• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে জেলা জজশীপের বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গতকাল ২ ফেব্রুয়ারি শনিবার চাঁদপুর জেলা জজশীপের আয়োজনে জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খাঁনের সভাপতিত্বে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ-১ম আদালত মিজানুর রহমান ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে উপস্থিত ছিলেন বিজ্ঞ বিচারক (জেলা জজ), নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল মোঃ মাহমুদুল কবির, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নূরে আলম, অতিরিক্ত জেলা জজ মোহাম্মদ সারওয়ার আলমসহ চাঁদপুর জেলা জজশীপ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির সকল বিজ্ঞ বিচারক, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন, জেলা আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, পিপি, জিপি, স্পেশাল পিপি, কোর্ট ইন্সপেক্টর, পিবিআই, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি, জেলা কারাগারের প্রতিনিধি, জেলার, সিনিয়র আইনজীবী প্রমুখ।
পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে সম্মেলনের সূচনা হয়। সম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নূরে আলম। সম্মেলনে বিজ্ঞ বিচারকগণ আদালত সমূহের নিষ্পন্ন কাজের বার্ষিক রিপোর্ট উপস্থাপন এবং পর্যালোচনা করেন। উন্মুক্ত আলোচনা পর্বে বিজ্ঞ বিচারকবৃন্দ, আইনজীবীবৃন্দসহ উপস্থিত সকলে প্রচলিত বিচার ব্যবস্থায় বিদ্যমান বিভিন্ন সমস্যা যেমন- মামলায় পুলিশি তদন্তের দুর্বলতা, দ্রুত সাক্ষী উপস্থাপনের আবশ্যকতা, ডাক্তার সনদের ত্রুটি, মামলা দায়েরের হার বৃদ্ধি, মামলার আধিক্য তথা জট, মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা, আদালতের অবকাঠামোর স্বল্পতা, একই এজলাসে একাধিক বিচারক বিচার কাজ পরিচালনা করায় সময় স্বল্পতা ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন। পাশাপাশি বিদ্যমান সমস্যা সমূহ নিরসনে কী করা যায় এবং কোন্ কোন্ ক্ষেত্রে বিচার সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের কাজের সমন্বয় এবং সহযোগিতা জরুরি সে বিষয়ে মতামত ব্যক্ত করেন।
সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মোঃ জুলফিকার আলী খাঁন বলেন, একটি বিচার কতটুকু সঠিক এবং নির্ভুলভাবে পরিচালিত হবে তা নির্ভর করে ফৌজদারি মামলার ক্ষেত্রে মামলার সঠিক পুলিশি তদন্ত রিপোর্ট এবং দেওয়ানী মামলার ক্ষেত্রে পক্ষগণের আরজি এবং জবাবের উপর। কাজেই পুলিশ বিভাগকে মামলার তদন্ত কার্য পরিচালনায় আরও অধিক দক্ষ, সূক্ষ্মদর্শী এবং নিষ্ঠাবান হবার নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি মামলার ভিকটিমদের পরীক্ষা শেষে চিকিৎসা সনদ প্রদানে বিশেষজ্ঞ ডাক্তারগণকে আরো যতœবান হবার পরামর্শ প্রদান করেন। যাতে কোনো নিরীহ ব্যক্তি অযথা হয়রানির শিকার না হয়, তেমনি কোনো দোষী ব্যক্তি আইনের আওতার বাইরে না থাকে। বিজ্ঞ বিচারকগণকে বিদ্যমান অবকাঠামোগত সীমাবদ্ধতা সত্ত্বেও মামলা জটকে বিবেচনায় নিয়ে আরও অধিক হারে এবং দ্রুততার সাথে রায়ের গুণগত মান ঠিক রেখে মামলা নিষ্পত্তি করার নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি বার এবং বেঞ্চকে পরস্পরের সহযোগী হয়ে জেলায় বিচারের একটি আদর্শ পরিবেশ তৈরি করার জন্য উদাত্ত আহ্বান জানান। পরিশেষে সম্মেলনে আলোচনার মাধ্যমে উঠে আসা সমস্যা সমূহ নিরসনে গৃহীত সিদ্ধান্ত সমূহ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল পক্ষকে আরো অধিক যতœবান ও আন্তরিক হবার নির্দেশনা দিয়ে সম্মেলনে অংশগ্রহণের জন্যে উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন।

সর্বাধিক পঠিত