• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

দ্বিতীয় টেস্টে নেই মরকেল

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৭, ২০:১৫
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে আতঙ্ক ছড়িয়েছিলেন মরনে মরকেল। প্রথম ওভারেই তামিম ইকবাল ও মুমিনুলকে ফিরিয়ে তিনিই তো খাদের কিনারে ঠেলে দেন বাংলাদেশকে। তবে দ্বিতীয় টেস্টে সুখবর পাচ্ছে মুশফিকের দল। পিঠে চোট পেয়ে স্কোয়াডের বাইরে চলে গেছেন মরকেল। দ্বিতীয় টেস্টে তাঁকে ছাড়াই মাঠে নামবে ফাফ ডু প্লেসিসের দল।

টেস্টের চতুর্থ দিন শেষে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের অফিশিয়াল টুইটার পেজে জানানো হয়, পিঠের বাম পাশে টান পড়েছে মরকেলের। চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি। এরপর আজ স্ক্যান করা হয় এই ক্রিকেটারের। এরপরই তাঁর বাদ পড়ার খবরটি নিশ্চিত করেন প্রোটিয়া দলটির ম্যানেজার ও পরিচালক মোহাম্মদ মোসাজি। তিনি বলেন, ‘মরকেলের পিঠের স্ক্যান করা হয়েছে। ভালো খবর নেই তাঁর জন্য। ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাঁকে।’ এ নিয়ে ডেল স্টেইন ও ভারনন ফিল্যান্ডারের পর তৃতীয় পেসার হিসেবে ইনজুরিতে পড়লেন মরকেল।

দ্বিতীয় ইনিংসে ৯০ রানে অলআউট হয় বাংলাদেশ। টাইগারদের এত কম রানে গুটিয়ে দেওয়ার বেশির ভাগ কৃতিত্বটা এই দীর্ঘদেহী পেসারের। ইনিংসের চতুর্থ বলে তামিম ইকবালের স্টাম্প উপড়ে দেন মরনে মরকেল। দুই বলের ব্যবধানে মুমিনুলকেও ফিরিয়ে দেন এই পেসার। মুমিনুলকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। দলের দুই ব্যাটিং-স্তম্ভ প্রথম ওভারেই ফিরে গেলে চাপে পড়ে যায় বাংলাদেশ। সাকিব আল হাসানবিহীন বাংলাদেশ দল সেই চাপ আর সামলে উঠতে পারেনি। শেষ পর্যন্ত ৩৩৩ রানের বড় হার নিয়ে মাঠ ছাড়ে মুশফিকের দল।

মরকেলের না থাকাটা দক্ষিণ আফ্রিকার জন্য বড় ধাক্কাই বলতে হবে। কারণ এর আগেই দলের দুই প্রধান বোলার ডেল স্টেইন ও ভারনন ফিল্যান্ডারকে হারিয়েছে তারা। এরপর মরকেলের ইনজুরিটা রাবাদা, ফেলুকায়ো, অলিভারের ওপর চাপ বাড়িয়ে দেবে। দ্বিতীয় টেস্টে ওয়েইন পারনেল, ডোয়াইন প্রিটোরিয়াস ও বেরুন হেনড্রিক্সের মধ্যে যে কোনো একজনকে দলে ভেড়াতে পারে দক্ষিণ আফ্রিকা। অভিজ্ঞতা বিবেচনায় ওয়েইন পারনেলই এগিয়ে রয়েছেন।

সর্বাধিক পঠিত