• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে অস্বাস্থ্যকর মাঠা তৈরি করায় ৪ প্রতিষ্ঠানকে অর্থদন্ড

প্রকাশ:  ৩১ মে ২০১৯, ২১:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

নোংরা আর অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদন করা হচ্ছে ভেজাল মাঠা। যার কোনোরূপ বিএসটিআই কিংবা পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নেই। তীব্র গরমের মধ্যে রোজাদার ও অন্যদের  ক্লান্তি কাজে লাগিয়ে এসব মাঠা তৈরি ও বাজারজাত করা হচ্ছে। যা শুধুমাত্র চাঁদপুরেই নয়, পার্শ্ববর্তী জেলাগুলোতেও এ মাঠা বিক্রি করা হচ্ছে। ২৮ মে সোমবার এমন সংবাদের ভিত্তিতে চাঁদপুরের জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শহরের পুরাণবাজারের ঘোষপাড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালান।
অভিযানে অজয় মাঠার কাছ থেকে অবৈধভাবে বিএসটিআইএর সিল ব্যবহার করাসহ ভেজাল মাঠা উৎপাদনের দায়ে ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়াও বিএসটিআইএর অনুমোদন না থাকা ও অস্বাস্থ্যকর পরিবেশের জন্যে বৃষ্টি পিউর মাঠাকে ১০ হাজার, শ্রী কৃষ্ণকে ৩ হাজার এবং শ্যামল মাঠাকে ৩ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। এছাড়াও নিয়ম মেনে দধি উৎপাদন না করায় বেশ কিছু প্রতিষ্ঠানকে সতর্ক করে দেয়া হয়।   
প্রায় ঘণ্টাব্যাপী অভিযান পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোর্শেদুল ইসলাম ও উজ্জ্বল হোসাইন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কাজে সহযোগিতা করেন চাঁদপুর মডেল থানার পুলিশ সদস্যরা।
নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসাইন জানান, বিএসটিআই কিংবা পরিবেশ অধিদপ্তরের অনুমোদনবিহীন এবং অস্বাস্থ্যকর পরিবেশে মাঠা উৎপাদন করায় ৪ প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি অন্য একটি প্রতিষ্ঠানকে সতর্ক করে দেয়া হয়েছে। এরপরেও কেউ আইন অমান্য করে অপরাধে জড়ালে তাদেরকে কারাদ- দেয়া হবে বলে তিনি জানান।