• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পরিকল্পিতভাবে দেশের ভেতর ও বাইরে থেকে গুজব ছড়ানো হচ্ছে

প্রকাশ:  ২৪ জুলাই ২০১৯, ১৫:১৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, পরিকল্পিতভাবে দেশের ভেতর ও বাইরে থেকে গুজব ছড়ানো হচ্ছে। উন্নয়নের অগ্রগতি রুখতে স্বার্থান্বেষী মহল তৎপরতা চালাচ্ছে।

 

আজ বুধবার (২৪ জুলাই) পুলিশ সদর দফতরের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, একটি স্বার্থান্বেষী মহল সুপরিকল্পিতভাবে দেশের পরিস্থিতিকে অস্থিতিশীল করতে এ ধরনের গুজব ছড়াচ্ছে। এ সংক্রান্ত প্রথম পোস্টটি করা হয় দুবাই থেকে। দুবাইয়ের এক ব্যক্তি এ পোস্টটি করেন। 

তিনি বলেন, একটি মহল দেশকে অস্থিতিশীল করার জন্য আন্দোলনসহ নানা উপায় অবলম্বন করে ব্যর্থ হয়ে এখন গুজব ছড়াচ্ছে। তারা দেশের বাইরে থেকেও গুজব ছড়ানোর চেষ্টা করছে। গুজবের ঘটনায় এ পর্যন্ত যাদের গ্রেফতার করা হয়েছে, তাদের কয়েকজনের সরকারবিরোধী রাজনীতিক দলের লিঙ্ক পেয়েছি। জড়িতদের প্রোফাইল তৈরির কাজ চলছে।

 

আইজিপি বলেন, গুজবের ঘটনায় এ পর্যন্ত ৩১টি মামলা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১০৩ জনকে। গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত ৬০টি ফেসবুক অ্যাকাউন্ট ও ২৫টি ইউটিউব লিংক এবং ১০টি ওয়েব পোর্টাল বন্ধ করা হয়েছে। এসব ফেসবুক ও ইউটিউব লিংকের মাধ্যমে সুপরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছিল। 

 

গণপিটুনির ঘটনা প্রসঙ্গে পুলিশ মহাপরিদর্শক বলেন, ‘গণপিটুনির ঘটনায় যারা নিহত হয়েছেন, তারা সবাই নিরীহ, কেউ ছেলেধরা নন।’

 

এক প্রশ্নের জবাবে জাবেদ পাটোয়ারী বলেন, মূলত দুভাবে গুজব ছড়িয়েছে। কেউ না বুঝে হুজুগে গুজব ছড়িয়েছে। আবার কেউ পরিকল্পিতভাবে ছড়িয়েছে।

 

গুজব সৃষ্টিকারীদের হুঁশিয়ার করে দিয়ে জাবেদ পাটোয়ারী বলেন, ‘আইন নিজের হাতে তুলে নেবেন না। আপনি আইন হাতে তুলে নিলেন মানে অজান্তে হত্যা মামলায় জড়িয়ে গেলেন।’

 

আগামীকাল বৃহস্পতিবার থেকে গুজব প্রতিরোধে পুলিশ সচেতনতা সপ্তাহ পালন করবে জানিয়ে পুলিশ প্রধান বলেন, শুক্রবারের খুতবায় ইমাম সাহেবদের এ বিষয়ে কথা বলার জন্য অনুরোধ করা হয়েছে।

সম্প্রতি পদ্মা সেতু নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের গুজবের জেরে গণপিটুনিতে দেশের বিভিন্ন স্থানে মৃত্যুর ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন অনেকে। 

সর্বাধিক পঠিত