• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ সেপ্টেম্বর ২০২১

প্রকাশ:  ০৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নতুন আফগান সরকারকে স্বাগত জানালো চীন

আফগানিস্তানের নতুন তত্ত্বাবধায়ক সরকারকে স্বাগত জানিয়েছে চীন। এক বিবৃতিতে বেইজিং বলেছে, কাবুলে নতুন অন্তর্বর্তী সরকার গঠনের মাধ্যমে তিন সপ্তাহের বেশি সময় ধরে যে অরাজক পরিস্থিতির অবসান ঘটেছে তারা একে স্বাগত জানাচ্ছে। একই সঙ্গে আফগানিস্তানে শান্তি ও শৃঙ্খলা ফিরিয়ে আনতে তালেবানের প্রতি আহ্বান জানানো হয়েছে। খবর আল জাজিরার। যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের নিন্দা জানিয়ে চীন বলছে, তারা অপরিকল্পিত এবং তাড়াহুড়ায় সব করেছে। বুধবার চীনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, নতুন সরকার দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনবে বলে আশা করেন তারা।

আফগানিস্তানের নতুন সরকারের দায়িত্বে কে কোন দায়িত্বে

আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে তালেবান। নতুন সরকারের ৩৩ সদস্যের নাম ঘোষণা করা হয়েছে। মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ হয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী। দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকারের পতনের পর স্বল্প পরিচিত এই তালেবান নেতাকে জনসমক্ষে দেখা যায়। তিনি জাতিসংঘের কালো তালিকায় রয়েছেন। তালেবানের এই সরকারের প্রথম উপপ্রধানমন্ত্রী করা হয়েছে সংগঠনের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গানি বারাদারকে। অপরদিকে দ্বিতীয় উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন মৌলভী আব্দুল সালাম হানাফি।

কে এই মোহাম্মদ হাসান আখুন্দ?

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করা হয়েছে। তালেবান তাদের এই নতুন সরকারে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দিয়েছে। গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার প্রায় তিন সপ্তাহ পর দেশটির নতুন অস্থায়ী সরকার ঘোষণা করা হলো। দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকারের পতনের পর স্বল্প পরিচিত এই তালেবান নেতাকে জনসমক্ষে দেখা যায়। তিনি জাতিসংঘের কালো তালিকায় রয়েছেন। তালেবানের শক্তিশালী সিদ্ধান্ত্র গ্রহণকারী রেহবারি শুরা বা নেতৃত্ব পরিষদে দীর্ঘদিন ধরেই প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে তিনি প্রথমে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের পর পরবর্তীতে উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ আসামি আফগান স্বরাষ্ট্রমন্ত্রী

নানা জল্পনা-কল্পনার পর অবশেষে আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করেছে তালেবান। তাদের এই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন স্বল্পপরিচিত নেতা মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে দায়িত্ব সামলাবেন আলোচিত নেতা আব্দুল গানি বারাদার। তালেবান সরকারের বাকি মন্ত্রীরাও অল্পবিস্তর আলোচনায় রয়েছেন। তবে সবচেয়ে বেশি আলোচনা শুরু হয়েছে আফগানিস্তানের নতুন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীকে নিয়ে। হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ছেলে সিরাজুদ্দিন হাক্কানিকে দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করেছে তালেবান। আলোচিত এই নেতা এখনো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ আসামির তালিকায় রয়েছেন। তার বিরুদ্ধে রয়েছে মোটা অংকের পুরস্কারও।

‘শরিয়াহ আইনে’ চলবে আফগানিস্তান

আফগানিস্তানের কাবুল নিয়ন্ত্রণের তিন সপ্তাহ পর মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে তালেবান। মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ হয়েছেন দেশটির অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী। এরই মধ্যে আফগান নতুন সরকারকে ‘শরিয়াহ আইন’ বাস্তবায়ন করার কথা বলেছেন ক্ষমতাসীন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা। ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে ৩১ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার সমাপ্ত ঘোষণার আট দিন পর নতুন সরকার ঘোষণা করলো তালেবান। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ ঘোষণা করেন।

আফগানিস্তানের নতুন সরকারে ‘উদ্বিগ্ন’ যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে নতুন সরকারের ৩৩ সদস্যের নাম ঘোষণা করেছে তালেবান। এদের কেউ কেউ জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন। রয়েছেন যুক্তরাষ্ট্র-ঘোষিত ‘মোস্ট ওয়ান্টেড’ আসামিও। এ কারণে আফগানিস্তানের নতুন এই সরকার নিয়ে বেশ উদ্বিগ্ন মার্কিন প্রশাসন। তালেবান নতুন সরকার ঘোষণার পরপরই মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র গণমাধ্যমকে বলেন, আমরা লক্ষ্য করেছি, (আফগানিস্তানে) ঘোষিত নামের তালিকায় কেবল তালেবান সদস্য বা তাদের ঘনিষ্ঠ সহযোগীরা রয়েছেন এবং কোনো নারী নেই। আমরা (এদের মধ্যে) কিছু লোকের অন্তর্ভুক্তি ও অতীত ইতিহাস নিয়েও উদ্বিগ্ন। ১৫ আগস্ট আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে এলেও এখনও প্রকাশ্যে আসেননি আখুন্দজাদা। তবে তার এক বিবৃতি প্রকাশ পায় মঙ্গলবার(৭ সেপ্টেম্বর)। বিবৃতিতে তিনি বলেন, আমি দেশবাসীকে এটা আশ্বস্ত করতে চাই যে ইসলামিক আইন ও শরিয়াহ আইন বাস্তবায়ন করতে এ সরকার কঠোর পরিশ্রম করবে।

আফগানিস্তানে নিষিদ্ধ হচ্ছে নারী ক্রিকেট

তালেবান সরকারের অধীনে নারীদের জন্য খেলাধুলা বিশেষ করে ক্রিকেট নিষিদ্ধ করা হবে। এমনকি জাতীয় নারী ক্রিকেট দলকেও নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন তালেবানের এক কর্মকর্তা। বুধবার (৮ সেপ্টেম্বর) গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তালেবানের কালচারাল কমিশনের ডেপুটি প্রধান আহমাদুল্লাহ ওয়াসিক জানিয়েছেন, নারীদের খেলাধুলার কোনো প্রয়োজনীয়তা নেই। নারীদের ক্রিকেট খেলার কোনো অনুমোদন দেওয়া হবে না, তাদের ক্রিকেট খেলা উচিতও নয়। কারণ ক্রিকেটের মতো খেলাধুলায় নারীদের শরীর ও মুখমণ্ডল ঢেকে রাখা সম্ভব নয়। ইসলাম নারীদের এ ধরনের খেলাধুলায় অনুমোদন দেয় না।

ফ্রান্সের প্যারিসে ২০১৫ সালের হামলা মামলার বিচার আরম্ভ

২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে হামলায় ১৩০ জন নিহত হওয়ার মামলার বিচার কাজ শুরু হলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্সে এটিই বড় বোমা বিস্ফোরণের ঘটনা বলে মনে করা হয়। ভয়াবহ সন্ত্রাসী হামলায় জড়িত সন্দেহে ২০ জনের মধ্যে একমাত্র জীবিত সন্দেহভাজন হামলাকারী সালাহ আব্দেসালামসহ ১৩ জনকে আদালতে নেওয়া হয়। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বুধবার সকালে তাদের আদালতে হাজির করা হয়। আদালতে বিচার কাজ শুরুর আগে এটিকে আধুনিক ফ্রান্সের সবচেয়ে বড় ঘটনা বলে উল্লেখ করা হয়। আগামী নয় মাসের ১৪০ দিন ধরে মামলার শুনানি চলবে। এই মামলায় ৩৩০ জন আইনজীবী, ১৮০০ জন ভুক্তভোগী ও নিহতদের আত্মীয়-স্বজন, ৩০০ সাক্ষী তাদের বক্তব্য পেশ করবেন। এদের মধ্যে রয়েছেন তৎকালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ।

ইন্দোনেশিয়ায় কারাগারে আগুন, নিহত অন্তত ৪০

ইন্দোনেশিয়ার বান্টেন প্রদেশের একটি জনবহুল কারাগারে আগুন লেগে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। বুধবার দেশটির গণমাধ্যম ও একজন সরকারি মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারা বিভাগের মুখপাত্র রিকা এপ্রিয়েন্তি বলেন, বান্টেনের টাঙ্গেরাং কারাগারের সি ব্লকে রাত ১টা থেকে ২টার দিকে আগুন লাগে এবং পরে তা নিভেও যায়। দুর্ঘটনার কারণ কী জানতে চাইলে তিনি রয়টার্সকে বলেন, ‘কারণ এখনো তদন্তাধীন।’

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু-শনাক্ত বেড়েছে

বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু ফের বাড়ছে। প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ৩৭৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১৭ হাজার ৯০ জন। আর সেরে উঠেছেন পাঁচ লাখ ৭৩ হাজার ৫৪১ জন। এর আগের দিন (৭ সেপ্টেম্বর) একদিনে ছয় হাজার ৬০৬ জনের মৃত্যু ও তিন লাখ ৯৯ হাজার ২১১ জন শনাক্ত হয়। বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

মেক্সিকোয় ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

মেক্সিকোয় আঘাত হেনেছে প্রচণ্ড শক্তিশালী ভূমিকম্প, রিখটার স্কেলে যার মাত্রা ছিল সাত। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, স্থানীয় সময় মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে (বাংলাদেশ সময় বুধবার সকাল পৌনে ৮টা) দেশটির গুয়েরেরো রাজ্যের আকাপুলকো শহরে আঘাত হানে এ ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল আকাপুলকো সমুদ্র সৈকত থেকে ১৬ কিলোমিটার দূরে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের জেরে আকাপুলকোর পাহাড়গুলো কেঁপে ওঠে। এতে পাহাড়ের পাথর ধসে ও গাছপালা ভেঙে রাস্তার ওপর পড়ে। ভবনগুলো কেঁপে উঠলে আতঙ্কিত মানুষজন রাস্তায় নেমে আসেন।

আমাকে ক্ষমতাছাড়া করতে পারে কেবল ঈশ্বর: ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট

ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে নিজ দেশের সুপ্রিম কোর্ট ও ইলেক্টোরাল ভোটিং সিস্টেমকে রীতিমতো শত্রুতে পরিণত করেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। এবার তিনি প্রকাশ্যেই ঘোষণা দিয়েছেন, কেবল সৃষ্টিকর্তাই তাকে প্রেসিডেন্টের চেয়ার থেকে নামাতে পারে, আর কেউ নয়। অর্থাৎ, দেশটির সর্বোচ্চ আদালত, নির্বাচন কমিশন ও বিরোধীদের সরাসরি চ্যালেঞ্জ জানিয়ে দিলেন বিতর্কিত এ নেতা। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ব্রাজিলের স্বাধীনতা দিবসে দেশজুড়ে পাল্টাপাল্টি বিক্ষোভ-সমাবেশ করেছেন বোলসোনারোর সমর্থক ও বিরোধীরা। তেমনই এক সমাবেশে রাজধানী ব্রাসিলিয়ায় সমর্থকদের সামনে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট বলেন, আজ এখান থেকে আমরা ব্রাজিলের নতুন ইতিহাস শুরু করতে যাচ্ছি।

জাতিসংঘের পরমাণু শক্তি সংস্থার প্রতিবেদন প্রত্যাখ্যান করলো ইরান

ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে জাতিসংঘের পরমাণুবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি বা আইএইএ'র প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে ইরান। আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি বলেছেন সংস্থাটির নিরপেক্ষতা ও পেশাদারিত্ব বজায় রাখা দরকার। ইরানের এ প্রতিনিধি বলেন, ইরান জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক টিমের প্রতিবেদন ভবিষ্যতে আরও কঠিন পরিস্থিতির ইঙ্গিত দিচ্ছে। তিনি আরও বলেন, পরমাণু কর্মসূচি বন্ধ করতে ইরানকে কেউ বলতে পারে না, যতদিন মার্কিন যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা বহাল থাকবে।