• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

গ্রাম আদালতের ফরম ও রেজিস্টার হস্তান্তর

গ্রাম আদালতের প্রতি ইউপি চেয়ারম্যানদের দায়িত্বশীল হতে হবে : ইউএনও শিরিন আক্তার

প্রকাশ:  ১৫ জুন ২০১৯, ০৮:৪২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গত ১৩ জুন শাহরাস্তি উপজেলার মোট ১০টি ইউনিয়নের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানদের কাছে আনুষ্ঠানিকভাবে গ্রাম আদালতে ব্যবহৃত মোট ২১ ধরনের সরকারি ফরম ও রেজিস্টার হস্তান্তর করা হয়েছে। ফরম হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরিন আক্তার। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ফরিদ উল্লাহ চৌধুরী, সাবেক চেয়ারম্যান মোঃ কামরুজ্জামান মিন্টু, সহকারী কমিশনার (ভূমি) হাবীবা আক্তার মীরা, উপজেলার বিভিন্ন লাইন-ডিপার্টমেন্টের কর্মকর্তাবৃন্দ, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণসহ ৯ জন ইউপি চেয়ারম্যান।
উল্লেখ্য যে, চাঁদপুরের শাহরাস্তিসহ কচুয়া, ফরিদগঞ্জ, মতলব-উত্তর ও মতলব-দক্ষিণ উপজেলার মোট ৪৪টি ইউনিয়নে গ্রাম আদালতে ব্যবহৃত এই ফরম ও রেজিস্টার প্রদান করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরিন আক্তার বলেন, সরকার প্রচুর অর্থ ব্যয় করে গ্রাম আদালতে ব্যবহার করতে এই মূল্যবান ফরম ও রেজিস্টার ছেপেছেন। এগুলো গুরুত্ব সহকারে ও যথাযথভাবে প্রতিটি গ্রাম আদালতে ব্যবহার করতে হবে। এই ফরমগুলো শুধুই ফরম নয়, বরং এগুলো আদালতের এক একটি নথি। তাই এগুলো ব্যবহার করার পর অতিযতেœ ইউনিয়ন পরিষদে সংরক্ষণ করতে হবে। যে কোনো সময় মামলার পক্ষদ্বয় এগুলো দেখতে চাইতে পারে। শুধু তাই নয়, উচ্চ আদালত হতেও এগুলো তলব হতে পারে। তাই প্রতিটি ক্ষেত্রে গ্রাম আদালতের প্রতি সকল ইউপি চেয়ারম্যানদের দায়িত্বশীল হতে হবে।
উপস্থিত ছিলেন টামটা উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ওমর ফারুক, টামটা দক্ষিণ ইউনিয়নের  চেয়ারম্যান মোঃ জহিরুল আলম ভূইয়া, রায়শ্রী উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সেলিম পাটওয়ারী, রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আবু হানিফ, সূচিপাড়া উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মোস্তফা কামাল মজুমদার, সূচিপাড়া দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্দুর রশিদ, চিতোষী পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান আবু ইউসুফ পাটওয়ারী, চিতোষী পশ্চিম ইউনিয়নে চেয়ারম্যান মোঃ জোবায়েদ কবির ও মেহের উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মনির হোসেনসহ গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের সহযোগী সংস্থা ব্লাস্টের উপজেলা সমন্বয়কারী গৌতম কুমার সরকার।

 

সর্বাধিক পঠিত