• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার রুখতে হবে : মোস্তাফা জব্বার

প্রকাশ:  ২১ অক্টোবর ২০১৮, ১১:৪৭ | আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ১১:৪৯
নিউজ ডেস্ক
মোস্তাফা জব্বার। -ফাইল ছবি
প্রিন্ট

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আসন্ন জাতীয় নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যম তরুণ ভোটারদের প্রভাবিত করতে বিশেষ ভূমিকা রাখবে। এ কারণে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সরব হতে হবে। অপপ্রচার রুখতে হবে।

শনিবার বিকেলে জাতীয় জাদুঘর মিলনায়তনে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি আয়োজিত 'নির্বাচনকালীন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা' শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

এতে আরও বক্তব্য দেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে ড. নুজহাত চৌধুরী এবং বুদ্ধিজীবী মোহাম্মদ এ আরাফাত।

মোস্তাফা জব্বার বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম তরুণ সমাজের ওপর বিপুল প্রভাব বিস্তার করে আছে। এ কারণে আসন্ন জাতীয় নির্বাচনে ভোটের রাজনীতিতে সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে তরুণ ভোটারদের প্রভাবিত করার চেষ্টা হবে নানা পক্ষ থেকে। এ কারণে মুক্তিযুদ্ধের পক্ষশক্তিকে এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হতে হবে।

তিনি আরও বলেন, যদি কোনো মহল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা এবং রাষ্ট্রবিরোধী অপপ্রচার চালানো হয়, তাহলে তা সচেতন সবাইকে মন্ত্রণালয়, বিটিআরসি কিংবা আইন-শৃঙ্খলা প্রয়োগকারী সংস্থাকে অবহিত করতে হবে।

শাহরিয়ার কবির বলেন, মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের অপপ্রচার চালাতে দেখা গেছে। তাদের অপপ্রচার মোকাবেলায় মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় ভূমিকা রাখার কোনো বিকল্প নেই।

ড. নুজহাত চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠার প্রয়োজনেই মুক্তিযুদ্ধবিরোধী শক্তির অপপ্রচার রুখতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনাকে আরও বেশি করে ছড়িয়ে দিতে হবে।

মোহাম্মদ এ আরাফাত বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি, তথ্য আদান-প্রদান সহজ করেছে। আবার এই মাধ্যম অপপ্রচার, বিভ্রান্তি ছড়ানোর ক্ষেত্র হিসেবেও অসাধুরা ব্যবহার করছে। নির্বাচন ঘিরে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি যেন এই মাধ্যমে প্রভাব বিস্তার না করতে পারে, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।

সর্বাধিক পঠিত