• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলনে জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খাঁন

বার ও বেঞ্চ পরস্পরের সহযোগী হয়ে চাঁদপুর জেলায় বিচারের একটি আদর্শ পরিবেশ তৈরি করুন

প্রকাশ:  ২৩ জুন ২০১৯, ০৯:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২২ জুন) দুপুরে এ সম্মেলনে সভাপতির বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খাঁন। তিনি তাঁর বক্তব্যে বলেন, একটি বিচার কতটুকু সঠিক এবং নির্ভুলভাবে পরিচালিত হবে তা নির্ভর করে ফৌজদারি মামলার ক্ষেত্রে মামলার সঠিক পুলিশ তদন্ত রিপোর্ট এবং দেওয়ানী মামলার ক্ষেত্রে পক্ষগণের আরজি ও জবাবের উপর। কাজেই পুলিশ বিভাগকে মামলার তদন্ত কার্য পরিচালনায় আরো অধিক দক্ষ, সূক্ষ্মদর্শী এবং নিষ্ঠাবান হবার নির্দেশনা প্রদান করেন। তিনি মামলার ভিকটিমদের পরীক্ষা শেষে চিকিৎসা সনদ এবং হত্যা মামলার ক্ষেত্রে ময়না তদন্ত রিপোর্ট প্রদানে বিশেষজ্ঞ ডাক্তারগণকে আরো যতœবান হবার পরামর্শ দেন। এতে করে যাতে কোনো নিরীহ ব্যক্তি অযথা হয়রানির শিকার না হয় এবং কোনো দোষী ব্যক্তি আইনের আওতার বাইরে না থাকে। তিনি বিচারকগণকে বিদ্যমান অবকাঠামোগত সীমাবদ্ধতা সত্ত্বেও মামলা জটকে বিবেচনায় নিয়ে আরো অধিক হারে এবং দৃঢ়তার সাথে রায়ের গুণগত মান ঠিক রেখে মামলা নিস্পত্তি করার নির্দেশনা দেন। পাশাপাশি বার ও বেঞ্চ পরস্পরের সহযোগী হয়ে চাঁদপুর জেলায় বিচারের একটি আদর্শ পরিবেশ তৈরি করার আহ্বান জানান।
যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক মিজানুর রহমান ভুঁইয়ার পরিচালনায় আরো বক্তব্য রাখেন চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নুরে আলম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ  মোহাম্মদ সরোয়ার আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ শেখ জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডঃ শাহাদাত হোসেন, পিপি অ্যাডঃ আমানউল্লাহ, জেলার আবু মুছা সহ জিপি, স্পেশাল পিপি, জেলা জজ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেগণ।
সম্মেলনে উপস্থিত বিচারকগণ ২০১৯ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের আদালত সমূহের নিষ্পত্তিকৃত কাজের ত্রৈমাসিক রিপোর্ট উপস্থাপন এবং পর্যালোচনা করেন।

 

সর্বাধিক পঠিত