• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নুসরাত হত্যায় ন্যায়বিচারে আইনের কঠোরতম প্রয়োগ নিশ্চিতের দাবিতে সনাক ও টিআইবির মানববন্ধন

প্রকাশ:  ০১ মে ২০১৯, ১২:৫১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বর্তমান সময়ে সবচেয়ে বেশি এবং উদ্বেগজনকভাবে আলোচনায় এসেছে নারীর প্রতি সহিংসতার বিষয়টি। ঘরে-বাইরে, কর্মক্ষেত্র, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বত্রই এর ভয়াবহ শিকার হচ্ছেন কন্যাশিশুসহ সকল বয়সী নারী। সারা দেশে নারীর প্রতি সহিংসতা-সংখ্যা ও নৃশংসতার মাত্রা বিবেচনায় এখন যে পর্যায়ে পৌঁছেছে তা অকল্পনীয়। সম্প্রতি ফেনীর সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির ওপর যৌন নিপীড়ন ও নির্মম হত্যাকা-ের ঘটনা ঘটে। নুসরাত জাহান ০৬ এপ্রিল ২০১৯ উচ্চ মাধ্যমিক সমমানের আলীম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় গেলে একই ভবনের তিন তলায় সুকৌশলে নুসরাতকে ডেকে নিয়ে ৪-৫ জন তাকে একই প্রতিষ্ঠানের অধ্যক্ষ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা ও অভিযোগ তুলে নিতে চাপ দেয়। এতে অস্বীকৃতি জানালে নুসরাতের গায়ে কেরোসিন জাতীয় পদার্থ ঢেলে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরবর্তীতে ১০ এপ্রিল ২০১৯ ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন নুসরাত। শুধু নুসরাত নয় সাম্প্রতিক সময়ে যৌন নিপীড়ন ও হত্যাকা-সহ একই ধরনের ঘটনার বিচারের দাবিতে সোচ্চার সারা দেশ।
তারই অংশ হিসেবে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবি সারাদেশে ৪৫টি সনাকে একযোগে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। গতকাল ৩০ এপ্রিল ২০১৯ সকাল সাড়ে ১০টায় চাঁদপুর শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়কস্থ মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘অঙ্গীকার’ পাদদেশে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবি, চাঁদপুরের আয়োজনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।
কর্মসূচির উপর ধারণাপত্র উপস্থাপন করেন সনাকের সাবেক সভাপতি ও সদস্য কাজী শাহাদাত। তিনি নুসরাতসহ অন্যান্য নারীর প্রতি সহিংসতা ও হত্যাকা-সহ বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে সনাক-টিআইবি’র কিছু সুপারিশ তুলে ধরেন। এগুলো হলো : দ্রুত বিচার আদালতে নুসরাত হত্যাকা-ের ন্যায়বিচার নিশ্চিত করা; নুসরাত হত্যাকা-ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রত্যেকের যথাযথ আইনি প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, বিশেষ করে আইন প্রয়োগকারী সংস্থার একাংশের বিরুদ্ধে অভিযোগের ক্ষেত্রে বিচার বিভাগীয় তদন্ত নিশ্চিত করা; বাংলাদেশে নারী ও শিশুর প্রতি সব ধরনের সহিংসতা প্রতিহত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং এসব অপরাধের সাথে জড়িতদের ন্যায়বিচারের আওতায় আনার পাশাপাশি অপরাধের শিকার পরিবারকে সকল প্রকার সহায়তা প্রদান করা; নির্যাতিত নারী ও কন্যা শিশুদের ন্যায়বিচারসহ সকল ক্ষেত্রে ও পর্যায়ে নারীর অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যমান আইনসমূহের কার্যকর প্রয়োগ এবং সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান, বিশেষ করে আইন প্রয়োগকারী সংস্থা, বিচার ব্যবস্থা ও প্রশাসনের নিরপেক্ষতা, পেশাগত উৎকর্ষ ও কার্যকারিতা নিশ্চিত করা; শিক্ষা প্রতিষ্ঠান কর্মক্ষেত্রসহ সকল পরিবেশ ও পরিস্থিতিতে নারীর নিরাপত্তা বিধান, আর্থ-সামাজিক কর্মকা-ে নারীর পূর্ণ ও সম-অংশগ্রহণ এবং রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে গৃহীত কার্যক্রমসমূহ বাস্তবায়ন করা।
মানববন্ধনের সভাপতি ও সনাকের সহ-সভাপতি ইসমত আরা সাফি বন্যা বলেন, আর কোনো নুসরাতকে এভাবে হত্যা করা হোক আমরা তা চাই না। শুধু নুসরাত নয় সমাজে নারীরা আজ বহুভাবে লাঞ্ছিত ও বঞ্চনার শিকার হচ্ছে, আমরা তার পুনরাবৃত্তি চাই না। নুসরাতসহ যে সকল নারী এ পর্যন্ত নির্যাতিত হয়েছে এবং যাদেরকে হত্যা করা হয়েছে তাদের সুষ্ঠু বিচার দাবি করছি।
টিআইবি’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (সিভিক এনগেজমেন্ট) মোঃ আতিকুর রহমান বলেন, আজ আমাদেরকে এমন একটি স্পর্শকাতর বিষয় নিয়ে মানববন্ধনে দাঁড়াতে হয়েছে যা আমাদের মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। ইতিহাসের সবচেয়ে নৃশংসতম কাজটি একটি সভ্য সমাজ তথা সভ্য মানুষ করতে পারে না। আমরা এর আগেও নারীদের ওপর বহু অত্যাচার হতে দেখেছি। একটি স্বাধীন দেশে আর কোনো নারী এভাবে নির্যাতিত হোক আমরা তা চাই না। আমরা নারীদের প্রতি সকল ধরনের অত্যাচার ও নির্যাতনের সুষ্ঠু বিচার দাবি করছি। আমরা সরকারকে ধন্যবাদ জানাই নুসরাত হত্যাকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করার জন্য। তিনি আরও বলেন, আমরা মুক্তিযুদ্ধের চেতনায় একটি সুখী ও সমৃদ্ধশালী দেশ দেখতে চাই। সকল হত্যাকা-ের সুষ্ঠু বিচার এবং ন্যায় বিচার প্রতিষ্ঠিত হোক এই দাবি জানাচ্ছি। তিনি মানববন্ধনে উপস্থিত হওয়ার জন্যে সকলকে ধন্যবাদ জানান।
টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা ও সনাক সদস্য ডাঃ পীযূষ কান্তি বড়–য়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন রেসিডেন্সিয়াল কলেজের প্রভাষক মানিক পোদ্দার, চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের সাধারণ সম্পাদক তাছলিমা মুন্নী, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র শিমুল দাস ও লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী হানাদী আক্তার। এছাড়াও মানববন্ধনে উপস্থিত ছিলেন সাংবাদিকবৃন্দ, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ, রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ, লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ, চাঁদপুর ওয়াইডাব্লিউসিএর শিক্ষকবৃন্দ, এনজিও নেতৃবৃন্দ, শিক্ষক প্রতিনিধিবৃন্দ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, সনাক-চাঁদপুরের সদস্যবৃন্দ, জলবায়ু বিষয়ক জনঅংশগ্রহণ কমিটি (সিএফজি)-এর সদস্যবৃন্দ, টিআইবি প্রধান কার্যালয়ের ম্যানেজার (অর্থ ও প্রশাসন) মোঃ জামাল হোসেন, টিআইবির কুমিল্লা ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মোঃ হুমায়ুন কবীর, টিআইবির মনিটরিং ও ইভালুয়েশন বিভাগের ডিপুটি ম্যানেজার সাঈদ আহমেদ সিদ্দিকী ও অন্যান্য কর্মীবৃন্দ এবং সনাকের ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপের সদস্যবৃন্দ।


 

সর্বাধিক পঠিত