• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

আসছে টি-টেন লিগ, খেলবেন আফ্রিদি-সাকিব

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১৪:২০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

২০০৩ সালে ইংল্যান্ডে চালু করা হয়েছিল টি-টুয়েন্টি ক্রিকেট। পরে ২০০৫ সালের ফেব্রুয়ারিতে অকল্যান্ডে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হয় প্রথম আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ।

তারপর থেকে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের জনপ্রিয়তা বেড়েছে হুহু করে। অন্য দুটি ফরম্যাট পাঁচদিনের টেস্ট এবং ৫০ ওভারের ম্যাচকে ছাপিয়ে সারা বিশ্বে তুমুল জনপ্রিয় এখন টি-টুয়েন্টি।

এবার টি-টুয়েন্টির চেয়েও ছোট ফরম্যাট আসছে ক্রিকেটে। অনেকদিন ধরেই কথা হচ্ছিল, সেটা মাঠেও গড়াতে যাচ্ছে। টুর্নামেন্ট হবে আগামী ডিসেম্বরে, সংযুক্ত আরব আমিরাতের শারজায়। মঙ্গলবার দুবাইয়ে জানানো হয় টুর্নামেন্ট নিয়ে বিস্তারিত পরিকল্পনার কথা।

প্রতিটি দল খেলবে ১০ ওভার করে, প্রতি ইনিংসের সময় ৪৫ মিনিট (মোট ৯০ মিনিট)। ম্যাচের মতো টুর্নামেন্টও হবে সংক্ষিপ্ত, চার দিনের। আগামী ২১ থেকে ২৪ ডিসেম্বর। টুর্নামেন্টে অংশ নেবে চারটি দল। আগামী ২৫ অক্টোবর ১২০ ক্রিকেটারকে নিয়ে টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট হবে দুবাইতে।

টুর্নামেন্টের শুভেচ্ছাদূত শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, ভারতের বীরেন্দ্রর শেবাগ ও পাকিস্তানি লিজেন্ড শহিদ আফ্রিদি। পাশাপাশি টুর্নামেন্টে খেলবেনও তারা। এতে অংশ নেবেন ইংল্যান্ডের বর্তমান ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগানও।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন জানাচ্ছে, চারটি দলের আইকন ক্রিকেটারদের একজন হতে পারেন বাংলাদেশের সাকিব আল-হাসান। অন্য দলগুলোর আইকন হতে পারেন- সাবেক পাকিস্তানি অধিনায়ক মিসবাহ-উল-হক, ইংল্যান্ডের মরগান ও ক্যারিবীয় ব্যাটিংদানব ক্রিস গেইল।

টুর্নামেন্টের একটি দলের মালিক সাবেক পাকিস্তানি অধিনায়ক ও এখনকার প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক। তার দলের নাম ‘পাঞ্জাবি লিজেন্ডস’।

লিগের সভাপতি পাকিস্তানের সালমান ইকবাল আশা করছেন ধারণাটি সফলেই হবে, সবাই রাস্তায় টি-টেন ক্রিকেট খেলেছে এবং এটি ক্রিকেটে আরও বেশি তেজ দেবে। এটি একটি বড় ধাপে এগিয়ে যাবে এবং মানুষ অবশ্যই তা উপভোগ করবে।

ইংলিশ অধিনায়ক মরগানের ধারণা, টি-টুয়েন্টির মত টি-টেনও ক্রিকেটে অনেক প্রভাব ফেলতে পারে, পুরো ধারণাটিই দারুণ রোমাঞ্চকর। টি-টুয়েন্টির আবির্ভাবের কথা মনে আছে আমাদের এবং তারপর থেকে দেখেছি সেটি অন্যান্য সংস্করণেও কতটা প্রভাব ফেলেছে। নতুন এই পরিকল্পনাও এগিয়ে গেলে আমি নিশ্চিত বলতে পারি তখন এটিও একইরকম প্রভাব ফেলতে পারে।

নতুন সংস্করণ নিয়ে রোমাঞ্চিত শহিদ আফ্রিদিও, পরিকল্পনাটির কথা শোনা মাত্রই আমি রোমাঞ্চিত হয়ে উঠেছি। বলেছি যে আমি খেলতে চাই।

৪৩ বছরের মিসবাহ বলেন, এটা আমার মতো খেলোয়াড়দের জন্য একটি চমৎকার ধারণা এবং একটি ভাল জিনিস। এতে শুধু দশ ওভার ব্যাটিং এবং ফিল্ডিং করতে হবে এবং এই বয়সে আমি এটিকে সামর্থ্যের মধ্যে ধরতে পারি।