• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

টেস্ট নাকি ওয়ানডে খেলছে দক্ষিণ আফ্রিকা

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ১৭:৩০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

দক্ষিণ আফ্রিকার সামনে কোনো ধরণের হুমকিই তৈরি করতে পারছেন না বাংলাদেশের বোলাররা। টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম টেস্টের মতই স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করছে স্বাগতিকরা। ব্লুমফন্টেইনে টাইগারদের নির্বিষ বোলিংকে কাজে লাগিয়ে বিনা উইকেটে ১২৬ রান নিয়ে প্রথম দিনের লাঞ্চে গেছে ফাফ ডু প্লেসিসের দল।

আরেকটু চালিয়ে খেললেই তো রেকর্ড বইয়ে নাম তুলে ফেলতে পারতেন ডিন এলগার। করতে পারতেন লাঞ্চের আগে সেঞ্চুরি। সেটি না হলেও বাংলাদেশের বোলারদের যেভাবে শাসন করলেন প্রথম সেশনে, ব্লুমফন্টেইনে বড় দুর্ভোগই অপেক্ষা করছে মুশফিকদের। ওভারপ্রতি চারের ওপর রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। বিনা উইকেটে ১২৬ রান করে লাঞ্চে গেছে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং দেখে মনে হচ্ছে তারা ওয়ানডে খেলছে।

পচেফস্ট্রুম টেস্টের মতো আজও টস জিতে ফিল্ডিং নিয়েছেন মুশফিক। মানগাউং ওভালের উইকেটে হালকা ঘাস আছে। শুরুর দিকে বল একটু এদিক সেদিক করতে পারে, এমনকি ভালো বাউন্স পেতে পারেন বোলাররা এই ভাবনায় হয়তো ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ। ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে মুশফিক বলেছিলেন, ‘আশা করি, বোলারদের জন্য কিছু থাকবে।’ তাঁর এ সিদ্ধান্ত নিয়ে যদিও তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কিন্তু অধিনায়কের টস জয়ের যৌক্তিকতা যাঁরা প্রমাণ করতে পারতেন, সেই মোস্তাফিজ-রুবেলরা হতাশ করেছেন প্রথম সেশনে।

প্রথম টেস্টে বোলারদের পারফরম্যান্সে ভীষণ হতাশ মুশফিক প্রথম ৬ ওভারে ব্যবহার করলেন ৪ বোলার। প্রথম সেশনে যদিও ব্যবহার করেছেন পাঁচ বোলার। তিন পেসার মোস্তাফিজুর রহমান, শুভাশিস রায় ও রুবেল হোসেনের পাশাপাশি মিডিয়াম পেসার সৌম্য সরকারকে দিয়েও এক ওভার বোলিং করিয়েছেন মুশফিক। শুভাশিসের করা চতুর্থ ওভারেই দক্ষিণ আফ্রিকা নিয়েছে ১৫ রান। দ্রুত রান তোলার ধারাটা তারা অব্যাহত রেখেছে পুরো সেশনেই। এলগার অপরাজিত ৭২ ও মার্করাম ৫৪ রানে।

এদিকে, প্রথম টেস্টে সহজেই জয় পাওয়া দক্ষিণ আফ্রিকা দলে পরিবর্তন এনেছে মাত্র একটি। আগের টেস্টে মরনে মরকেলের ইনজুরিতে দলে ঢুকেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। ২০০৭ সালের জানুয়ারির পর এই প্রথম দক্ষিণ আফ্রিকা টেস্ট খেলছেন স্টেইন-ফিল্যান্ডার-মরকেল এই তিনজনকে ছাড়া।

সর্বাধিক পঠিত