• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফারজানার মৃত্যুর কারণ কী?

প্রকাশ:  ২১ মে ২০১৯, ১৪:০২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 প্রসূতির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ফরিদগঞ্জ সেন্ট্রাল হাসপাতাল ভাংচুরের ঘটনায় রোববার রাতে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় তোলপাড় সৃষ্টি হয়। মৃত্যুর কোলে ঢলে পড়া প্রসূতি ফারজানা কেনো এবং কী কারণে মারা গেলেন তা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দেয়। তাছাড়া মৃত্যুর কারণ জেনে বা না জেনে,  এতে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলার কোনো বিষয় রয়েছে কি না তা জেনে বা না জেনেই হাসপাতাল ভাংচুরের ঘটনাটি সঠিক হয়েছে কি না এসব নানা বিষয় নিয়ে জল্পনা-কল্পনা চলছে।
এদিকে রোববার রাতে ফারজানার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে হাসপাতাল ভাংচুরের ঘটনা ঘটলেও ফরিদগঞ্জ থানায় এ বিষয়ে কোনো অভিযোগ কেউ করে নি। জানা গেছে, উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নের সাহেবগঞ্জ গ্রামের বাপ্পীর স্ত্রী ফারজানার (২২) সিজারিয়ান অপারেশন হয় ফরিদগঞ্জ সেন্ট্রাল হাসপাতালে রোববার বিকেল সাড়ে ৫টায়। ফারজানা পুত্র সন্তান প্রসব করে। কিন্তু সিজারের এক ঘন্টা পর থেকে ফারজানা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এক পর্যায়ে তার নাক মুখ দিয়ে রক্ত বের হতে থাকে বলে তার স্বজনরা অভিযোগ করেন। পরে অ্যাম্বুলেন্সে উঠানোর সময়ে তিনি মারা যান। এ সময় বিক্ষুব্ধ স্বজনরা সেন্ট্রাল হাসপাতাল ব্যাপক ভাংচুর করে।
মৃতের স্বামী বাপ্পী জানান, সিজারের ঘন্টাখানেক পর অর্থাৎ ইফতারের পর থেকে তার স্ত্রীর হঠাৎ খিঁচুনি শুরু হয়। এক পর্যায়ে তার নাক মুখ দিয়ে রক্ত বের হতে থাকে। এ সময় হাসপাতাল কর্তৃপক্ষের নিকট বারবার ডাক্তারের কথা বললেও তারা কালক্ষেপণ করে। পরে স্বজনরা উত্তেজিত হলে ডাক্তার এসে তাকে চাঁদপুর রেফার করে। তখন তাকে দ্রুত অ্যাম্বুলেন্সে তোলার সময় তার স্ত্রী মৃত্যুর কোলে ঢলে পড়েন। তিনি হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলার কারণে তার স্ত্রীর মৃত্যু হয়েছে বলে দাবি করেন।
ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবদুর রকিব জানান, ঘটনার পর পরই পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। তবে অদ্যবধি কোনো অভিযোগ দেয়নি কেউ।
এদিকে ফারজানার মৃত্যুর কারণ নিয়ে ফরিদগঞ্জ সেন্ট্রাল হাসপাতালের চেয়ারম্যান ডাঃ পরেশ চন্দ্র পাল জানান, অজ্ঞানকরণ ইনজেকশনের  পার্শ্বপ্রতিক্রিয়ায় (এনেস্থেসিয়া হেজার্ড) তার মৃত্যু হয়েছে। এটি রেয়ার কেস। প্রতি হাজারে শতকরা দশমিক পাঁচজনের ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটে।
কিন্তু এই মৃত্যু ঠেকানো যেত কিনা এ বিষয়ে জানতে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও এনেস্থেসিয়া বিশেষজ্ঞ ডাঃ জাহাংগীর আলম শিপন জানান, এনেস্থেসিয়া প্রতিক্রিয়ায় রোগীর মৃত্যু ঘটলে সিজারিয়ান টেবিলেই ঘটতো। কিন্তু ফারজানার মৃত্যু হয় অন্তত অপারেশনের তিন ঘন্টা পর। মুল কারণ অনুসন্ধান করবে তদন্ত কমিটি।