• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মুজিববর্ষ উপলক্ষে ফরিদগঞ্জে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

মুজিববর্ষে আমাদের ভালো মানুষ হওয়ার জন্যে শপথ নিতে হবে : পরিকল্পনা সচিব নূরুল আমিন

প্রকাশ:  ০৭ মার্চ ২০২০, ১৩:৪০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মুজিববর্ষ উপলক্ষে ফরিদগঞ্জের সোনালী বালিকা উচ্চ বিদ্যালয়ে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মুজিববর্ষে শুধু অনুষ্ঠান করলেই চলবে না, আমাদের ভালো মানুষ হওয়ার জন্যে শপথ নিতে হবে। আমাদের দেশে নারীরা এগিয়ে আসছে। তাই আর পিছিয়ে থাকার সুযোগ নেই। লেখাপড়ার সাথে সাথে সহশিক্ষা পাঠ্যক্রমে নিজেদের আরো বেশি অংশগ্রহণের মাধ্যমে এগিয়ে নিতে হবে।
বিদ্যালয়ের ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেদের কখনো দুর্বল ভাববে না। নিজের অবস্থান থেকে স্বপ্ন দেখো। একই সাথে সেই স্বপ্নকে বাস্তব রূপ দানের জন্যে চেষ্টা করো। তবেই তোমরা সফল হতে পারবে। আমি আমার জীবনে যেটা করেছি।
তিনি আরো বলেন, আমাদের দেশে বর্তমানে ৩৯ শতাংশ নারী কাজ করছেন। এ সংখ্যা যদি দ্রুত ৪৫ শতাংশ নিয়ে যাওয়া সম্ভব হয়, তবে আমরা বিশ্বে নিজেদের অবস্থান আরো সুদৃঢ় করতে পারবো। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীন বাংলাদেশ দিয়েছেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে উন্নত বাংলাদেশ উপহার দেয়ার জন্যে কাজ করে চলেছেন। ইলিশ উৎপাদনে প্রথম, মাছ উৎপাদনে ৪র্থসহ আরো অনেকগুলো ক্ষেত্র রয়েছে যেখানে আমরা শীর্ষ দশে রয়েছি। আমরা আয়তনে বিশ্বে ৯৪তম দেশ হলেও আমরা পুরো বিশ্বকে দেখিয়ে দিচ্ছি আমাদের জনসংখ্যা আমাদের জনশক্তি। তাই আমাদের সকলকে নিজ নিজ ক্ষেত্র থেকে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে কাজ করে যেতে হবে। তবেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা আমরা গড়তে পারবো।
এ সময় তিনি নারী শিক্ষার উন্নয়নে সহযোগিতার আশ্বাস দেন। একই সাথে এ বিদ্যালয়ের অবকাঠামোগত দুর্বলতা নিরসনে একটি ভবন নির্মাণে সহযোগিতার আশ্বাস দেন।
বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি নূরুল হুদার সভাপ্রধানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি, সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার, পরিকল্পনা সচিবের স্ত্রী চাঁদ সুলতানা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলী রেজা আশরাফি। উপস্থিত ছিলেন একাডেমিক সুপারভাইজার আব্দুল্লা আল মামুন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নূরুন্নবী নোমান, সাবেক ইউপি চেয়ারম্যান রমজান আলী খান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মিজানুর রহমান। আলোচনা শেষে প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।