• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বাবুরহাট সার্বজনীন দুর্গাপূজা উদ্যাপন পরিষদকে জেলার সেরা পূজা ঘোষণা দিলো ভারতের আগরতলা

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০১৮, ১৯:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ষষ্ঠী থেকে দশমী এই ৫ দিন মহানন্দে মায়ের পূজা সম্পাদন করা হয়। এ সময় মন্দিরে, ম-পে ভক্তদের শ্রদ্ধা, আরাধনা ও ভালোবাসায় সিক্ত হয় মায়ের চরণ।
    চাঁদপুর সদর উপজেলার কেন্দ্রবিন্দু বাবুরহাটে অবস্থিত ‘বাবুরহাট সার্বজনীন দুর্গাপূজা উদ্যাপন পরিষদ (স্বর্গীয় কুলদা প্রসাদ মহাশয়ের বাড়ি, শিলন্দিয়া, বাবুরহাট, চাঁদপুর) এবার নানা বর্ণিল আয়োজনে পূজা উদ্যাপন করে। দুর্গা প্রতিমা এবং সুন্দর ও মনোরম পরিবেশে নান্দনিকতায় এ পূজার আকর্ষণীয় আয়োজন সবাইকে আপ্লুত করে। এক যুগপূর্র্তি উপলক্ষে নান্দনিক আলোকসজ্জা, পুকুরে ঝুলন্ত রাম সেতু, প্রজাপতি কুঞ্জ, ফেওরা, গুহা ও তার ভেতরে পাখপাখালির ডাক, বিভিন্ন প্রতিযোগিতা যেমন আরতি, ঢাক বাজানো, উলুধ্বনি, শঙ্খধ্বনি, শিক্ষার্থীদের জন্যে কুইজ প্রতিযোগিতা, আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতা, র‌্যাফেল ড্র, সাংস্কৃতিক অনুষ্ঠান এসব দেখার জন্যে অনেক দর্শণার্থীর ভিড় ছিলো। পূজা ম-পে প্রতিদিনই প্রসাদের ব্যবস্থা ছিলো। এ পূজা ম-প পরিদর্শন করেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান ও তাঁর সহধর্মিণী, পুলিশ সুপার মোঃ জিহাদুল কবির পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মঈনুল হাসান, চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) চাঁদপুর জেলা আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার ও সাধারণ সম্পাদক অ্যাডঃ রঞ্জিত রায় চৌধুরী, জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, কেন্দ্রীয় আওয়ামী মৎস্যজীবী লীগের সহ-সভাপতি রেদওয়ান খান বোরহান, জেলার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মানিক, বাবুরহাট স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা শহীদ উল্লাহ মাস্টার, ইন্সট্যান্টের মহাপরিচালক ড. সাগর সাহা, বিশিষ্ট কণ্ঠশিল্পী সুদীপ তন্ময়, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ ইব্রাহীম খলিল, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি সালেহ আহমেদ জিন্নাহ ও যুগ্ম সম্পাদক মোঃ জাকির হোসেন, কেন্দ্রীয় পূজা উদ্যাপন পরিষদের সদস্য ব্রজবল্লভ দাস, বীর মুক্তিযোদ্ধা অজিত সাহা, গোপাল সাহা, জেলা পরিষদের সদস্য নূরুল ইসলাম পাটোয়ারী, সহকারী উপজেলা শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন ও আব্দুল খালেক এবং রাজনৈতিক নেতৃব্ন্দৃসহ আরো অনেক বিশিষ্টজন। এ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র পাল ও সাধারণ সম্পাদক সুরঞ্জিত করের সুদৃঢ় নেতৃত্বে গত বছর চাঁদপুরে ২য় স্থান অর্জন করে সকলের কাছে সমাদৃত হয়।
    বাবুরহাট সার্বজনীন দুর্গাপূজা উদ্যাপন পরিষদকে জেলার সেরা পূজা বলে ঘোষণা দেন ভারতের (আগরতলা) একটি বৃহৎ সামাজিক সংগঠন ‘ইন্সট্যান্ট সার্ভিসেস’। বাংলাদেশের বৃহত্তর কুমিল্লা অঞ্চলের পূজাগুলোর মান নির্ণয় করার লক্ষ্যে ‘ইন্সট্যান্ট সার্ভিসেস’-এর একটি দল বাংলাদেশ ভ্রমণ করে। এ সংগঠনের মহাপরিচালক ড. সাগর সাহার  নেতৃত্বে  ভারত থেকে আসা এই দল মহা ষষ্ঠী থেকে মহানবমী পর্যন্ত বৃহত্তর কুমিল্লার সকল পূজা ম-প পরিদর্শন করেন। তার মধ্যে চাঁদপুরে সেরা পূজা হিসেবে বাবুরহাট সার্বজনীন দুর্গাপূজা উদ্যাপন পরিষদকে মনোনীত করেন ও সনদ প্রদান করেন।
    মহানবমীতে সকাল ১০টায় মায়ের চরণে অঞ্জলি প্রদানের পর সাধারণ সম্পাদক সুরঞ্জিত করের পরিচালনায় ও সুভাষ চন্দ্র পালের সভাপ্রধানে পূজা ম-পে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ড. সাগর সাহা এ পূজোর সাথে নানা সামাজিক ও সাংস্কৃতিক আয়োজনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি বাংলাদেশের পূজার খুব প্রশংসা করেন। তিনি সেরা পূজা ম-পগুলোকে নিয়ে দু’ মাসের মধ্যেই একটি অনুষ্ঠান করবেন বলে জানিয়েছেন। এ সময়ে বিশেষ অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতার আওয়ামী লীগের সভাপতি বাদল খান, জয়ধ্বনি সংগীত বিদ্যায়নের অধ্যক্ষ এস.কে. সুদীপ তন্ময়, আক্কাস ঢালী, অ্যাডঃ খোরশেদ আলম, ডিকে মৃদুল, চাঁদপুর ভ্যাকসিন সেন্টারের পরিচালক মুকবুল হোসেন। মহানবমীতে মানবোন্নয়ন সেবামূলক সংস্থা ‘জীবনদীপ’-এর পরিচালনায় রক্ত গ্রুপিং ও রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন জীবনদীপের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ড. সাগর সাহা (ভারত) ও বিশিষ্ট কণ্ঠশিল্পী এস.কে. সুদীপ তন্ময় (বাংলাদেশ)। দু’দেশের শিল্পীদের মহামিলনে মনোমুগ্ধকর ও প্রাঞ্জলতায় ভরে উঠে ম-পের আশপাশ। বস্ত্র বিতরণ এবং প্রসাদ বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়। বিজয়া দশমীতে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয় ও দেশবাসীর মঙ্গল কামনা করে পূজার সমাপ্তি টানা হয়।

 

সর্বাধিক পঠিত