের স্বাগত জানাবে ইলিশের বাড়ি চাঁদপুর।
ইতোমধ্যেই উৎসবের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় এবং নির্বাচিত স্কুল ও কলেজে আমন্ত্রণপত্র প্রেরণ করা হয়েছে। ১৪-১৫ অক্টোবর বিতর্ক উৎসবে অংশগ্রহণের জন্য চাঁদপুর জেলার সকল পর্যায়ের স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অভিভাবকদের জন্য ৭০০/- (সাতশ’ টাকা) নিবন্ধন ফি, যেখানে উৎসবের উপহারসহ দুদিনের সকল খাবার সরবরাহ করা হবে। অন্যদিকে জেলার বাইরের সকল পর্যায়ের স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবক এবং আমন্ত্রিতদের জন্য ১২০০/- (এক হাজার দুইশ’ টাকা) টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত নিবন্ধন চলবে।  নিবন্ধনের জন্য যোগাযোগ : ০১৮৪১-৯৬৯৯০২।
উৎসবের এক্সক্লুসিভ পেমেন্ট পার্টনার হিসেবে রয়েছে ডাক বিভাগের ডিজিটাল সেবা নগদ, ন্স্যাক্স পার্টনার হিসেবে রয়েছে শক্তি প্লাস, কনটেন্ট পার্টনার ইভেন্ট ৩৬০ এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক চাঁদপুর কণ্ঠ।

 

সর্বাধিক পঠিত