• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বাঁচা-মরার ম্যাচে নামার আগমুহূর্তে বড় দুঃসংবাদ আর্জেন্টিনার

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৭, ০১:৪৭
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

ইতোমধ্যে শুরু হয়ে গেছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট বিক্রির কার্যক্রম। নির্ধারণ হয়ে গেছে ভেন্যু ও তারিখ। তবে এখনো নিশ্চিত হতে পারেনি লিওনেল মেসির আর্জেন্টিরা বিশ্বকাপ খেলা। পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থাকা আজেন্টিনা এখন পর্যন্ত খেলেছে ১৬টি ম্যাচ। যার মধ্যে ছয় জয়, ছয় পরাজয় এবং চার ড্র নিয়ে তাদের সংগ্রহ ২৪। তাই বিশ্বকাপে সরাসরি খেলতে হলে পরের ম্যাচগুলোতে জয়ের বিকল্প নেই তাদের সামনে। বাঁচা-মরার লড়াইয়ে ৫ অক্টোবর পেরুর মুখোমুখি হবে মেসিরা। তবে বাংলাদেশ সময়ানুযায়ী সেটা ৬ অক্টোবর শুক্রবার ভোর ৫.৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।

তবে ম্যাচটিতে মেসির সঙ্গে দেখা যাবে না তার উত্তরসূরী পাওলো দিবালাকে। কারণ মেসির সঙ্গে তার সমন্বয়ের অভাব। মেসিদের কোচ হোর্হে সাম্পাওলি নিজেই মিডিয়ার কাছে এই তথ্য প্রকাশ করেছেন।

নিজের সিদ্ধান্তের ব্যাখ্যা করে সাম্পাওলি বলেছেন, 'যেহেতু এই মুহূর্তে মেসি-দিবালা জুটি তৈরি করার সময় নেই আমাদের হাতে। তাই বাস্তবতা মেনেই সিদ্ধান্ত নিতে হচ্ছে। '

চলতি মৌসুমে জুভেন্তাসের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১২টি গোল করেছেন দিবালা। কিন্তু আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বশেষ ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচে মেসির সঙ্গে নিজের সেরাটা দিতে পারেননি তিনি। দুজনের মধ্যে সমন্বয়ের ঘাটতি লক্ষ্য করা গেছে।

তাই সাম্পাওলির ভাষ্য, 'দিবালা যেমনটা বলেছে, অত ভয়াবহ কিছু দেখছি না। সে বলেছে মেসির সঙ্গে খেলতে পেরে সে খুশি। কিন্তু এটাও ঠিক মাঠে সে তার জায়গা খুঁজে পায়নি। '

মেসিকেও একটা খোঁচা দিতে ভুলেননি সাম্পাওলি। বললেন, 'ক্লাবের মতোই তাকে জাতীয় দলের হয়েও স্বচ্ছন্দ হতে হবে, সারা মাঠে খেলতে হবে। '

লাতিন অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট তালিকায় আর্জেন্টিনা আছে ৫ নম্বরে। সেখান থেকে পেরুকে হঠিয়ে ৪ নম্বরে উঠতে পারলে সরাসরি রাশিয়া বিশ্বকাপের টিকিট হাতে পাওয়া যাবে। সেটা না পারলে প্লে অফ ম্যাচ খেলে বিশ্বকাপ খেলার যোগ্যতা প্রমাণ করতে হবে।

ভরসা মেসি

বিশ্বকাপ বাছাই পর্বের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে পেরুর মোকাবেলা করতে যাচ্ছে আর্জেন্টিনা। বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিতব্য এ ম্যাচ দিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বের পথ ধরার আশা করছে স্বাগতিক আর্জেন্টিনা। মেসি ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হতে পারেন। তিনিই এখন দলের প্রধান ভরসা।

২০১৪ বিশ্বকাপের ফাইনালে অংশ নেয়া আর্জেন্টিনা বছাইপর্বের শুরু থেকেই হতাশাজনক পারফর্মেন্সের মধ্যে রয়েছে। তারকা খেলোয়াড়ে সমৃদ্ধ দলটি নামের প্রতি কোনভাবেই সুবিচার করতে পারছেনা। বার বার ছন্দ হারানোর কারণে রাশিয়া বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের পথটিই যেন কঠিন হয়ে উঠেছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বিশ্ব সেরা তারকা লিওনেল মেসির নেতৃত্বাধীন দলটি এ পর্যন্ত বাছাই পর্বের ১৬ ম্যাচ থেকে মাত্র ১৬ টি গোল আদায় করতে পেরেছে। অথচ ইতোমধ্যে ছিটকে পড়া বলিভিয়ার গোল সংখ্যাও তাদের চেয়ে বেশি।

গত ৫ সেপ্টেম্বর বাছাইপর্বের সর্বশেষ ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করার ফলে হুমকির মধ্যে পড়ে যায় বিশ্বকাপের চূড়ান্ত আসরে আজেন্টিনার সরাসরি অংশগ্রহণের সুযোগটি। বর্তমানে দক্ষিন আমেরিকা অঞ্চলে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে আর্জেন্টিনা। টেবিলের শীর্ষ পয়েন্ট সংগ্রহকারী চারটি দল সুযোগ পাবে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের। আর পঞ্চম অবস্থানে থাকা দলকে বিশ্বকাপে খেলতে হলে প্লে অফ ম্যাচের বাধা ডিঙ্গিয়ে আসতে হবে। সে ক্ষেত্রে প্লে অফে লড়তে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। এমন অবস্থায় বৃহস্পতিবার পেরুর বিপক্ষের ম্যাচ এবং পরের সপ্তাহে ইকুয়েডরের বিপক্ষের ম্যাচ দুটিই আর্জেন্টাইনদের শেষ ভরসা।

একই দিন পয়েন্ট টেবিলের ষষ্ঠ অবস্থানে থাকা লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন চিলি আথিথেয়তা দিবে ইকুয়েডরকে। তারা যদি জয় পায় আর চতুর্থ অবস্থানে থাকা পেরু যদি আর্জেন্টিনার বিপক্ষে জয় কিংবা ড্র করে তাহলে সরাসরি বিশ্বকাপে খেলা তো দূরের কথা মেসির দলের প্লে অফ ম্যাচে অংশগ্রহণও হুমকির মধ্যে পড়ে যাবে। সুতরাং এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে হলে পেরুর বিপক্ষেই সব ধরনের প্রচেষ্টা চালাতে হবে আর্জেন্টিনাকে।

১৯৮২ সালের পর প্রথমবার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের স্বপ্নে বিভোর পেরু বলেছে তারা যে কোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। দলের আর্জেন্টাইন কোচ রিকোর্ডো গারেসা বলেন, ‘আমরা ম্যাচটির জন্য সম্পূর্ণ প্রস্তুত। যে কোন প্রতিপক্ষকে হারানোর জন্য আমরা দলকে প্রস্তুত করে রেখেছি।’

ইতোমধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলা ব্রাজিল বৃহস্পতিবার বলিভিয়ার মোকাবেলা করার জন্য লা পেজ যাবে। টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা উরুগুয়ের চূড়ান্ত পর্বে অংশগ্রহণ নিশ্চিত করতে হলে একই দিন এ্যাওয়ে ম্যাচে হারাতে হবে ভেনেজুয়েলাকে। বৃহস্পতিবার তৃতীয়স্থানধারী কলম্বিয়াও সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের টিকিট পেয়ে যেতে পারে, যদি তারা প্যারাগুয়েকে হারাতে পারে এবং চিলি ইকুয়েডরের কাছে হেরে যায়।