• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

রেকর্ড গড়ে নিউজিল্যান্ডের ইনিংস ঘোষণা

প্রকাশ:  ০২ মার্চ ২০১৯, ০৯:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনেও আধিপত্য বজায় রাখলো নিউজিল্যান্ড। নিজেদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়ে ইনিংস ঘোষণা করেছে তারা। অধিনায়ক উইলিয়ামসনের ডাবল শতকের উপর ভর করে ৬ উইকেট হারিয়ে ৭১৫ রানে প্রথম ইনিংসে ডিক্লেয়ার ঘোষণা করে কিউরা। ৪৮১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ৬ রানে। ক্রিজে আছেন তামিম ইকবাল (৪ রান) ও সাদমান ইসলাম (২ রান)।

 

সেডন পার্কের তৃতীয় দিনটা সেঞ্চুরি দিয়ে শুরু করে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের ২০তম টেস্ট সেঞ্চুরিতে লিডটাকে আরও সমৃদ্ধ করেছে কিউইরা।

দিনের শুরুতে পেসাররা পিচ থেকে ফায়দা নিতে পারলেও ব্যাটসম্যানদের খুব একটা পরীক্ষায় ফেলতে পারেনি। নাইটওয়াচম্যান হিসেবে নেমে নেইল ওয়াগনার খেলতে থাকেন হাত খুলে। বল হাতে বাংলাদেশকে ভোগানো এই পেসার ভুগিয়েছেন ব্যাট হাতেও। প্রতিষ্ঠিত ব্যাটসম্যান না হয়েও এক পর্যায়ে টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসটা করে ফেলেন ঝড়ো গতিতে রান তুলে। ৩৫ বলে ৪৭ করে ফেলা এই পেসারকে বিদায় দেন এবাদত। ওয়াগনারের উইকেটটি এবাদতের অভিষেক টেস্ট উইকেট। লিটন কুমারের হাতে ওয়াগনার ক্যাচ দিয়ে ফেরেন ৬টি চার ও ৩টি ছয় মেরে। নাহলে ক্যারিয়ারের প্রথম টেস্ট ফিফটির দেখা পেতেন।

 

অপর দিকে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ১৬৬ রানে অপরাজিত থেকে টেস্টে ৬০০০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। লাঞ্চ ব্রেকের আগে শেষ বলে মেহেদী হাসান মিরাজ তুলে নেন বিজে ওয়াটলিংয়ের উইকেট। ব্যয়বহুল হয়ে দাঁড়ানো মিরাজ লিটনের গ্লাভসবন্দী করান ওয়াটলিংকে। তিনি ফেরেন ৩১ রানে।

 

প্রথমদিন ভালো শুরুর পরও বেশি সময় ব্যাট করতে পারেনি বাংলাদেশ। তামিম ইকবালের টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির (১২৬) পরও মাত্র ৫৯.২ ওভার খেলে ২৩৪ রানেই প্রথম ইনিংসে অল আউট হয়ে ফেরে টাইগাররা।

ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড গড়ে বাংলাদেশের বিপক্ষে ওপেনিং জুটির রেকর্ড।প্রথমদিন শেষে ৮৬ রানে অপরাজিত থাকে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি। দ্বিতীয়দিন নেমে সেই রান টেনে নিয়ে যেতে থাকার পথে হয়ে যায় এক রেকর্ডও। বাংলাদেশের বিপক্ষে কোনো দেশের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রান করার রেকর্ড এটিই। পেছনে পড়ে যায় ২০০১ সালে ওয়েলিংটনে ম্যাট হর্ন ও মার্ক রিচার্ডসনের ১০৪ রানের জুটি।

রেকর্ডের এই জুটি ভাঙেন মাহমুদউল্লাহ। সৌম্য সরকার দুটি ও মেহেদি হাসান মিরাজ এক উইকেট তুলে নিলে ২১৭ রানে এগিয়ে থেকে শেষ হয় দ্বিতীয়দিন।

সর্বাধিক পঠিত