• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মাহমুদা আক্তার হত্যায় তিনজনের ফাঁসি

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৭, ১৯:৪০
নরসিংদী প্রতিনিধি
প্রিন্ট

নরসিংদীর শিবপুরে মাহমুদা আক্তারকে গণধর্ষণের পর হত্যার দায়ে তিন আসামিকে যাবজ্জীবনসহ মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার বিকেলে নরসিংদীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. গোলাম রব্বানী আদালতে এ দণ্ডাদেশ দেন।

একই সঙ্গে মামলার প্রথম আসামি সুলতান মিয়া (৩৫)কে ১ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ১ বছরের সশ্রম কারাদণ্ডসহ ৩০২ ধারায় মৃত্যুদণ্ড এবং ০৭ বছরের সশ্রম কারাদণ্ডসহ ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৩ মাসের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। 

অপরদিকে মামলার অপর ২আসামি শফিকুল ইসলাম শরীফ (৩২), মো. ওসমান গনি (৩৪) আনীত অভিযোগে দোষী সাব্যস্ত করে ৩০২ ধারায় মৃত্যুদণ্ড ও ০৭ বছরের সশ্রম কারাদণ্ডসহ উভয়কে আলাদা আলাদাভাবে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৩মাসের কারাদণ্ড প্রদানের আদেশ দেওয়া হয়েছে। 

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলো- ১. কিশোরগঞ্জ জেলার হোসেনপুর থানার গোবিন্দপুর গ্রামের হোসেন আলী বেপারীর ছেলে সুলতান মিয়া, ২. কিশোরগঞ্জ জেলার মধ্যপানান গ্রামের আলী হোসেনের ছেলে শফিকুল ইসলাম শরীফ, ৩. নরসিংদী জেলার শিবপুর থানার জয়নগর গ্রামের আ. মোতালিব এর ছেলে ওসমান গনি। 

আদালতের পিপি এডভোকেট রীনা দেবনাথ জানান, মাহমুদা আক্তার (৩০) ময়মনসিংহের নান্দাইল উপজেলার কিসমোতাবাদ গ্রামের বিল্লাল হোসেনের মেয়ে। মুঠোফোনের মাধ্যমে নিহত মাহমুদার সঙ্গে শরীফের প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল। তাদের মধ্যে শারীরিক সম্পর্ক গড়ে উঠলেও মাহমুদা শরীফকে বিয়ে করতে রাজি হয়নি। এতে ক্ষুব্দ হয়ে শরীফ অন্য দু’জনকে সঙ্গে নিয়ে তাকে ধর্ষণের পর হত্যা করে। এরপরে ঘটনার সঙ্গে জড়িত থাকা সন্দেহে পুলিশ শিবপুরের জয়নগর চৌরাস্তা থেকে মোহাম্মদ ওসমানকে গ্রেপ্তার করে। পরে তার দেওয়া তথ্যের ভিক্তিতে কিশোরগঞ্জের লতিফাবাদ থেকে শফিকুল ইসলাম শরীফকে ও ভোলাইল থেকে সুলতানকে গ্রেপ্তার করে পুলিশ। তাদেরকে গ্রেপ্তার করার পর তারা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। 

তিনি আরো জানান, পরে মামলার তদন্ত কর্মকর্তা তদন্ত শেষে ওই তিনজনের আদালতে চার্জশিট দাখিল করেন। সাক্ষ্যগ্রহণ ও বিচার প্রক্রিয়া শেষে আদালত তিন আসামিকে (সুলতান, শরীফ ও ওসমান) মৃত্যুদণ্ডসহ যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন। এছাড়া এক আসামিকে ১ লাখ টাকা জরিমানা, অনাদায়ে ১ বছর সশ্রম কারাদণ্ড ও অপর দুই আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ০৩ মাস কারাদণ্ডের আদেশ দেন বিচারক। 

রায় ঘোষণার সময় আসামি শরিফ ছাড়া অন্য আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনা করেন পিপি রীনা দেবনাথ।

সর্বাধিক পঠিত