• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

স্থবির সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে চাঁদপুরের সাংস্কৃতিক সংগঠকদের করণীয় বিষয়ে মতবিনিময় সভা

প্রকাশ:  ১৫ জুন ২০২০, ১০:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বৈশ্বিক করোনাভাইরাসজনিত কারণে মার্চ মাসের শুরু থেকে চাঁদপুরে সকল সাংস্কৃতিক কর্মকা- স্থবির হয়ে যায়। সে কারণে সংস্কৃতি অঙ্গনের শ' শ' শিল্পী, কলাকুশলী এখন ঘরবন্দী হয়ে অলস সময় পার করছেন। ইতোমধ্যে চাঁদপুরের জেলা প্রশাসকের এবং কিছু সংখ্যক ব্যক্তির সহযোগিতায় সাংস্কৃতিক পরিবারের সদস্যদের মাঝে ৫ দফা যৎসামান্য খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। করোনাকালীন এ দুর্যোগ মুহূর্তে অনেক সাংস্কৃতিক কর্মী মানবেতর জীবন-যাপন করছে বলে জানা গেছে। এদের সহযোগিতায় একমাত্র জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান ও হাতে গোণা বেশ ক'জন সুহৃদ সহযোগিতার হাত বাড়ালেও তা অপ্রতুল ছিলো। এ সকল বিষয় নিয়ে গত ১৩ জুন শনিবার সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে চাঁদপুরের সকল সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এক মতবিনিময় সভায় মিলিত হন।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা-২০১৯-এর চেয়ারম্যান ও সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডঃ বদিউজ্জামান কিরণের সভাপ্রধানে এবং থিয়েটার ফোরাম চাঁদপুর ও সাংস্কৃতিক চর্চা কেন্দ্র চাঁদপুরের সভাপতি শহীদ পাটোয়ারীর সঞ্চালনায় 'এ মুহূর্তে করণীয়' শীর্ষক মতবিনিময় সভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা-২০১৯ ও চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশীদ, সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সদস্য সচিব ইয়াহিয়া কিরণ, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, অনুপম নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক ও থিয়েটার ফোরামের সহ-সভাপতি গোবিন্দ ম-ল, সপ্তরূপা নৃত্য শিক্ষালয়ের অধ্যক্ষ অনিমা সেন চৌধুরী, চাঁদপুর ড্রামার সাধারণ সম্পাদক কেএম মাসুদ, জাগরণ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি জাহাঙ্গীর হোসেন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাস, মেঘনা থিয়েটারের সভাপতি তবিবুর রহমান রিংকু, স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি এমআর ইসলাম বাবু, নতুন কুঁড়ি সাংস্কৃতিক সংগঠনের সভাপতি অ্যাডঃ আবুল কালাম সরকার, অনন্যা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক মৃণাল সরকার, কণ্ঠশিল্পী বিরেন সাহা, নৃত্য প্রশিক্ষক সোমা দত্ত, অনন্যা নাট্যগোষ্ঠীর যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক মানিক দাস প্রমুখ।

সভার শুরুতেই বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বর্ষীয়ান জননেতা মোঃ নাসিম এবং বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাবেক সভাপতি মোঃ রুহুল আমিনসহ বাংলাদেশে করোনা আক্রান্ত সকল শহীদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। শুধু তাই নয়, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরীর আশু রোগ মুক্তি কামনায় দোয়া করা হয়। এছাড়া সপ্তরূপা নৃত্য শিক্ষালয়ের অধ্যক্ষ অনিমা সেন চৌধুরী তার ব্যক্তিগত উদ্যোগে সকল সাংস্কৃতিক সংগঠকের হাতে মাস্ক তুলে দেন।

সর্বাধিক পঠিত