• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পৌর কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু

প্রকাশ:  ১৫ জুলাই ২০১৯, ১০:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলাদেশ পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের আহ্বানে সারাদেশের পৌরসভায় অনির্দিষ্টকালের জন্যে কর্মবিরতি শুরু হয়েছে গতকাল ১৪ জুলাই রোববার থেকে। রাষ্ট্রীয় কোষাগার থেকে পৌর পরিষদের সম্মানি ভাতা এবং পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন প্রদানের দাবিতে দেশব্যাপী এ আন্দোলনের সাথে চাঁদপুর পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরাও একাত্ম পোষণ করে অংশ নিয়েছেন। ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের ৬৪ জেলার ৩২৮টি পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা গতকাল থেকে অবস্থান নেন। তাদের এ কর্মবিরতি অনির্দিষ্টকালের জন্যে। অর্থাৎ দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ অবস্থান কর্মসূচি ও কর্মবিরতি চলবে বলে জানান অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।
এদিকে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের এ কর্মবিরতির কারণে পৌরবাসীর দুর্ভোগ শুরু হয়ে গেছে। তাদের প্রয়োজনীয় কাজ ব্যহত হচ্ছে। শুধু পানি সরবরাহ ঠিক রেখে অন্য সকল সেবা বন্ধ রাখা হয়েছে। এমনকি ময়লা-আবর্জনাও অপসারণ করা হচ্ছে না। এতে একদিনেই শহরের পরিবেশ দুর্বিষহ অবস্থায় গিয়ে পৌঁছেছে।
গতকাল রোববার চাঁদপুর পৌরসভায় গিয়ে দেখা গেছে, পৌরসভার সকল দপ্তর তালা দেয়া। কোনো কর্মকর্তা-কর্মচারী নেই। সকল সেবা বন্ধ। অনেকেই এসেছেন জন্মনিবন্ধন, নাগরিকত্ব সনদসহ অন্যান্য কাজে। কিন্তু এ সংশ্লিষ্ট কিছুই খোলা না থাকায় তারা চলে গেছেন। পৌরসভার আভ্যন্তরীণ সকল সেবা তো বন্ধই (পানি সরবরাহ ব্যতীত), এমনকি ময়লা-আবর্জনা অপসারণও বন্ধ রাখা হয়েছে। শুধু তাই নয়, শহরের স্ট্রিট লাইটও বন্ধ। তাই সন্ধ্যার পর সন্ধ্যার পর পাড়া-মহল্লা অন্ধকারে ভুতুড়ে পরিবেশে পরিণত হয়েছে। শহরের প্রধান সড়কগুলোও দোকানপাট বন্ধ হয়ে যাওয়ার পর অন্ধকারে নিমজ্জিত হয়ে গেছে। ময়লা-আবর্জনা অপসারণ না করায় শহরের জায়গায় জায়গায় ময়লার স্তূপ পড়ে আছে। পরিবেশ পুরো দুর্গন্ধময় হয়ে উঠছে। এ অবস্থা আরো কদিন চলতে থাকলে পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করবে।
চাঁদপুর পৌরসভার সচিব এবং বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় সভাপতি আবুল কালাম ভূঁইয়া জানান, আমাদের এ আন্দোলন দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে। এবার আমরা দাবি আদায় করে ঘরে ফিরবো। এ আন্দোলন সরকারের বিরুদ্ধে নয় বলে তিনি উল্লেখ করেন।

সর্বাধিক পঠিত