• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জাটকা নিধনের দায়ে ৯ জেলেকে কারাদন্ড ॥ নৌকা জাটকা ও জাল জব্দ

প্রকাশ:  ১৩ মার্চ ২০১৯, ১৪:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের পদ্মা ও মেঘনায় জাটকা নিধনের দায়ে ৯ জেলেকে আটক করে তাদের প্রত্যেককে ১ বছর করে কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার সকালে চাঁদপুর নৌ থানায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসেন।
    আটককৃতরা হলো : হাইমচর উপজেলার কালা বেপারী কান্দির মাইনুদ্দিন (২৬), নাজমুল (২২), হাসান (২৩), জসিম (১৯), আক্কাস (২৬), জসিম (২৬), আলী আজগর (২৮), আক্তার হাওলাদার (৩৮) ও সুরুজ সরকার কান্দির রাজু শিকদার (১৯)।
    আলুবাজার পুলিশ ফাঁড়ির এএসআই কামাল উদ্দিন জানান, আলুবাজার ফাঁড়ির ইনচার্জ শহিদুল ইসলামের নেতৃত্বে সোমবার রাতে ফাঁড়ির পাশেই অভিযান চালিয়ে জাটকা নিধনের সময় ৯ জেলেকে আটক করা হয়। এ সময় তাদের ব্যবহৃত নৌকাটি পানিতে ডুবিয়ে দিয়ে ৬ হাজার মিটার জাল চাঁদপুর নৌ থানায় নিয়ে আসা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে জাল পুড়িয়ে ফেলা হয়।
    অপরদিকে জেলা টাস্কফোর্স মেঘনা ও পদ্মা নদীতে অভিযান চালিয়ে প্রায় ২০ হাজার মিটার কারেন্ট জাল, ২ মণ জাটকা ও একটি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করেছে। গত সোমবার সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত এ অভিযান চালানো হয়। চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে জেলা টাক্সফোর্স এ অভিযান চালায়। জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী, নৌ থানার অফিসার ইনচার্জ মোঃ আবু তাহের, কোস্টগার্ড ও নৌ পুলিশের সদস্যরা অভিযানে অংশ নেন।
    অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, জাটকা নিধন প্রতিরাধে প্রশাসনের নিয়মিত অভিযানের অংশ হিসেবে এই অভিযানের পাশাপাশি পদ্মা-মেঘনার বিভিন্ন চরাঞ্চলে থেমে থেমে জেলেদের মাঝে সচেতনতামূলক নসিহত ও সতর্ক করা হয়। তিনি আরো জানান, অভিযানে যেসব জাল উদ্ধার করা হয় তাতে জালের প্রতি ইঞ্চি জুড়ে জাটকা আর জাটকা পাওয়া যায়।
    জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, এভাবে প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। জাল, মাছ ও নৌকা জব্দ করা হচ্ছে। জেলেদের আটক করে কারাদ- দেয়া হচ্ছে। গত ১১ দিনে ২৫ জন জেলেকে আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদ- প্রদান করা হয়েছে। কিন্তু জেলেদের কোনোভাবেই পুরোপুরি নদীতে নামা থেকে বিরত রাখা যাচ্ছে না।

 

সর্বাধিক পঠিত