• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হরিণা ফেরিঘাট ইজারা বাতিল ॥ রাজস্ব আদায়ে অনিয়ম

প্রকাশ:  ২৩ জুন ২০১৯, ০৯:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর সদর উপজেলার হরিণা ফেরিঘাটের ইজারা বাতিল করেছে বিআইডব্লিউটিএ। তবে নিজস্ব ব্যবস্থাপনায় রাজস্ব আদায়ে ব্যাপক অনিয়ম করছে কর্তৃপক্ষ।
চাঁদপুর-শরীয়তপুর ফেরির হরিণা ফেরিঘাটের ইজারা বিআইডব্লিউটিএ গত ১৩ মে থেকে ৩০ জুন ১৯ পর্যন্ত বাতিল করেছে এবং নিজস্ব ব্যবস্থাপনায় রাজস্ব আদায় করছে। এজন্যে যাদের ডিউটি বন্টন করা হয়েছে তারা নিয়মিত ফেরিঘাটে না গিয়ে অন্য কর্মচারী দিয়ে কাজ চালিয়ে নিচ্ছেন। বন্দর ও পরিবহন কর্মকর্তা আঃ রাজ্জাক ও ইউনিয়ন নেতৃবৃন্দের যোগসাজশে অনিয়মকে নিয়মে পরিণত করা হয়েছে। অফিস নিয়মানুযায়ী কোথায় কে রাজস্ব আদায় করবে প্রতি বৃহস্পতিবার থেকে বুধবার পর্যন্ত ৭ দিনের ডিউটি রোস্টার তৈরি হয়। কিন্তু পোর্ট অফিসার ব্যক্তিস্বার্থে ইউনিয়ন চেয়ারম্যানের সাথে যোগসাজশে তাদের খেয়াল-খুশি মতো কার্যক্রম চালিয়ে নিচ্ছেন। ডিউটি রোস্টার ঘাটে সাঁটিয়ে রাখার নিয়ম থাকলেও এ প্রতিবেদক সরজমিনে গিয়ে দেখেন, কোনো রোস্টার সাঁটানো নেই এবং স্টাফরাও নেই। ‘রোস্টার এখানে ছিলো এখন নেই কোনো, কে সরালো’ এ ব্যাপারে কেউ বলতে পারছিলো না। হরিণা ফেরীঘাটে গিয়ে দেখা যায়, আঃ রব ও ফারুক নামে ২ জন কর্মচারী ডিউটি করছেন। রোস্টার অনুযায়ী ডিউটি করার কথা আলাউদ্দিন, ইমাম হোসেন, মোক্তার হোসেন ও এনামুল হক চৌধুরী নামের ব্যক্তিদের। আর এ কাজটিতে সহায়তা করছেন চাঁদপুর নৌ-বন্দর কর্মচারী ইউনিয়নের আহ্বায়ক উচ্চমান সহকারী আঃ ছাত্তার। বহুবিধ বাণিজ্য নিয়ে ইউনিয়নের নাম ভাঙ্গিয়ে তারা অনিয়ম চালাচ্ছেন। আঃ ছাত্তার ২০১৬ সালে অফিস সহকারী পদে পদোন্নতি পান। কিন্তু তারপরও তিনি শুল্ক আদায়কারী পদে সাপ্তাহিক কর্মতালিকায় অন্যান্যের মতো দায়িত্ব পালন করছেন।
এ বিষয়ে বন্দর ও পরিবহন কর্মকর্তা আঃ রাজ্জাকের কাছে জানতে চাইলে তিনি জানান, আমার ডিউটি রোস্টার করা আছে এবং হরিণা ফেরিঘাটে ৪ জন বাই রোটেশনে ডিউটি করছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, টার্মিনালে টিকেট কাউন্টারে ডিউটি রোস্টার লাগানোর দায়িত্ব আমার না। এখন জেনেছেন তাই ব্যাপারটি দেখবেন বলে জানান।
এ ব্যাপারে কর্মচারী ইউনিয়ন চেয়ারম্যান এবং উচ্চমান সহকারী আঃ ছাত্তার জানান, আমি শুল্ক আদায়কারী পদে দায়িত্ব পালন করি না। আমি অফিসে বসি, টার্মিনালে কেনো যান জানতে চাইলে বলেন, আমার সংগঠনের কাজ থাকে তাই টার্মিনালে যাই।