• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

করোনাকালে ই-নথির পুরোপুরি বাস্তবায়ন চায় সরকার

প্রকাশ:  ১১ জুন ২০২০, ১০:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে কাগজ এড়িয়ে ই-নথির পুরোপুরি বাস্তবায়ন চায় সরকার। গত সোমবার (৮ জুন) ই-নথির মাধ্যমে দাফতরিক কার্যক্রম সম্পন্ন করতে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবের কাছে বিশেষ নির্দেশনার চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এতে বলা হয়, রূপকল্প-২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মন্ত্রিপরিষদ বিভাগ এটুআই (অ্যাকসেস টু ইনফরমেশন) প্রোগ্রামের সহযোগিতায় সরকারি দফতরে (মাঠ পর্যায় থেকে মন্ত্রণালয় পর্যন্ত) ই-নথি কার্যক্রম বাস্তবায়ন করছে। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ই-নথির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া করোনাভাইরাস মোকাবিলায় সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সীমিত দাফতরিক কার্যক্রমের সময় ই-নথি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

চিঠিতে আরো বলা হয়, করোনাভাইরাসের মতো যেকোনো পরিস্থিতিতে সরকারি কার্যক্রম চালু রাখার জন্যে সকল দাফতরিক কার্যক্রম স্বাভাবিকভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইলেক্ট্রনিক প্ল্যাটফর্মের ব্যবহার অত্যাবশ্যক। ই-নথিতে কাগজের সংস্পর্শ না থাকায় রোগ সংক্রমণের ঝুঁকি হ্রাস করেছে।

'সচিবালয় নির্দেশমালা, ২০১৪'-এর বিভিন্ন নির্দেশনায় ই-নথি ব্যবহারের সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে চিঠিতে বলা হয়, এছাড়া 'প্রেক্ষিত পরিকল্পনা ২০১০-২০২১', 'জাতীয় শুদ্ধাচার কৌশল-২০১২', 'অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা নির্দেশিকা, ২০১৫', 'জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা, ২০১৮'-এ ই-নথি কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশনা রয়েছে। এছাড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতেও ই-নথির অধীর ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। ফলে সকল সরকারি দফতরে ই-নথির ব্যবহার ত্বরান্বিত করা আবশ্যিক।

এ অবস্থায় আপনার কার্যালয়সহ দফতরের আওতাধীন বিভাগীয়, আঞ্চলিক, জেলা ও উপজেলা অফিসে বর্তমান পরিস্থিতিতে ই-নথি কার্যক্রম বেগবান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্যে সচিবদের নির্দেশনা দেয়া হয় চিঠিতে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিষয়টি সার্বক্ষণিক পরিবীক্ষণ করা হচ্ছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

সর্বাধিক পঠিত