• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

দুর্দশা বাড়ালো আমলার আরেকটি সেঞ্চুরি

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৭, ১৬:৫০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

বাংলাদেশের বোলারদের শক্ত হাতেই মোকাবেলা করে যাচ্ছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। আর যার ফলাফলও ম্যাচে ভালোভাবেই প্রকাশ পাচ্ছে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের  একটি বড় উদাহরণ হাশিম আমলার প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করা। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১১৩ বল খেলে আমলা তার ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরিটি তুলে নেন। এতে তিনি ছাড়িয়ে গেছেন স্বদেশী গ্রায়েম স্মিথকে। দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়কের টেস্টে সেঞ্চুরির সংখ্যা ২৭।

ব্লমফন্টেইন টেস্টে বৃষ্টির কারণে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শুরু হয়েছে দেড় ঘন্টা দেরিতে। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান হাশিম আমলা শুরুতেই সেঞ্চুরি তুলে নিলেন। বাড়ালেন বাংলাদেশের দুর্দশা। পচেফস্ট্রুম টেস্টেও সেঞ্চুরি করেছিলেন আমলা। প্রথম ইনিংসে করেছিলেন ১৩৭ রান। ডিন এলগার এই ম্যাচেও সেঞ্চুরি করেছেন। তার মানে টানা দুই টেস্টে দুই সেঞ্চুরি করলেন এলগার ও আমলা।

মোস্তাফিজুর রহমানের বলে বাউন্ডারি হাঁকিয়ে আমলা পূর্ণ করলেন ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি। তার সঙ্গী অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি ব্যাট করছেন ৮২ রানে। তিনিও সেঞ্চুরির সুবাস পাচ্ছেন। দিনের প্রথম দশ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ উইকেটে ৪৬৩ রান। আমলা অপরাজিত আছেন ১০৩ রানে।

বাংলাদেশের হয়ে দিনের প্রথম ওভারে বল করতে আসেন মোস্তাফিজুর রহমান। অন্যপ্রান্তে তার বোলিং সঙ্গী ছিলেন শুভাশীষ রায়। পরে আসেন রুবেল হোসেন। ২২ ওভার বোলিং করে উইকেটশূন্য মোস্তাফিজ। শুভাশীষ প্রথম দিনেই পেয়েছেন ২ উইকেট। দক্ষিণ আফ্রিকার অন্য উইকেটটি পেয়েছেন রুবেল।

এর আগে ৩ উইকেটে ৪২৮ রান নিয়ে দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। আমলা ৮৯ ও ডু প্লেসি ৬২ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন। এই ইনিংসে সেঞ্চুরি করে আমলা সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রায়েম স্মিথের ২৭ সেঞ্চুরির রেকর্ড ছাড়িয়ে গেলেন। দক্ষিণ আফ্রিকানদের মধ্যে ৪৫টি টেস্ট সেঞ্চুরি নিয়ে তার সামনে আছেন কেবল অল রাউন্ডার জ্যাক ক্যালিস।