• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সামাজিক আন্দোলনের মাধ্যমেই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব : প্রফেসর মোঃ মাসুদুর রহমান

প্রকাশ:  ০১ জুলাই ২০১৯, ০৮:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলনকে আরও জোরদার করার লক্ষ্যে ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’-এ শ্লোগানকে সামনে রেখে গতকাল ৩০ জুন রোববার সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর-এর আয়োজনে এবং ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সার্বিক সহযোগিতায় সনাকের আউটরিচ এন্ড ইয়ূথ এনগেজমেন্ট কর্মসূচির আওতায় চাঁদপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ এবং পুরাণবাজার ডিগ্রি কলেজে ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনা ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপে সদস্য সংগ্রহ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনের পাশাপাশি চাঁদপুর সরকারি মহিলা কলেজে ‘দুর্নীতি প্রতিরোধে তরুণদের ভূমিকাই মুখ্য’ শীর্ষক প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়। তারুণ্যের সৃষ্টিশীল শক্তি সমাজ পরিবর্তনের হাতিয়ার। বাংলাদেশের সকল ঐতিহাসিক অর্জনের পেছনে তরুণ সমাজের নিরবচ্ছিন্ন ভূমিকা সর্বজন স্বীকৃত। ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনসহ বাংলাদেশের প্রতিটি সাফল্যে রয়েছে তরুণদের বীরত্বের স্বাক্ষর। বাংলাদেশের দুর্নীতিবিরোধী আন্দোলনেও তারুণ্যের দ্বীপ্ত উপস্থিতি আমাদের আশান্বিত করে, স্বপ্ন দেখায় সুন্দর বাংলাদেশের। এই তরুণ সমাজ যদি চারিত্রিক দৃঢ়তা, নৈতিক মুল্যবোধ এবং দুর্নীতিবিরোধী চেতনা নিয়ে কর্মজীবনে প্রবেশ করে তবে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চার মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণ হবেই। দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধের অন্যতম চালিকাশক্তি হয়ে উঠতে পারে এই তরুণ সমাজ।
পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্যে চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান বলেন, সামাজিক আন্দোলনের মাধ্যমেই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। আর এই প্রতিরোধমূলক কার্যক্রমগুলোকে বাস্তবায়ন করতে হবে এই তরুণ সমাজকে। কারণ তরুণদের চিন্তা-চেতনার মাধ্যমেই দুর্নীবিরোধী সামাজিক আন্দোলন আরও তরান্বিত হতে পারে। পাশাপাশি সকল শ্রেণি পেশার মানুষকে দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে আসতে হবে। দুর্নীতির বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রী যে ‘জিরো টলারেন্স’ নীতির ঘোষণা  দিয়েছেন তা অবশ্যই আমাদের বাস্তবায়ন করতে হবে। এক্ষেত্রে তরুণরা যদি এগিয়ে আসে তাহলে এ সমাজ থেকে এমনকি এ দেশ থেকে দুর্নীতি রোধ করা অসম্ভব কিছু নয়। চাঁদপুর সরকারি মহিলা কলেজে এ ধরনের একটি কর্মসূচি নেয়ায় তিনি সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।
সভাপতির বক্তব্যে সনাকের সাবেক সভাপতি ও সদস্য কাজী শাহাদাত বলেন, দুর্নীতি প্রতিরোধে যেমন তরুণদের ভূমিকা মুখ্য তেমনি সচেতনতা, সামাজিক আন্দোলন ও আইনের কঠোর প্রয়োগ না থাকলে দুর্নীতি রোধ করা কখনো সম্ভব নয়। তিনি আরও বলেন, আমরা যদি এদেশ থেকে দুর্নীতি রোধ করতে চাই তাহলে তরুণদের পাশাপাশি সর্বস্তরের শ্রেণি পেশার মানুষকে দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে আসতে হবে। দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দুর্নীতর বিরুদ্ধে সামাজিক প্রতিরোধের অন্যতম চালিকাশক্তি হয়ে উঠতে পারে এই তরুণ সমাজ। আর এই তরুণ সমাজকে দুর্নীতির বিরুদ্ধে আরও বেশি সোচ্চার করার লক্ষ্যে সনাক ও ইয়েস গ্রুপের আজকের এই আয়োজন। তিনি বলেন, কোনো প্রতিষ্ঠানের উচ্চস্তর থেকে শুরু করে নি¤œস্তর পর্যন্ত যদি দুর্নীতি নির্মুল করতে হয় তাহলে ঐ কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতিবিরোধী মনোভাব ও সদিচ্ছা অবশ্যই প্রয়োজন। দুর্নীতিমুক্ত থাকলে এদেশ খুবই দ্রুত উন্নতির শিখরে আরোহন করতে পারবে এবং উন্নয়নের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারবে। তিনি বলেন, আমরা দুর্নীতিমুক্ত থাকবো এবং এ সমাজ ও দেশকে দুর্নীতিমুক্ত রাখবো। তিনি উপস্থিত শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ পাঠ করান। তিনি প্রীতি বিতর্কে অংশগ্রহণকারী সকলকে সনাক-চাঁদপুরের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের সদ্য নিয়োগপ্রাপ্ত উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান ও টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা। দুর্নীতি বিরোধী প্রীতি বিতর্কের পক্ষে চাঁদপুর সরকারি মহিলা কলেজ দল ও বিপক্ষে চাঁদপুর সরকারি কলেজ দল অংশগ্রহণ করে। প্রীতি বিতর্কে মডারেটর ছিলেন চাঁদপুর সরকারি কলেজ বিতর্ক ফোরামের সভাপতি ভিভিয়ান ঘোষ। এছাড়াও দিনের সকল আয়োজনে উপস্থিত ছিলেন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপের সদস্যবৃন্দ, চাঁদপুর সরকারি কলেজ ও চাঁদপুর সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীবৃন্দ ও টিআইবি’র কর্মীবৃন্দ। ।

 

 

সর্বাধিক পঠিত