• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বাড়ির ছাদে সবজি চাষে আগ্রহী কুষ্টিয়ার নারীরা

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১৫:১৭
দেবাশীষ দত্ত, কুষ্টিয়া
প্রিন্ট

কুষ্টিয়ায় বাড়ির ছাদ কৃষিতে সাথী ফসল হিসেবে সবজি চাষে আগ্রহ বাড়ছে। কুমারখালী উপজেলায় কৃষক উদ্ধুদ্ধকরণের মাধ্যমে উপজেলার চাপড়া ইউনিয়নের শিংদহ, ইছাখালী ও সাঁওতা গ্রামের নারীরা বাড়ির ছাদে সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছে। 

বাড়ির ছাদে থাই-৭ জাতের পেয়ারা, আপেল কুল, বেদানা, কলমের সবেদা, বার মাসি আমড়া, হাইব্রিড ও বার মাসি আম, বারি-৫ মালটা ছাড়াও বিভিন্ন জাতের ফলের সাথে লাল শাক, পালং শাক, মুলা, ঝাঁড় সিম, লেটুস পাতাসহ বিভিন্ন সবজি চাষ করছে। 

এসব সবজি চাষ করে তারা পারিবারিক পুষ্টির পাশাপাশি অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখছে। সবজি চাষে নিজ উদ্যোগে বাড়ির মালিকদের উদ্বুদ্ধ করছেন কুমারখালীর চাপড়া ইউনিয়নের সাঁওতা ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বকুল হোসেন। 

কৃষিবীদরা মনে করছেন, দেশের জনসংখ্যা বৃদ্ধির কারণে ক্রমবর্ধমান কৃষি জমি হ্রাস পাওয়ায় ছাদ কৃষিতে সাথী ফসল হিসেবে সবজি চাষ আরো ব্যাপক ভাবে করা উচিত।

কৃষি নারী উদ্যোক্তা শিংদহ গ্রামের তানজিলা পারভীন জানান, কৃষি বিভাগের পরামর্শক্রমে ছাদে বড় ব্যারেল কেটে টব তৈরি করে বিভিন্ন জাতের ফলের সাথে সবজি চাষ করছি। এতে একদিকে যেমন পরিবারের পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে আবার অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যাবে। 

ইছাখালী গ্রামের গৃহিনী আকলিমা খাতুন জানান, পুষ্টি ও অর্থনৈতিক উন্নয়ন ছাড়াও বাড়ির সুন্দর্য বৃদ্ধি ও সবুজের সমারহে ছাদে সবজি চাষ অগ্রনী ভূমিকা পালন করছে। জানা গেছে, এ পদ্ধতিতে সবজি চাষের জন্য কৃষি বিভাগ জনগণকে কারিগরিক সহযোগিতা প্রদান করে যাচ্ছে। এতে করে চাষীরা ফলের সাথে ফ্রিতে সবজি আবাদের মাধ্যমে লাভবান হচ্ছে।

উদ্যোক্তা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বকুল হোসেন জানান, যুগ যুগ ধরে কৃষিতে নারীদের অবদান সবচেয়ে বেশি। তাই নারীরা বাড়িতে গৃহস্থালি কাজের পাশাপাশি ছাদ কৃষিতে সাথী ফসল হিসেবে সবজি চাষ একদিকে পুষ্টি ও ভিটামিনের চাহিদা পুরণ করবে, অন্যদিকে দেশে অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে। 

যশোর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক চন্ডীদাস কুন্ডু বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা বকুল হোসেন নিজ উদ্যোগে ছাদ কৃষিতে সাথী ফসল হিসেবে সবজি চাষ চালু করেছে। যাহা কৃষি বিভাগের জন্য এক অন্যন্য দৃষ্টান্ত। ক্রমাগত আমাদের দেশে কৃষি জমি হ্রাস পাচ্ছে। তাই ছাদ কৃষিতে সাথী ফসল হিসেবে সবজি চাষ আরো ব্যাপকভাবে প্রসারের জন্য নারী উদ্যোক্তা গড়ে তুলতে হবে। 

এসএম