• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

ড্রিবলিংয়ে মেসিকে হারিয়ে সেরা নেইমার

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১৫:৩৬
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

লিওনেল মেসির ছায়া থেকে বের হওয়ার বাসনা নিয়েই বার্সেলোনা ছেড়ে রেকর্ড ২২২ মিলিয়ন ট্রান্সফার ফিতে পিএসজিতে যোগ দিয়েছেন নেইমার। লক্ষ্য ফুল হয়ে ফুটে বিশ্বসেরা ফুটবলার হওয়া। এখনো পর্যন্ত নিজের সেই উদ্দেশ্যে দারুণভাবে সফল ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। নতুন ক্লাব পিএসজির হয়ে শুরু থেকেই আলো ছড়াচ্ছেন নেইমার। এবার মিল আনুষ্ঠানিক স্বীকৃতিও। নতুন মৌসুমে ইউরোপের সেরা ড্রিবলারের দৌড়ে মেসিকে পেছনে ফেলে এখনো সেরা সেরা এই ব্রাজিলিয়ানই।

একজন ফুটবলার কতটা ভালো, তার সবচেয়ে বড় মাপকাঠি ড্রিবলিং। ড্রিবলিংয়েই মিলে পায়ের মোহনীয় ছন্দের জাদু। তো নতুন মৌসুমে এখনো পর্যন্ত মাঠের সেই জাদুকরী ছন্দ প্রদর্শনে নেইমারই সেরা। পিএসজির হয়ে এ পর্যন্ত ৬টি লিগ ম্যাচ খেলেছেন নেইমার। সেই ৬ ম্যাচে তিনি নিজে করেছেন ৬ গোল। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৫টি গোল। সব মিলে ৬ ম্যাচে ৭২টি ড্রিবলিং করেছেন নেইমার। তার ৪৬টিতেই সফল ব্রাজিলিয়ান তারকা। ড্রিবলিংয়ের সাফল্যের ৬৪ শতাংশ।

বার্সেলোনার আর্জেন্টাইন খুদে জাদুকর মেসি অবশ্য খুব পিছিয়ে নেই। বার্সার হয়ে লিগে ৭ ম্যাচে ১১ গোল করেছেন মেসি। সঙ্গে সতীর্থদের দিয়ে করিয়েছেন দুটি। এই পথে মেসি মোট ৬৮টি ড্রিবলিং করেছেন। তার মধ্যে ৪২টিতেই সফল। মানে সাফল্যের হার ৬২ শতাংশ।

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো নিষেধাজ্ঞার কারণে রিয়াল মাদ্রিদের হয়ে প্রথম ৪ ম্যাচে খেলতেই পারেননি। স্বাভাবিকভাবেই মৌসুমের সেরা ৬ ড্রিবলারের মধ্যে তার নাম নেই। তালিকার ৩ নম্বরে থাকা নামটি বেশ চমকপ্রদ। সফল ৩৫টি ড্রিবলিং করে তালিকার তিনে ফরাসি ক্লাব অলিম্পিক লিঁ’ওর অখ্যাত ফুটবলার নাবিল ফেকির। ২৬টি সফল ড্রিবলিংয়ে তালিকার ৪ নম্বরে জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। দিবালার সমান ২৬টি করে সফল ড্রিবলিং করেছেন ইতালিয়ান ক্লাব আটালান্টার আলেজান্দ্রো গোমেজ এবং অলিম্পিক লিঁ’ওর টানগুই এমডম্বেলেও। তবে সাফল্যের হারে পিছিয়ে থাকায় গোমেজ ৫ ও এনডম্বেলে ৬ নম্বরে।