• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মা ইলিশ রক্ষায় নদীতে জেলা ও উপজেলা টাস্কফোর্সের অভিযান

প্রথমদিনে হাইমচরে ২০ কেজি ইলিশ জব্দ ॥ ৫ হাজার টাকা জরিমানা

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৮, ১৯:২৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 মা ইলিশ রক্ষায় চাঁদপুর জেলা ও উপজেলা টাস্কফোর্সের একাধিক অভিযান পদ্মা ও মেঘনা নদীতে পরিচালিত হয়েছে। অভিযানের প্রথমদিন গতকাল ৭ অক্টোবর রোববার সকালে হাইমচরের নদীরপাড় একটি আড়তে ২০ কেজি ইলিশ মাছ আটক করা হয়েছে এবং একজনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
    জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, পদ্মা-মেঘনার চাঁদপুরের ৭০ কিলোমিটার নদী এলাকা ইলিশের অভয়াশ্রম। ইলিশের প্রজনন রক্ষায় এডিএম মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে জেলা টাস্কফোর্সের একটি টীম রোববার ভোর সাড়ে পাঁচটা হতে সকাল সাড়ে দশটা পর্যন্ত সদর উপজেলার আনন্দবাজার, সফরমালী ও রাজরাজেশ্বর নদী এলাকায় টহল দেয়। এ সময় তাঁরা নদীতে সব পরিস্কার দেখতে পান। জেলেদের নদীতে নামতে দেখেন নি। হাইমচরে ইলিশ রাখার দায়ে উপজেলা প্রশাসন এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে। কোস্টগার্ডেরও টহল চলছে। বিভিন্ন স্থান দিয়ে টহল টিম কাজ করছে।
    চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইব্রাহিম জানান, অভিযান বিষয়ে পুলিশ সুপার মহোদয়ের কড়া নির্দেশনা রয়েছে। এ ক্ষেত্রে পুলিশের একাধিক টিম ভাগ করে দেয়া হয়। তিনি আশা করেন গতবারের চেয়ে এবার মা ইলিশ রক্ষা কার্যক্রম অনেকটাই সফল হবে।
    জেলা মৎস্য কর্মকর্তার অফিস সূত্রে জসীম উদ্দিন জানান, আশ্বিনের ভরা পূর্ণিমার আগের চারদিন ও পরের সতেরো দিন ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ সময় পদ্মা-মেঘনার মিঠা পানিতে মা ইলিশ ডিম ছাড়তে আসে। এ কারণে চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীর ৭০ বর্গকিলোমিটার এলাকায় এবার ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত সবধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    

 

সর্বাধিক পঠিত