• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নিস্তব্ধ নীরবতা বাড়িয়েছে টানা বৃষ্টি

প্রকাশ:  ২৭ এপ্রিল ২০২০, ১০:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনার প্রভাবে ঢাকার সব দোকানপাট প্রায় বন্ধ। রাস্তাঘাটও ফাঁকা। অনেকটা জনমানবশূন্য এ শহরে আরও বেশি নিস্তব্ধ নীরবতা এনেছে দুই ঘণ্টা চলা মাঝারি মাত্রার বৃষ্টি।


রোববার দুপুর দেড়টা থেকে শুরু। একটানা বিকাল ৪টা পর্যন্ত ঝরছিল। কখনও হালকা আবার কখনও মাঝারি মাত্রার এ বৃষ্টি রোজাদারদের মাঝে স্বস্তি অন্যদিকে করোনাতেও স্বস্তি বলে মনে করছেন কেউ কেউ!

 


গ্রীষ্মের দাবদাহে রোজা রাখা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন অনেকেই। তবে প্রথম রমজান থেকে বৃষ্টির এমন অঝোর ধারা স্বস্তির অনুভূতি এনে দিয়েছে রোজাদারদের মনে। অনেকে আবার মনে করছেন, এ বৃষ্টি প্রভাব ফেলবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। সহজ যুক্তি, বৃষ্টিতে তো বের হওয়া যাবে না।

 


এদিকে, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে, যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগেও প্রবাহিত হতে পারে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার সংশোধিত পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে, সঙ্গে থাকছে বৃষ্টি/বজ্রবৃষ্টি। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কঙ্বাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টির সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

২৪ ঘণ্টা পরবর্তী ৭২ ঘণ্টায় (তিনদিন) বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। সূত্র : জাগো নিউজ।