• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সংগঠন ছেড়ে দেওয়ার গল্প

প্রকাশ:  ১৮ জুলাই ২০১৮, ১০:০৮
মোঃ মমিন খান
প্রিন্ট

বিভিন্ন সংগঠন করছি মাত্র ছয় বছর হলো, এ লাইনে ছয় বছরের শিশু বলা যায়। কিন্তু অভিজ্ঞতা মোটামোটি ভালোই হয়েছে।

একটা নির্দিষ্ট সময় পর আমার মনে হলো, আমরা কী করছি? আমরা কী আধো কিছু করছি নাকি পুরোটাই লোক দেখানো, নিজের ফেমের জন্য নাকি সমাজকে আসলেই কিছু দেয়ার জন্য??

সমাজের জন্য কিছু করার ইচ্ছা থাকলেও ফেম আর লোক দেখানোটাই বড় দেখাচ্ছে।

এগুলো ভাবার আগে নিজের ভিতরে একটা জিনিস ঠুকে গেছে বুজতে পেরেছি, তা হলো একটা শব্দ। হুম "আদর্শ" শব্দটা।

আদর্শ মানে কি?? নিজে নিজে যেটা আবিষ্কার করলাম তা হলো,; যেকোনো কাজ শুদ্ধভাবে করাই আদর্শ। আপনার যে কাজ তা সুষ্ঠুভাবে করাই আদর্শ।

আজ সায়ীদ স্যারের বই পড়তে গিয়ে পেলাম, "প্লেটোর 'রিপাবলিক'-এর একজায়গায় সক্রেটিসকে জিজ্ঞেস করা হয়েছিলো : সর্বোচ্চ দেশপ্রেম কী? তিনি বলেছেন : যার যার নিজের কাজটি সর্বোত্তমভাবে করা। আমার বিশ্বাস আমাদের জন্যও কথাটি সর্বতোভাবে প্রযোজ্য।"

নিজের বিশ্বাসের সাথে মিল পেয়ে ভালোই লাগলো। সত্যিই আমরা যারা সংগঠক আছি তারা যদি নিজেদের কাজটা সুন্দরভাবে করতাম তাহলে কতোই না সুন্দর হতো।

আমরা যারা গাছ নিয়ে কাজ করি তারা শুধু গাছ নিয়েই কাজ করবো কেমন। যারা রক্ত নিয়ে কাজ করি তারা সারাদিন রক্ত নিয়েই কাজ কবরো। যারা ফটোগ্রাফি, তারা ফটোগ্রাফি। যারা নদী, তারা নদী। যারা পরিবেশ নিয়ে, তারা পরিবেশ। যার যার নিজের কাজটা ভালোভাবে করবো।

আমরা রক্ত নিয়ে কাজ করতে গিয়ে শরবত খাওবো না। পথশিশুদের নিয়ে কাজ করতে এসে গাছ লাগানো দরকার নেই, এটা করার জন্য অনেক সংগঠন আছে, আপনি আপনারটা করুন প্লিজ।

যেহেতু সংগঠন করার মতো মানুষের সংখ্যা কম তাই যে ব্যক্তি একটা সংগঠন করে তার বিভিন্ন সংগঠন থেকে আমন্ত্রণ আসে অন্য সংগঠনে যোগ দেয়ার জন্য। কেউ কেউ জাস্ট ঝাপিয়ে পরে নাম ফুটিয়ে বলার জন্য 'আমি অমুক অমুক দশটা সংগঠনের সাথে জড়িত আছি', আমি অমুক সংগঠনের প্রেসিডেন্ট, অমুক ক্লাবের সভাপতি।

এরকম সস্তা ফেম বাদ দিয়ে নিজের একটা সংগঠনে প্রোপার কাজ করুন। আমার জানা একজন সংগঠক আছে, যিনি চাঁদপুরের হেন কোনো সংগঠন নেই যেটায় তিনি নেই, মজার বিষয় নেতৃত্ব স্থানীয় পর্যায়ে দেখলাম সেদিন মাত্র।

এতো কিছুতে কাজ না করে একটা কিছুতে "নেতা" হোন। নিজের উদাহরণ দিলে বলতে হয়, প্রথম সংগঠনের ২য় বছরের মাথায় নেতৃত্ব স্থানীয় পর্যায়ে চলে এসেছিলাম। এমনভাবে কাজ করেন যাতে আপনাকে নেতৃত্ব স্থানীয় পর্যারে রাখতে হয়। নাম দেখানো ফুটানি বন্ধ করুন।

বলছি না একটা সংগঠনই করতে হবে, আর কোনো সংগঠন করা যাবে না। নিজের একটা কাজ সুষ্ঠুভাবে করবো নিশ্চিত করে, আরেকটা কাজ সুষ্ঠুভাবে করার জন্য ঝাপিয়ে পড়ুন।

তো যা বলছিলাম, সংগঠন ছেড়ে দেয়ার গল্প... আমি দেখলাম "সংগঠন" নিজের স্বতন্ত্র কোনো কাজ করছে না, নাম দেখানো আর কিছু মানুষের লোভ নিয়ে চলছে, তখন আর অফ করা ছাড়া উপায় ছিলো না।

অনেকেই বলেছে, সমস্যা সমাধান করে ভালো কিছু করার জন্য কিন্তু সে কাজ কেরি করার মতো শক্তি কই, একা কতক্ষণ চালিয়ে নেয়া যায় এ ভাঙ্গা ছিন্নবিচ্ছিন্ন গলীত তরী। লোভী মানুষের সংখ্যা যে তার থেকে বেশি।

আসুন ব্যক্তি স্বার্থটা একটু কমিয়ে মন থেকে সত্যিই একটু কাজ করি, জাস্ট নিজের কাজটা করি, সমাজের জন্য দেশের জন্য, মানুষের জন্য।

সূত্র : https://www.facebook.com/mominjs?lst=100001238594691%3A100008313891478%3A1531887085

সর্বাধিক পঠিত