• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

গুরুত্বপূর্ণ ম্যাচে পেরুর মুখোমুখি আর্জেন্টিনা

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০১৭, ১৩:৫২
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

বিশ্বকাপ বাছাই পর্বের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে  পেরুর মোকাবেলা করবে আর্জেন্টিনা। বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিতব্য এ ম্যাচ দিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বের পথ ধরার আশা করছে স্বাগতিক আর্জেন্টিনা।
 
২০১৪ বিশ্বকাপের ফাইনালে অংশ নেয়া আর্জেন্টিনা বছাইপর্বের শুরু থেকেই হতাশাজনক পারফর্মেন্সের মধ্যে রয়েছে। তারকা খেলোয়াড়ে সমৃদ্ধ দলটি নামের প্রতি কোনভাবেই সুবিচার করতে পারছে না। বার বার ছন্দ হারানোর কারণে রাশিয়া বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের পথটিই যেন কঠিন হয়ে উঠেছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বিশ্ব সেরা তারকা লিওনেল মেসির নেতৃত্বাধীন দলটি এ পর্যন্ত বাছাই পর্বের ১৬ ম্যাচ থেকে মাত্র ১৬টি গোল আদায় করতে পেরেছে। অথচ ইতোমধ্যে ছিটকে পড়া বলিভিয়ার গোল সংখ্যাও তাদের চেয়ে বেশী।

গত ৫ সেপ্টেম্বর বাছাইপর্বের সর্বশেষ ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করার ফলে হুমকির মধ্যে পড়ে যায় বিশ্বকাপের চূড়ান্ত আসরে আজেন্টিনার সরাসরি অংশগ্রহণের সুযোগটি। বর্তমানে দক্ষিণ আমেরিকা অঞ্চলে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে আর্জেন্টিনা। টেবিলের শীর্ষ পয়েন্ট সংগ্রহকারী চারটি দল সুযোগ পাবে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের। আর পঞ্চম অবস্থানে থাকা দলকে বিশ্বকাপে খেলতে হলে প্লে অফ ম্যাচের বাঁধা ডিঙ্গিয়ে আসতে হবে। সে ক্ষেত্রে প্লে অফে লড়তে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। এমন অবস্থায় বৃহস্পতিবার পেরুর বিপক্ষের ম্যাচ এবং পরের সপ্তাহে ইকুয়েডরের বিপক্ষের ম্যাচ দুটিই আর্জেন্টাইনদের শেষ ভরসা।  

একই দিন পয়েন্ট টেবিলের ষষ্ঠ অবস্থানে থাকা লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন চিলি আথিথেয়তা দিবে ইকুয়েডরকে। তারা যদি জয় পায় আর চতুর্থ অবস্থানে থাকা পেরু যদি আর্জেন্টিনার বিপক্ষে জয় কিংবা ড্র করে তাহলে সরাসরি বিশ্বকাপে খেলা তো দূরের কথা মেসির দলের প্লে অফ ম্যাচে অংশগ্রহনও হুমকির মধ্যে পড়ে যাবে। সুতরাং এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে হলে পেরুর বিপক্ষেই সব ধরনের প্রচেষ্টা চালাতে হবে আর্জেন্টিনাকে।

১৯৮২ সালের পর প্রথমবার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের স্বপ্নে বিভোর পেরু বলেছে তারা যে কোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। দলের আর্জেন্টাইন কোচ রিকোর্ডো গারেসা বলেন, আমরা ম্যাচটির জন্য সম্পূর্ণ প্রস্তুত। যে কোন প্রতিপক্ষকে হারানোর জন্য আমরা দলকে প্রস্তুত করে রেখেছি। 

ইতোমধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলা ব্রাজিল বৃহস্পতিবার বলিভিয়ার মোকাবেলা করার জন্য লা পেজ যাবে। টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা উরুগুয়ের চুড়ান্ত পর্বে অংশগ্রহণ নিশ্চিত করতে হলে একই দিন এ্যাওয়ে ম্যাচে হারাতে হবে ভেনেজুয়েলাকে। বৃহস্পতিবার তৃতীয়স্থানধারী কলম্বিয়াও সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের টিকিট পেয়ে যেতে পারে, যদি তারা প্যারাগুয়েকে হারাতে পারে এবং চিলি ইকুয়েডরের কাছে হেরে যায়।