• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আবারো কী সেই একি ভুল

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ১৬:৪৪
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

বোলারদের উপর আস্থা রেখেই টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহীম। তবে আস্থার প্রতিদান দিতে পারেননি টাইগাররা। সাদামাটা বোলিংয়ে সাবলীল ব্যাটিং করছেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ডিন এলগার ও আইডেন মার্করাম। 

টসের পরই সাউথ আফ্রিকার অধিনায়ক একটি খেলা শুরু করে দিলেন। সোজাসাপ্টা বলে দিলেন, এই উইকেটে আমি ১০ বারের মধ্যে ৯ বারই আগে ব্যাটিং নিতাম। বাংলাদেশ কাপ্তান মুশফিকুর রহিম প্লেসিসকে শুনেছেন কি না তা কে জানে। শুনে থাকলে নিশ্চয়ই ‘জবাব’টা দিতে চাইবেন।

জবাবের পথে এখন পর্যন্ত মুশফিককে ব্যর্থই বলতে হবে। টস জিতে বোলিং নেয়ার অর্থ হলো শুরুতে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেয়া। মুশফিকের বোলাররা সেটা আর পারছেন কই। দলগত পরিকল্পনা কতটা নড়বড়ে তা বোঝা গেল প্রথম ছয় ওভারে চারজন বোলারকে ব্যবহার করা দেখে।

একাদশে চার পরিবর্তন এনে সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। ব্লুমফন্টেইনের ঘাসের উইকেটে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে মুশফিকুর রহিমের দল। ইনজুরির কারণে তামিম ইকবাল দ্বিতীয় টেস্টে খেলবেন না সেটি আগেই জানা গেছে। এ ওপেনারের বিকল্প হিসেবে এসেছেন ইনজুরি কাটিয়ে ফেরা সৌম্য সরকার। বাদ পড়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তার বদলি বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। প্রথম টেস্টে ‘বাজে বোলিং’ করায় বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ। তার জায়গায় এসেছেন শুভাশিস রায়। শফিউল ইসলামের জায়গায় এসেছেন রুবেল হোসেন।

ধারাভাষ্যকারের গলা আড়াল করে একটি বাংলাদেশি সুর। স্লিপ অঞ্চল থেকে মোস্তাফিজকে উদ্দেশ্য করে ইমরুল কায়েস বলছেন, কামঅন, কিচ্ছু হয়নি। হলফ করে বলা যায় ইমরুল ওই কথা শুধু বলার জন্যই বলেছেন। টেস্টের প্রথমদিন প্রতিপক্ষ যখন ২৪ ওভারের ভেতর শতরান তুলে ফেলে, তখন তো ‘অনেক কিছুই’ হয়ে যাওয়ার কথা।

প্রথম সেশনে কোনও উইকেট না হারিয়ে সাউথ আফ্রিকার সংগ্রহ ১২৬। স্কোরবোর্ডের এই চিত্রটা ভয় ধরাচ্ছে না। চিন্তা বাড়ছে বোলারদের শরীরী ভাষা আর বৈচিত্র্যহীন ডেলিভারি দেখে। রুবেল সব শক্তি প্রয়োগ করেও বডিলাইনে বাউন্স খুঁজে পাচ্ছেন না। মোস্তাফিজ বার কয়েক চেষ্টা করে সেই কাটার আর স্লোয়ারে পথ খুঁজছেন।

একাদশে চার পরিবর্তন এনে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। ব্লুমফন্টেইনের ঘাসের উইকেটে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন মুশফিক। এখন পর্যন্ত বাংলাদেশকে ব্যর্থই বলতে হবে। টস জিতে বোলিং নেয়ার অর্থ হলো শুরুতে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেয়া। মুশফিকের বোলাররা সেটা আর পারছেন কই। দলগত পরিকল্পনা কতটা নড়বড়ে তা বোঝা গেল প্রথম ছয় ওভারে চারজন বোলারকে ব্যবহার করা দেখে।

আজ থেকে ঠিক আট বছরেরও বেশি সময় আগে সাউথ আফ্রিকার এই মাঠে টস জিতে ফিল্ডিং নিয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। সেটা ছিল সফরের প্রথম টেস্ট। বাংলাদেশ ইনিংস এবং ১২৯ রানের ব্যবধানে হেরেছিল। এবার দ্বিতীয় টেস্টে মুশফিকুর রহিম টস জিতে একই সিদ্ধান্ত নিলেন। প্রথম টেস্টে এই কাজ করায় যাচ্ছেতাইভাবে হারতে হয়েছিল দলকে। ক্রিকেট-সঙ্গীতের ইঙ্গিত বলছে, এবারও তেমন কিছু হবে না তো।

সর্বাধিক পঠিত