• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রথম সেশনে এলগার-মারক্রামের দাপুটে ব্যাটিং

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ১৬:২০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

বারবার উইকেট পড়তে ভুল করছে বাংলাদেশ? নাকি বোলাররাই বোলিংটা ঠিকভাবে করতে পারছেন না? পচেফস্ট্রমের পর ব্লুমফন্টেইন টেস্টেও টসে জিতে বোলিং বেছে নিয়েছে বাংলাদেশ। যে উইকেটে গতি আর বাউন্স হওয়ার কথা শোনা যাচ্ছিল, সেই উইকেটে আরও একবার অসহায় টাইগার বোলাররা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিনা উইকেটেই ১২২ রান করে ফেলেছে ফাফ ডু প্লেসিসের দল।

প্রথম টেস্টের মতই বাংলাদেশকে আরও একবার ভোগাচ্ছেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ডিন এলগার আর এইডেন মার্করাম। দুজনই তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। এলগার ৭১ রানে এবং মার্করাম অপরাজিত ছিলেন ৫১ রানে।

ব্লুমফন্টেইনের মাঙ্গুয়াঙ ওভালে টেস্ট হচ্ছে অনেকটা বিরতির পর। এখানে সর্বশেষ টেস্ট অনুষ্ঠিত হয়েছিল আজ থেকে ৯ বছর আগে, ২০০৮ সালে। সেবারও দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ইনিংস ও ১২৯ রানের ব্যবধানে।

৯ বছর পর সেই মাঠে আজ টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ একাদশে চার পরিবর্তন এসেছে। তামিমের ইনজুরির কারণে সৌম্যের ফেরা নিশ্চিত ছিল। আর প্রথম ম্যাচ শেষে প্রকাশ্যে বোলারদের সমালোচনার পর অনুমিতই ছিল বোলিং লাইনে পরিবর্তনটা। তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের পরিবর্তে দলে এসেছেন রুবেল হোসেন, শুভাশিস রায় ও তাইজুল ইসলাম। আর প্রথম টেস্টে বোলারদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল মোস্তাফিজ দ্বিতীয় টেস্টে দলে আছেন।

এদিকে, প্রথম টেস্টে সহজেই জয় পাওয়া দক্ষিণ আফ্রিকা দলে পরিবর্তন এনেছে মাত্র একটি। আগের টেস্টে মরনে মরকেলের ইনজুরিতে দলে ঢুকেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। ২০০৭ সালের জানুয়ারির পর এই প্রথম দক্ষিণ আফ্রিকা টেস্ট খেলছেন স্টেইন-ফিল্যান্ডার-মরকেল এই তিনজনকে ছাড়া।

সর্বাধিক পঠিত