• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মরক্কোকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পর্তুগাল

প্রকাশ:  ২১ জুন ২০১৮, ০৮:৩১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ম্যাচের ৪ মিনিটে হেড থেকে করা রোনালদোর একমাত্র গোলেই মরক্কোকে ১-০ ব্যবধানে হারিয়ে দিলো পর্তুগাল। আগের ম্যাচে স্পেনের সঙ্গে ড্র আর এই ম্যাচে পুরো ৩ পয়েন্ট মিলিয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে রোনালদোরা।

 

গোল খাওয়ার পরের গল্পটা আসলে মরক্কোর।  দুর্দান্ত গতিময় ফুটবল খেলে দেখাল আফ্রিকার দেশটি।  যাদের আক্রমণে পর্তুগিজ রক্ষণ কেঁপে উঠছিল বারবার।  পাল্টা আক্রমণে গিয়ে পর্তুগাল আবার ভেঙে পড়ছিল মরক্কোর রক্ষণ দুর্গে।  কিন্তু শুরুতে রোনালদোর করা গোলটি আর শোধ দিতে পারল না মরক্কো।  তাই শেষ হাসিটা পর্তুগালের।

 

এই জয়ে মরক্কোর বিরুদ্ধে প্রতিশোধও নেওয়া হলো পর্তুগালের।  ১৯৮৬ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুই দল।  বিশ্বকাপে দুই দলের একমাত্র সেই দেখায় পর্তুগালকে ৩-১ গোলে হারিয়েছিল মরক্কো। যার প্রতিশোধ লেখা হলো রোনালদোর হেডে করা গোলে। নিজেদের প্রথম ম্যাচে রোনালদোর হ্যাটট্রিকে স্পেনের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে পর্তুগাল। অন্যদিকে আত্মঘাতী গোলে ইরানের বিপক্ষে ০-১ গোলে হারে মরক্কো। বিশ্বকাপের এবার যেন দুর্ভাগ্যই পিছু নিয়েছে দলটির। দুই ম্যাচেই তুলনামূলক ভালো খেলেও হেরে যেতে হলো তাদের।

 

আসলে এই ম্যাচে মাঠের পুরোটা দাপিয়ে কিন্তু খেলেছে মরক্কোই। এ প্রান্ত থেকে ও প্রান্ত ছুটে পর্তুগিজদের ব্যতিব্যস্ত রেখেছে। কিন্তু একজন স্ট্রাইকারের অভাবে ভেজাচোখ নিয়েই তাদের মাঠ ছাড়তে হয়েছে। ফিনিশার ছিল না মরক্কোর। ভালো খেলেও তাই গোলের দেখা পেল না।

 

এই জয়ে গ্রুপ 'বি' এর শীর্ষস্থানটি এখন পর্তুগালের। দুই ম্যাচে ১ জয় ও ১ ড্রতে তাদের পয়েন্ট ৪। ইরান প্রথম ম্যাচে হারিয়েছিল মরক্কোকে।  এক ম্যাচের ৩ পয়েন্টেই দ্বিতীয় জায়গাটিতে তারা।

 

স্পেন এখন পর্যন্ত খেলা একমাত্র ম্যাচে পর্তুগালের সাথে ড্র করেছিল। ওই ১ পয়েন্ট নিয়ে তারা তৃতীয় স্থানে।  আর ২ ম্যাচের দুটিতেই হেরে ১৯৮৬ বিশ্বকাপের আফ্রিকান বিস্ময় মরক্কো আসর থেকে প্রায় ছিটকে গেল। দুই ম্যাচে দুই গোল হজম করেছে তারা। একটিও করতে পারেনি। পয়েন্ট ০।

 

বাংলাদেশ সময় রাত ১২টায় এই গ্রুপ থেকে স্পেন ও ইরান মুখোমুখি হবে।

সর্বাধিক পঠিত