• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সেরা হয়েই শেষ ষোলোয় উরুগুয়ে

প্রকাশ:  ২৬ জুন ২০১৮, ০৮:৪৬ | আপডেট : ২৬ জুন ২০১৮, ০৮:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

রাশিয়া বিশ্বকাপে 'এ' গ্রুপ থেকে শেষ ষোল আগেই নিশ্চত করেছে উরুগুয়ে এবং স্বাগতিকরা।  আজ সোমবার রাত ৮টায় শীর্ষস্থান দখলের লড়ায়ে নামে দুই দল।  লুইস সুয়ারেজ ও দিয়েগো ল্যাক্সল্ত এবং কাভানির নৈপুণ্যে ৩-০ গোলের জয় তুলে নিয়েছে উরুগুয়ে।

 

খেলার ১০ মিনিটেই গোল করে এবারের বিশ্বকাপে নিজের দ্বিতীয় গোল পূর্ণ করেন লুইস সুয়ারেজ।  আর তাতেই ১-০ গোলের লিড পায় উরুগুয়ে।  কিন্তু গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের সামনে নতজানু হয়ে পড়ছে রাশিয়া।  

 

 

চাপের মুখে থাকা রাশিয়া দ্বিতীয় গোলটি হজম করেছে তাদের প্রথম দুই ম্যাচে তিন গোল করে জাতীয় হিরো হয়ে যাওয়া দেনিস চেরিশেভের কারণে। মুদ্রার উল্টো পিঠটাও দেখলেন তিনি রুশদের আত্মঘাতী গোলের কারণ হয়ে।  ২৩ মিনিটে ২-০ গোলে এগিয়ে যায় আগের দুই ম্যাচে মোটে দুই গোল করা উরুগুয়ে এবং নিজেদের দুই ম্যাচে ৮ গোল করে চমকে দেওয়া রাশিয়া তখন দিশেহারার মতো।  দিয়েগো লাক্সালতের নেওয়া শট চেরিশেভের গায়ে লেগে ঢুকেছে রাশিয়ান জালে।  দ্বিতীয়বার উৎসবে মেতেছেন সুয়ারেজরা।  

 

এরপর আরো বড় ধাক্কা রাশিয়া খায় ৩৬ মিনিটে।  তাদের ডিফেন্ডার ইগর স্মলনিকভ দ্বিতীয় গোলের উৎস লাক্সালতকে ঠেকাতে গিয়ে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখলেন।  তার মানে লাল কার্ড।  তাতে করে রুশরা প্রথমার্ধ শেষ হওয়ার ১৪ মিনিট আগেই ১০ জনের দলে পরিণত হয়ে গেল।  এরপর তাদের কপালে কি আছে কে জানে! ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়ার বিপক্ষে ২-০ গোলের লিড নিয়েই উরুগুয়ে বিরতিতে যায়।  

 

প্রথমার্ধে দুই গোলে এগিয়ে উরুগুয়ে এক রকম আধিপত্য বিস্তার করতে থাকে ম্যাচে।  সসে ধারাবাহিকতায় বেশ কিছু সুযোগও তৈরি করে তারা। তা কাজে লাগাতে না পারলেও শেষ মুহূর্তে আরো একটি সাফল্য পায় তারা। নস্বাগতিকদের কফিনে শেষ পেরেকটি ঠুকেন এডিনসন কাভানি।

 

অবশ্য উরুগুয়ে প্রথম দুই ম্যাচে জিতে নকআউট পর্বে খেলা আগেই নিশ্চিত করে ফেলে। সুয়ারেজের দল প্রথম ম্যাচে ১-০ গোলে মিসরকে এবং দ্বিতীয় ম্যাচে একই ব্যবধানে সৌদি আরবকে হারিয়েছিল।

 

আর রাশিয়া প্রথম ম্যাচে ৫-০ গোলে সৌদি আরবকে এবং দ্বিতীয় ম্যাচে ৩-১ গোলে মিসরকে হারালেও এদিন আর পারেনি। তাই গ্রুপ রানার্সাআপ হয়েই পরের পর্বে ওঠে তারা।