• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ইউপি চেয়ারম্যানদের জন্য গ্রাম আদালতের প্রশিক্ষণ অনুষ্ঠিত

গ্রাম আদালত আইন ও বিধিমালার মৌলিক বিষয়গুলো অবশ্যই জানতে হবে : চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নুরে আলম

প্রকাশ:  ২১ জুন ২০১৯, ১২:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গত ১৫-২০ জুন ২০১৯ মেয়াদে চাঁদপুর সার্কিট হাউজে অনুষ্ঠিত হলো গ্রাম আদালতের রিফ্রেসার্স প্রশিক্ষণ। এতে অংশগ্রহণ করেন ফরিদগঞ্জ, কচুয়া, শাহরাস্তি, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলার চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানবৃন্দ। গতকাল ছিলো প্রশিক্ষণগুলোর শেষ দিন। এ পর্যন্ত ৩টি ব্যাচের প্রশিক্ষণে মোট ৮৮ জন অংশগ্রহণ করেন। শেষ দিনের প্রশিক্ষণে চাঁদপুরের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নূরে আলম এবং সিনিয়র সহকারী জজ মোঃ সিরাজ উদ্দীন সেশন পরিচালনা করেন। স্থানীয় সরকার বিভাগ ইউরোপীয় ইউনিয়ন এবং ইউএনডিপি’র সহায়তায় এই প্রশিক্ষণ আয়োজন করে।
জনাব মোঃ নুরে আলম প্রশিক্ষণে বলেন, ইউপি চেয়ারম্যানদের নেতৃত্বে গ্রাম আদালত আইন ২০০৬ এবং গ্রাম আদালত বিধিমালা ২০১৬ অনুযায়ী প্রতিটি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত পরিচালিত হয়। এ ক্ষেত্রে প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করতে না পারলে চেয়ারম্যানদের পক্ষে গ্রাম আদালত সঠিকভাবে পরিচালনা করা কঠিন হয়ে পড়তে পারে। তাই গ্রাম আদালত আইন ও বিধিমালার কিছু মৌলিক বিষয় অবশ্যই চেয়ারম্যানদের জানতে হবে। এগুলো জানার ও বোঝার অন্যতম প্লাটফর্ম হলো এই প্রশিক্ষণ। এছাড়া পড়াশুনা করেও আমরা আইনে সমৃদ্ধশালী হতে পারি।
চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আরো বলেন, আপনারা জানেন, আমরা নিয়মিতভাবে আমাদের কোর্ট হতে গ্রাম আদালতের এখতিয়ারাধীন মামলা গ্রাম আদালতে রেফার করি। এর ফলে এলাকার মানুষ একটা বার্তা পায় এবং গ্রাম আদালতের উপর মানুষের আস্থা বাড়াতে সহায়ক হয়। আমরা যেমন আমাদের কোর্ট হতে মামলা গ্রাম আদালতে রেফার করি ঠিক তেমনি গ্রাম আদালতও চাইলে মামলার প্রতিবাদীর শাস্তি নিশ্চিত করার জন্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা রেফার করতে পারে। প্রসঙ্গতঃ গ্রাম আদালত কোনো ব্যক্তিকে শাস্তি দিতে পারে না, গ্রাম আদালত শুধুমাত্র জরিমানা ও ক্ষতিপূরণের রায় দিতে পারে।
গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণগুলোর বিভিন্ন সেশনে যে সকল বিষয় উপস্থাপন করা হয় সেগুলো হলো : বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর), গ্রাম আদালত আইন ও বিধিমালা, গ্রাম আদালতের ধাপসমূহ, জেন্ডার ও গ্রাম আদালত। প্রশিক্ষণে গ্রাম আদালতের উপর একটি নাটক দেখানো হয়। এছাড়াও গ্রাম আদালতের মক-ট্রায়াল করা হয়, যেখানে ইউপি চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এ প্রশিক্ষণে যারা বিভিন্ন সেশন পরিচালনা করেন তাদের মধ্যে রয়েছেন: চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নুরে আলম, স্থানীয় সরকার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ সিরাজ উদ্দীন, সহকারী পুলিশ সুপার মোঃ আহসান হাবীব, যুব-উন্নয়ন উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান, সমাজসেবা উপ-পরিচালক রজত শুভ্র সরকার, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নিকোলাস বিশ্বাস ও প্রকল্পের সহযোগী সংস্থা ব্লাস্টের জেলা সমন্বয়কারী মোঃ আমিনুর রহমান। প্রতিটি সেশন সফলতার সাথে উপস্থাপন করা হয়।

 

 

সর্বাধিক পঠিত