• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিসিএসের দিকে ঝোঁকা দোষের কিছু না: শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ০৬ জুলাই ২০১৯, ১১:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

পরিবারের বিশাল দায়িত্বের কথা মাথায় রেখেই শিক্ষার্থীরা বিসিএস পরীক্ষার দিকে ধাবিত হয় বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার টিএসসি মিলনায়তনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করে তিনি বলেন, বিসিএসের দিকে ঝোঁকা দোষের কিছু না। তবে সেটা যেন প্রকৃত জ্ঞান থেকে দূরে সরে না হয়।ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত 'প্রসঙ্গ উচ্চশিক্ষা :চ্যালেঞ্জ ও সম্ভাবনা' শীর্ষক ওই সেমিনারে শিক্ষামন্ত্রী আরও বলেন, এখন চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলা হচ্ছে। ফলে প্রথাগত চাকরির জগত বদলে যাবে। নতুন ধরনের কর্মসংস্থান হবে। এ জন্য এখনই কারিকুলাম তৈরির ওপর গুরুত্বারোপ করেন দীপু মনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের জ্ঞান অর্জনের জন্য এলেও কর্মসংস্থানের বিষয়টি ফেলে দেওয়া যায় না। তাই শিক্ষার্থীদের জ্ঞানার্জন করতে হবে, দক্ষতা বাড়াতে হবে। জ্ঞানার্জন না করে চাকরির কথা যে ভাববে, তার জায়গা বিশ্ববিদ্যালয় নয়।মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষক নিয়োগে পরিপূর্ণ স্বচ্ছতা আনা হয়েছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, এবার বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা চাই। সে জন্য কোনো কমিশন গঠন করা হবে কি-না, তা ভাবার সময় এসেছে।আগামী বাজেটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিকে অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।

সেমিনারে মুখ্য বক্তা ছিলেন ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। তিনি বলেন, সামাজিক নিরাপত্তার অভাবে শিশুরা শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে। সুযোগ-সুবিধার অভাবের কথা ভেবে বিদেশে গিয়ে শিক্ষার্থীরা আর দেশে ফিরতে চায় না। ঢাকা বিশ্ববিদ্যালয় স্পেশাল স্ট্যাটাস অর্জন না করায় আক্ষেপ জানিয়ে তিনি আরও বলেন, ঢাবিতে শিক্ষক মূল্যায়ন হয় না। মূল্যায়ন শিক্ষকরাই করতে দেন না। তাতে শিক্ষকদের রাজনীতি বন্ধ হয়ে যাবে।

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এ ছাড়াও বক্তব্য রেখেছেন ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন। সেমিনার পরিচালনা করেন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ডাকসুর সহসাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।সমকাল

সর্বাধিক পঠিত