• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রথম দিনই ‘ব্যক্তিগত গাড়িমুক্ত’ হল না মানিক মিয়া

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ১৪:৫১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মন্ত্রীর ঘোষণা অনুযায়ী মাসের প্রথম শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউ ব্যক্তিগত গাড়িমুক্ত রাখার প্রস্তুতি নেওয়া হলেও প্রথম দিনই সে চেষ্টা আটকে গেছে মেডিকেল ভর্তি  পরীক্ষার কারণে।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মোসলেহ উদ্দিন আহমদ বলেন, আজ  সকাল ১০টা থেকে ১১টা মেডিকেলের ভর্তি পরীক্ষা হয়েছে। হাজার হাজার পরীক্ষার্থী ওই রাস্তা দিয়ে গেছে, তাদের সঙ্গে অভিভাবকরাও ছিলেন। এ কারণে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সঙ্গে কথা বলে আজকের কর্মসূচি বন্ধ রাখা হয়েছে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী আগামী মাসের প্রথম শুক্রবার জাতীয় সংসদ ভবনের সামনে রাজধানীর গুরুত্বপূর্ণ এই সড়ক ব্যক্তিগত গাড়িমুক্ত রাখা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন ঢাকার ট্রাফিক পুলিশের এই কর্মকর্তা।

গত ২২ সেপ্টেম্বর ওই সড়কে ‘ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের’ উদ্ভোধন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মাসে অন্তত একটি দিন একটি সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আমরা কাগজে লিখলাম, সুন্দর সুন্দর বক্তব্য দিলাম, বাস্তবতা যদি না থাকে তাহলে এসব কথা বলে লাভ নেই। শুধু মুখে নয়, আমরা কারমুক্ত দিবসের যথার্থতা যেন উপলব্ধি করি এবং বাস্তবতা যেন  প্রয়োগ করি।

পরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রাণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম এবং ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের চেয়ারম্যান অভিনেতা ইলিয়াস কাঞ্চনকে সামনে রেখে প্রতি মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া এভিনিউয়ে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন তিনি।

সে অনুযায়ী শুক্রবার ওই সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার উদ্যোগ নেয় ট্রাফিক পুলিশ। আড়ং মোড়ে রাখা হয় লাল রঙের বড় আকারের একটি ধাতব ব্যারিকেড, যাতে লেখা- ‘ব্যক্তিগত গাড়ি চলাচল নিষেধ’।

কিন্তু কর্মসূচি বন্ধ রাখায় সকাল থেকেই ওই সড়কে স্বাভাবিকভাবে প্রাইভেট কারসহ বিভিন্ন ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা যায়। মানিক মিয়া পুলিশ বক্সে দায়িত্বরত পুলিশ সর্জেন্ট  মো. আসাদুজ্জামান বলেন, আমরা সবাই প্রস্তুত ছিলাম। কিন্তু মেডিকেল ভর্তি পরীক্ষার কারণে আজকের কর্মসূচি হয়নি।

বেসরকারি সংগঠন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জরিপের তথ্য অনুযায়ী, ঢাকার রাস্তায় ব্যক্তিগত গাড়ির সুবিধা ভোগ করে মাত্র ৬ শতাংশ মানুষ, অথচ এই গাড়িগুলো ৭৬ শতাংশ সড়ক দখল করে রাখে। আর প্রতি বছর ঢাকার রাস্তায় নামছে এক লাখ দশ হাজারের বেশি গাড়ি।

বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর ২২ সেপ্টেম্বর ‘কার-ফ্রি ডে’ বা ‘ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস’ পালন করা হলেও বাংলাদেশে এ দিবস পালনের বিষয়টি তুলনামূলকভাবে নতুন।

বিগত বছরগুলোতে বেসরকারি উদ্যোগে পালিত হলেও এবারই প্রথম ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং সড়ক ও জনপথ বিভাগসহ সরকারি ও বেসরকারি ৫৯টি সংস্থার উদ্যোগে রাষ্ট্রীয়ভাবে এ দিবস পালন করা হয়।

সর্বাধিক পঠিত