• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

গ্রাম আদালতের উপর মানুষের আস্থা বৃদ্ধিতে গণমাধ্যম ভূমিকা রাখছে : জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান

প্রকাশ:  ৩০ জুলাই ২০১৯, ০৯:৩৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের কাজ শুরু হয় ২০১৭ সালের জানুয়ারিতে। জেলার ৫টি উপজেলায় মোট ৪৪ ইউনিয়নে এ প্রকল্পটি কাজ করছে। দুটি বিশেষ লক্ষ্য নিয়ে প্রকল্পটি কাজ করে যাচ্ছে : ১. গ্রাম আদালত সম্পর্কে এলাকায় জনসচেতনতা সৃষ্টি করা, যাতে এলাকাবাসী গ্রাম আদালতে এসে বিচার চাইতে পারেন; ২. ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধি করা, যাতে তারা গ্রাম আদালত আইন ও বিধিমালা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করে বিচারিক-সেবা নিশ্চিত করতে পারেন। এক কথায়, সেবা গ্রহণকারীদের সচেতন করা এবং সেবা প্রদানকারীদের সক্ষমতা বৃদ্ধি করাই এ প্রকল্পের লক্ষ্য।
    এ দুটি লক্ষ্য অর্জনের জন্য সংশ্লিষ্ট প্রকল্পটির আওতায় ইউপি চেয়ারম্যান, সদস্যবৃন্দ, সচিব, আদালত সহকারী ও গ্রাম পুলিশদের বিশেষ দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করা হয়েছে। অন্যদিকে নিয়মিত উঠান-সভা, ভিডিও প্রদর্শন, জনসচেতনতামূলক র‌্যালি, কমিউনিটি সভা ও সরকারি-বেসরকারি পর্যায়ে নেটওয়ার্কিংসহ বিভিন্ন প্রচার-প্রচারণামূলক কর্মকা- পরিচালিত হচ্ছে। এগুলোর পাশাপাশি নিয়মিত মাঠ পরিদর্শনের মাধ্যমে গুণগত সেবা নিশ্চিত করা হচ্ছে।
    জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, গ্রাম আদালতের এই প্রচার-প্রচারণার ক্ষেত্রে চাঁদপুরসহ দেশের বিভিন্ন গণমাধ্যম প্রশংসনীয় ভূমিকা পালন করে যাচ্ছে। এই ব্যাপক প্রচার-প্রচারণার ফলে চাঁদপুরসহ দেশের অগণিত মানুষ গ্রাম আদালতের বিচারিক-সেবা, আইনগত প্রক্রিয়া এবং আদালতের কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা পাচ্ছেন এবং প্রয়োজনে গ্রাম আদালতের দ্বারস্থ হচ্ছেন। শুধু তাই নয়, গণমাধ্যমের এই ইতিবাচক প্রচারণা গ্রাম আদালতের উপর মানুষের আস্থা বৃদ্ধিতে ভূমিকা রাখছে। এ যুগের মানুষেরা এখন অনেকটা গণমাধ্যম-নির্ভর। সত্য-সুন্দর তথ্য প্রবাহের মাধ্যমে গণমাধ্যমগুলো সমাজ ও রাষ্ট্রের জন্য কল্যাণ বয়ে আনছে। এজন্যে আমি সকল গণমাধ্যমকে এবং এর সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানাই।
    স্থানীয় সরকার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান বলেন, গণমাধ্যম হল সমাজের দর্পণ। তথ্য প্রবাহের পাশাপাশি শিক্ষা বিস্তারে গণমাধ্যমের ব্যাপক ভূমিকা রয়েছে। এর সহযোগিতায় নিমিষেই লক্ষ-কোটি জনতার কাছে অতি সহজে বার্তা পৌঁছানো সম্ভব হয়। এক্ষেত্রে গণমাধ্যমের শক্তি অপরিমেয়। চাঁদপুরের গ্রাম আদালতকে নিয়ে বিভিন্ন গণমাধ্যম সংবাদ, ফিচার ও তথ্য প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্যে তাদের প্রতি আমরা চিরকৃতজ্ঞ। আশা করি এ ধারা জনস্বার্থে অব্যাহত থাকবে।
এ বিষয়ে গ্রাম আদালতের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) নিকোলাস বিশ্বাস বলেন, চলতি বছর জানুয়ারি হতে ২৮ জুলাই ২০১৯ পর্যন্ত চাঁদপুরের গ্রাম আদালতের বিভিন্ন কার্যক্রমের উপর মোট ১২৮৫টি সংবাদ ও ফিচার প্রকাশিত হয়েছে। এ হিসেবে প্রতি মাসে গড়ে ১৮৪ টি সংবাদ ও ফিচার বিভিন্ন মিডিয়া প্রকাশ করেছে। এর মধ্যে ৪০ ভাগ প্রকাশিত হয়েছে চাঁদপুরের মিডিয়া থেকে এবং বাকি ৬০ ভাগ প্রকাশিত হয়েছে সারা দেশের মিডিয়া থেকে। তবে হয়তো এ সংখ্যা আরো বাড়তো। কারণ প্রকাশিত সকল নিউজ আমরা সংগ্রহ করতে পারিনি। এ সংখ্যা ২০১৮ সালে ছিল ৬০০ এবং ২০১৭ সালে ছিল ৩২০। ডিএফ সাহেব আরো বলেন, গ্রাম আদালতের সাথে গণমাধ্যমগুলোর সম্পর্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
    

 

 

সর্বাধিক পঠিত