• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

লা লিগা থেকে ইংলিশ প্রিমিয়ার লিগে যোগ দিচ্ছে বার্সা

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০১৭, ১৭:১৭
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

কী অভিনব ব্যাপরটাই ঘটতে চলেছে এফসি বার্সেলোনার ভাগ্যে। ফুটবল ইতিহাসে ফুটবলার ট্রান্সফার হয়। ক্লাব ট্রান্সফার হয়েছে কি না কখনও, জানা নেই। এবার সেই ট্রান্সফারটি এমন এক ক্লাবের ভাগ্যে ঘটতে চলেছে, যারা ফুটবল বিশ্বে সবচেয়ে জনপ্রিয়। বার্সেলোনার জনপ্রিয়তা নিয়ে কোনো দ্বিধা নেই। দ্বন্দ্ব নেই। কেউ ভিন্ন একটি কথাও বলতে পারবে না এ নিয়ে। তারাই কিনা মাইগ্রেট হয়ে লা লিগা থেকে যোগ দিতে পারে অন্য কোনো দেশের লিগে। খুব সম্ভবত ইংলিশ প্রিমিয়ার লিগে।

ইতিমধ্যেই বার্সা ক্লাব প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু জানিয়ে দিয়েছেন- যদি কাতালোনিয়া স্বাধীন হয়, তাহলে বার্সেলোনা লা লিগা ত্যাগ করে যে কোনো দেশের লিগে যোগ দিতে পারে। বার্সার অভ্যন্তরে এ নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গিয়েছে। ক্লাব প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন, এ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন তারা।

গত রোববারই স্বাধীনতার প্রশ্নে কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। সেই গণভোটকে অবশ্য ইতিমধ্যে স্প্যানিশ কর্তৃপক্ষ অবৈধ বলে আখ্যায়িত করেছে। ব্যাপক সংঘর্ষের মধ্যে সে দিন ক্যাম্প ন্যুতে লাস পালমাসের বিপক্ষে ম্যাচে মাঠে নামে বার্সা। পুরোপুরি দর্শকশূন্য মাঠে লাস পালমাসকে ৩-০ গোলে পরাজিত করে কাতালান ক্লাবটি।

বার্সা ক্লাব প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু বলেন, যদি কাতালোনিয়া স্বাধীন হয়ে যায়, তাহলে লা লিগায় বার্সার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা প্রয়োজন।’ তিনি মনে করেন এই পরিস্থিতি খুব বেশি দীর্ঘ হবে না। তবে যাই হোক, ভবিষ্যতের উদ্ভূত পরিস্থিতির আলোকে বোর্ড অব ডিরেক্টরস এবং সদস্যরা মিলে সিদ্ধান্ত নেবে কী হবে ক্লাবের।

গত সপ্তাহেই কাতালান ক্রীড়া মন্ত্রী জেরার্ড ফিগেরাস বলেছিলেন, স্পেন থেকে কাতালোনিয়া স্বাধীন হয়ে গেলে বার্সেলোনা যে কোনো দেশের ফুটবল লিগেই খেলতে পারবে। তিনি বলেন, স্বাধীনতার পর লা লিগায় খেলা কাতালান দল যেমন- এফসি বার্সেলোনা, এস্পানিওল কিংবা জিরোনা- নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে যে তারা কোথায় খেলবে। তারা কী স্প্যানিশ লিগে খেলবে নাকি, প্রতিবেশি কোনো দেশের লিগে খেলবে। যেমন ইতালি, ফ্রান্স কিংবা ইংল্যান্ডের ইংলিশ প্রিমিয়ার লিগে।

এরপরই গুঞ্জন শুরু হয়, লা লিগা ছেড়ে বার্সেলোনা যোগ দিতে পারে ইংলিশ প্রিমিয়ার লিগে। এমন গুঞ্জন শুনে প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার বলেন, বার্সা যদি প্রিমিয়ার লিগে যোগ দেয়, তাহলে নিশ্চিত এই লিগ আরও অনেক কঠিন হয়ে যাবে সব ক্লাবের বার জন্য।

সর্বাধিক পঠিত