• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ঢাকেশ্বরী মন্দিরে যাদের সঙ্গে গোপন বৈঠক করলেন প্রধান বিচারপতি

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ১৫:০০ | আপডেট : ০৬ অক্টোবর ২০১৭, ১৮:১৪
উৎপল দাস
প্রিন্ট

প্রধান বিচারপতি এস কে সিনহা চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া যাচ্ছেন। তার এক মাসের ছুটি এবং অতিরিক্ত ৩ মাস সময়ের ভিসা আবেদন নিয়ে নানা জল্পনা কল্পনার মধ্যে গতকাল বৃহস্পতিবার বিকালে এসকে সিনহা কাকরাইলের হেয়ার রোডের বাসভবন থেকে কড়া নিরাপত্তায় স্ত্রীসহ ঢাকেশ্বরী মন্দিরে যান। লক্ষ্মীপূজায় অংশ নেন। এর মধ্য দিয়ে  ছুটিতে যাওয়ার দু’দিন পর প্রথম জনসম্মুখে এলেন প্রধান বিচারপতি । বিকাল ৫টা ৪৮ মিনিট থেকে ৬টা ১১ মিনিট পর্যন্ত মন্দিরে ছিলেন তিনি। এ সময় অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ও অ্যাডভোকেট সুব্রত চৌধুরীও সেখানে ছিলেন। প্রধান বিচারপতিকে দেখে অসুস্থ মনে হয়েছে কিনা জানতে চাইলে রানা দাশগুপ্ত  বলেন, ‘উনাকে দেখে অসুস্থ মনে হয়নি।’

মন্দিরের ব্যবস্থাপক তপন ভট্টাচার্য্য জানান, পূজা দিতে স্ত্রীকে নিয়ে এসেছিলেন প্রধান বিচারপতি এসকে সিনহা। মন্দিরে তিনি ২০ মিনিটের মতো ছিলেন। প্রধান বিচারপতি সিনহা ‘গৃহবন্দি’ অবস্থায় আছেন বলে বিএনপি দাবি তোলার মধ্যেই তিনি মন্দিরে গেলেন। তবে তার এই মন্দিরে যাওয়া পূর্বনির্ধারিত ছিল না। বাসার বাইরে সব মিলিয়ে ৬৫ মিনিট ছিলেন তিনি।

পূজা দেয়ার পর মন্দিরের দ্বিতীয় তলায় অফিস কক্ষে কিছুক্ষণ বসেছিলেন প্রধান বিচারপতি সিনহা। এ সময় সেখানে প্রবীণ আইনজীবী রানা দাশগুপ্ত ও সুব্রত চৌধুরীও ছিলেন। তখন তারা আলাদাভাবে গোপনে বৈঠক করেছেন বলেও নিশ্চিত করেছে কয়েকটি সংস্থার কর্মকর্তারা।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকালে আইনমন্ত্রী চলে যাওয়ার কয়েক মিনিট পরই প্রধান বিচারপতির গাড়ি তার বারান্দার কাছে অবস্থান নেয়। ৫টা ২৫ মিনিটে তিনি ও তার স্ত্রী গাড়িতে ওঠেন। প্রধান বিচারপতির গাড়ির সামনে ও পেছনে পুলিশের দুটি পিকআপ ছিল। প্রতিটিতে চালক বাদে পাঁচজন করে পুলিশ সদস্য ছিলেন। তারা ছিলেন অত্যন্ত সতর্ক। প্রধান বিচারপতির গাড়ির পাশ দিয়ে কোনো গাড়ি বা মোটরসাইকেলকে যেতে দেননি তারা। গাড়ি যানজটে দাঁড়ালে সশস্ত্র পুলিশ সদস্যরা পিকআপ থেকে নেমে তার গাড়িকে ঘিরে রেখেছেন। গাড়ির বহরটি কদম ফোয়ারা দিয়ে দোয়েল চত্বর হয়ে শহীদ মিনারের সামনে দিয়ে বিকাল ৫টা ৪৭ মিনিটে ঢাকেশ্বরী মন্দিরে পৌঁছায়। গাড়ি থেকে নেমে প্রধান বিচারপতি ও তার স্ত্রী মন্দিরের মূল অংশে গিয়ে পূজা দেন। পুলিশ সদস্যরা এ সময় মণ্ডপের বাইরে অবস্থান করেন। পাঁচ মিনিটে পূজা শেষ করে তারা বেরিয়ে আসেন।

প্রধান বিচারপতি ও তার স্ত্রী এরপর মন্দিরে স্থাপিত দেবী দুর্গার মূর্তিতে প্রণাম করে সন্ধ্যা ৬টা ১১ মিনিটে মন্দির প্রাঙ্গণ ত্যাগ করেন। এরপর তার গাড়িবহর পলাশী মোড় দিয়ে শাহবাগ হয়ে সাড়ে ৬টায় বাসভবনে ঢোকে। গাড়িবহরটি যখন টিএসসি অতিক্রম করে, তখন সাদা রঙের আরেকটি ফ্ল্যাগ স্ট্যান্ডওয়ালা গাড়িবহরে ঢোকে। এ গাড়িটিও তার বাসভবনে ঢোকে।

ঢাকেশ্বরী মন্দিরে থাকা চকবাজার থানা-পুলিশের উপপরিদর্শক (এসআই) বিপ্লব সরকার বলেন, প্রধান বিচারপতি আসবেন, এমন কোনো তথ্য তাদের কাছে ছিল না। হঠাৎ করেই তিনি আসেন। বাংলাদেশ পূজা উদ্যাপন কমিটির দফতর সম্পাদক বিপ্লব কুমার দে বলেন, প্রধান বিচারপতির আসার বিষয়টি পূর্বনির্ধারিত ছিল না। তিনি এসেছিলেন লক্ষ্মীপূজা উপলক্ষে। এ সময় মন্দিরে পূজা উদ্যাপন কমিটির তেমন কোনো নেতৃস্থানীয় ব্যক্তি উপস্থিত ছিলেন না। যারা উপস্থিত ছিলেন তাদের সঙ্গে প্রধান বিচারপতির তেমন কোনো কথাও হয়নি।

সর্বাধিক পঠিত