• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন মুশফিক

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৭, ২০:৪৪
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে বিশাল হারের পর বিপর্যস্ত পুরো বাংলাদেশ ক্রিকেট দল। দলের ভক্ত-সমর্থকরাও বিস্মিত হয়েছেন এমন হারে। ৩৩৩ রানে হারের চেয়ে বড় কথা শেষদিনের এক সেশনও টিকতে না পারা। অথচ হাতে ছিল ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অল আউট মাত্র ৯০ রানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যা টাইগারদের সর্বনিম্ন টেস্ট ইনিংস। এমন লজ্জার পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে নিজেদের ব্যর্থতা স্বীকার করে নিয়ে পুরো দেশের কাছে ক্ষমা চাইলেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম। হারের পেছনে কোনো অজুহাত দাঁড় করাননি তিনি। পরবর্তী টেস্টে ভাল করার প্রত্যয়ও ছিল তার কন্ঠে।

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৪২৪ রানের লক্ষ্যের পেছনে ছুটতে গিয়ে রোববার টাইগাররা হারিয়েছিল ৩ উইকেট। এই বিপর্যয় সামাল দেওয়ার জন্য পঞ্চম দিনের শুরুতে যেমন ব্যাটিংয়ের দরকার ছিল তা করতে পারেনি টাইগাররা। তাদের যাওয়া-আসার মধ্যেই পড়ে যায় বাংলাদেশের সবকয়টি উইকেট। এই দলে ছিলেন অধিনায়ক মুশফিক নিজেও। সেটা স্বীকার করে নিয়ে তিনি বলেন, 'আমি আসলেই হতাশ। সত্যি বলতে শেষ কবে আমরা এমন ব্যাটিং করেছি মনে পড়ে না। যদিও উইকেট ব্যাটিং এর জন্য ভাল ছিল তবুও আমি জানতাম শেষ দিনে দক্ষিণ আফ্রিকার বোলারদের খেলা সহজ হবে না। ভেবেছিলাম অন্তত দুই সেশন ব্যাট করতে পারব।' তার মানে ম্যাচটা ড্র করার আত্মবিশ্বাস ছিল ক্যাপ্টেনের।

দেশের কাছে ক্ষমা চাইতে গিয়ে মুশফিক বলেন, একটি ম্যাচ হারা বা ড্র করার অনেক কারণ থাকে। কিন্তু আমরা আমাদের দক্ষতা ও খেলোয়াড়ি মনোভাব দেখাতে পারি নি এই ম্যাচে। আমিও অনেক কষ্ট পেয়েছি। আমি দেশের কাছে ক্ষমা চাচ্ছি। তবে মুশফিক পরবর্তী টেস্টে ভাল করার কথাও বলেছেন,  সামনে টেস্টে সুযোগ আছে এবং সেখানে ভাল করার জন্য প্রচুর খাটতে হবে আমাদের। গত দুই-তিন বছরে ভাল খেলে আমরা যে সম্মান অর্জন করেছি তা আমাদেরই ধরে রাখতে হবে। নয়তো শুধু লজ্জা নিয়েই ফিরতে হবে দেশে।

সর্বাধিক পঠিত