• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

গ্রাম আদালত বিষয়ক রিফ্রেসার্শ প্রশিক্ষক প্রশিক্ষণে বক্তাগণ

দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের বিকল্প নেই

প্রকাশ:  ১১ জুন ২০১৯, ০৯:২০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 গত ২৭ মে ২০১৯ সোমবার সকালে ঢাকার আগারগাঁওস্থ জাতীয় স্থানীয় সরকার প্রতিষ্ঠানে তিন দিনব্যাপী গ্রাম আদালত বিষয়ক বিশেষ দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষকদের রিফ্রেসার্শ ট্রেনিং অনুষ্ঠিত হয়। এতে চাঁদপুরসহ অন্যান্য জেলার মোট ২২ জন ডিস্ট্রিক্ট ট্রেনিং পুলের (ডিটিপি) সদস্য অংশগ্রহণ করেন। প্রশিক্ষণটি পরিচালনা করবেন এনআইএলজি ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ। এতে সামগ্রিক সহায়তা প্রদান করেন ইউএনডিপি’র দক্ষতা উন্নয়ন সেলের এনামুল হক ও রীতা দাস।
প্রশিক্ষণ উদ্বোধনকালে জাতীয় স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রশিক্ষণ ও পরামর্শ সেলের যুগ্ম-পরিচালক এবং সরকারের উপ-সচিব মোঃ আরিফ বলেন, দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। মানুষকে সম্পদে রূপান্তর করতে হলে দক্ষতা বৃদ্ধি করা খুবই প্রয়োজন। এজন্যে চাই যথাযথ প্রশিক্ষণ ও কার্যকর ফলোআপ। প্রথম দিনের প্রশিক্ষণে মূল সেশনটি পরিচালনা করেন এনআইএলজি’র প্রশাসনিক পরিচালক ও সরকারের যুগ্ম সচিব মোঃ বোরহান উদ্দিন ভূইয়া। বিশেষ সেশন পরিচালনা করেন এসএপিআই প্রকল্পের ন্যাশনাল কনসালটেন্ট অ্যাডঃ মোঃ সাইদুর রহমান।
প্রশিক্ষণে চাঁদপুর থেকে অংশগ্রহণ করেন যথাক্রমে মতলব-সার্কেলের সহকারী পুলিশ সুপার আহসান হাবিব, যুব-উন্নয়ন উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান, গ্রাম আদালতের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) নিকোলাস বিশ্বাস, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসাঃ মাকসুদা আক্তার ও ব্লাস্টের জেলা সমন্বয়কারী মোঃ আমিনুর রহমান সহ তার উপজেলা সমন্বয়কারীবৃন্দ।
এর আগে আরো তেরটি ব্যাচে মোট ২৬ জেলার ডিস্ট্রিক্ট ট্রেনিং পুলের (ডিটিপি) সদস্যদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণে গ্রাম আদালত আইন ২০০৬ (সংশোধন ২০১৩) এবং গ্রাম আদালত বিধিমালা ২০১৬ সহ গ্রাম আদালতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
প্রকল্পাধীন মোট ২৭ জেলায় ডিস্ট্রিক্ট ট্রেনিং পুলের সদস্যবৃন্দ নিজ নিজ জেলায় গ্রাম আদালতের সঙ্গে সংশ্লিষ্ট সকল ইউপি চেয়ারম্যান, সদস্য, সচিব, গ্রাম আদালত সহকারী ও গ্রাম পুলিশদের গ্রাম আদালত আইন ও বিধিমালার উপর বিশেষ প্রশিক্ষণ প্রদান করবেন, যাতে তারা আইনি প্রক্রিয়া অনুসরণ করে গ্রাম আদালতে বিচার-কার্য পরিচালনা করতে পারেন। জেলাগুলোতে এই ট্রেনিং পুলের সদস্য হিসেবে রয়েছেন যথাক্রমে স্থানীয় সরকার উপ-পরিচালক, জেলা লিগ্যাল এইড অফিসার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী পুলিশ সুপার, সমাজসেবা উপ-পরিচালক, যুব-উন্নয়ন উপপরিচালক, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও গ্রাম আদালতের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর সহ প্রকল্পের সহযোগী সংস্থার সংশ্লিষ্ট জেলা ও উপজেলা সমন্বয়কারীবৃন্দ।
জেলা পর্যায়ে অনুষ্ঠিত গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণগুলোতে কোর্স পরিচালক হিসেবে থাকবেন জেলা প্রশাসক এবং কোর্স সমন্বয়কারী হিসেবে থাকবেন স্থানীয় সরকার উপ-পরিচালক। একইভাবে উপজেলা পর্যায়ে কোর্স পরিচালক হিসেবে থাকবেন স্থানীয় সরকার উপ-পরিচালক এবং কোর্স সমন্বয়কারী হিসেবে থাকবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তবৃন্দ। এছাড়া জেলার ডিস্টিক্ট ফ্যাসিলিটেটর প্রশিক্ষণগুলোতে সামগ্রিক সমন্বয় সাধন করবেন।

সর্বাধিক পঠিত