• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হলিউডে যৌন কেলেঙ্কারি, পুলিশ খুঁজছে এক যুবতীকে

প্রকাশ:  ১২ অক্টোবর ২০১৭, ১২:৪২
বিনোদন ডেস্ক
প্রিন্ট

দুনিয়া কাঁপানো হলিউডের শীর্ষ নায়িকাদের একর পর এক ধর্ষণ বা যৌন হয়রানির অভিযোগে তোলপাড় চলছে সিনেমা দুনিয়া। হলিউড মোঘল হিসেবে পরিচিত প্রযোজক হারভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে কমপক্ষে তিন অভিনেত্রী ধর্ষণের অভিযোগ এনেছেন।

এ ছাড়া যৌন হয়রানির অভিযোগ এনেছেন অভিনেত্রী অ্যানজেলিনা জোলি, অ্যাশলে জুড, এমা ডি কানস, রোজ ম্যাকগোয়েন সহ বিপুল সংখ্যক অভিনেত্রী। ফলে কোনো একটি দেশে সামরিক অভ্যুত্থান ঘটে গেলে যতটা গুরুত্ব দিয়ে রিপোর্ট প্রকাশ করা হয় তার চেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে হারভে ওয়েইনস্টেইনের যৌন কেলেঙ্কারি। তবে তিনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

ওদিকে ২০০৪ সাল থেকে তিনি এক যুবতীর সঙ্গে চুটিয়ে প্রেম করছেন বলে অভিযোগ আছে। নিউ ইয়র্কের পুলিশ এখন সেই যুবতীর খোঁজ করছে। একই ঘটনায় চলচ্চিতের সবচেয়ে বড় পুরস্কার অস্কারে হারভে ওয়েইনস্টেইনের ভবিষ্যত ভূমিকা কি হবে তা নিয়ে জরুরি বৈঠকে বসার কথা রয়েছে।

দ্য বৃটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস (বাফটা) এরই মধ্যে হারভে ওয়েইনস্টেইনের সদস্যপদ স্থগিত করেছে। হারভে ওয়েইনস্টেইনের যৌন কেলেঙ্কারিকে রুচিগর্হিত আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে বলা হয়, নিউ ইয়র্ক পুলিশ হারভে ওয়েইনস্টেইনের প্রেমিকার খোঁজ করলেও তারা এ বিষয়ে বিস্তারিত কিছু বলে নি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রবর্তিত চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার অস্কার। এটি শুধু যুক্তরাষ্ট্রের মধ্যেই সীমাবদ্ধ নেই। এর সম্মান এখন সারা বিশ্বময়। সারা বিশ্বের ছবি, অভিনেতাদের এতে পুরস্কৃত করা হয়। ফলে অস্কার এখন সার্বজনীন রূপ ধারণ করেছে। আর হারভে ওয়েইনস্টেইনের স্টুডিও মিরাম্যাক্স এবং ওয়েইনস্টেইন কোম্পানি থেকে প্রযোজিত বা তৈরি করা ছবি এই গুরুত্বপূর্ণ অস্কার জিতেছে ৮১ বার। তাই হারভে ওয়েইনস্টেইনকে বলা হয় হলিউডের মোঘল। হলিউডে তিনি প্রভাব বিস্তার করে আছেন। কিন্তু তিনি ভাল ছবি উপহার দেয়ার পাশাপাশি নারীদের দিকে কুদৃষ্টিতে তাকিয়েছেন, তাদেরকে শয্যাসঙ্গী করেছেন বা করার চেষ্টা করেছেন- এমন খবর প্রকাশ হওয়ার পর বিস্মিত অস্কার কর্তৃপক্ষ।

তারা বলেছে, আগামী শনিবার তারা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করার জন্য বৈঠক ডেকেছে। সেই সভায় হারভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে কোনো শাস্তিমুলক পদক্ষেপ নেয়া যায় কিনা তা বিবেচনা করা হবে। হলিউড তথা বিশ্ব মাত করা অত্যন্ত উঁচু সারির অভিনেত্রীরা এখন হারভে ওয়েইনস্টেইনের যৌন কেলেঙ্কারির ঝাঁপি খুলে দিয়েছেন। তাতে একের পর এক বেরিয়ে আসছে তার কুরুচির কাহিনী। সর্বশেষ এ ধারায় যুক্ত হয়েছেন বৃটিশ অভিনেত্রী ও মডেল কারা ডেলেভিঙনে।

তারা এক বিবৃতিতে বলেছেন, একবার তিনি যখন হারভে ওয়েইনস্টেইনের হোটেল কক্ষ থেকে বেরুনোর চেষ্টা করেন তখন তাকে চুমু দেয়ার চেষ্টা করেছিলেন হারভে। এ সময় তিনি নিরুপায় হয়ে যান। শক্তি হারিয়ে ফেলেন। ভয়ে হাত-পা শক্ত হয়ে যায়।

উল্লেখ্য, দ্য নিউ ইয়র্কার ম্যাগাজিন প্রথম হারভে ওয়েইনস্টেইনের এই যৌন কেলেঙ্কারির খবর প্রকাশ করে। কিন্তু অভিযোগ অস্বীকার করেন হারভে। তিনি বলেন, এক্ষেত্রে তার স্ত্রী জর্জিনা চ্যাপম্যান তাকে শতভাগ সমর্থন করছেন। কিন্তু একই দিনে জর্জিনা সাফ জানিয়ে দিয়েছেন, তিনি আর হারভে ওয়েইনস্টেইনের সঙ্গে থাকছেন না। তাকে ত্যাগ করবেন। ২০১৫ সালে এক নারী তার ওপর যৌন হয়রানির অভিযোগ করেছেন। কিন্তু বুধবার যুক্তরাষ্ট্রের প্রসিকিউটররা তা আমলে নেননি। ম্যানহাটানের এটর্নি অফিস বলেছে, এক্ষেত্রে যে অডিও জমা দেয়া হয়েছে তা অপরাধ প্রমাণের জন্য যথেষ্ট নয়।

ওদিকে ইতালির মডেল আমব্রা বাত্তিলানা গুটিরেজ (২২) পুলিশের দ্বারস্থ হয়েছেন। তার স্পর্শকাতর অংশে স্পর্শ করার অভিযোগ করেছেন তিনি। এরপর তিনি ওই প্রযোজকের সঙ্গে আবার সাক্ষাত করতে রাজি হন। এবার নিয়ে যান একটি গোপন মাইক্রোফোন। এতে যে অডিও ধারণ করা হয় তাতে শোনা যায় আমব্রা বাত্তিলানকে হারভে ওয়েইনস্টেইনের তার হোটেল রুমে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। এ পর্যায়ে আমব্রা জানতে চান- গতকাল আপনি কেন আমার (স্পর্শকাতর স্থান) স্পর্শ করেছেন?

এ সময় দুঃখ প্রকাশ করেন হারভে ওয়েইনস্টেইন। তিনি বলেন, এমনটা আর করবেন না। ওদিকে যেসব নারীর সঙ্গে শারীরিক সম্পর্কের অভিযোগ উঠেছে তা তাদের সম্মতিতেই হয়েছে বলে দাবি করেছেন হারভে ওয়েইনস্টেইন।

সর্বাধিক পঠিত